বইয়ের মেলা প্রাণের মেলা-শুধু দিনটি পেরোলেই by আশীষ-উর-রহমান

অপেক্ষা কেবল আজকের দিনটি। মধ্যরাত থেকেই পুষ্পস্তবক নিয়ে জনস্রোত শুরু হবে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে। কণ্ঠে থাকবে সেই চিরচেনা বিষাদময় গানের সুর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো...’। মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় বাংলা মায়ের অকুতোভয় ছেলেদের বুকের রক্তে রাজপথ রাঙিয়ে দেওয়ার দিনটি দোরগোড়ায়।


টিএসসি ও এর আশপাশের এলাকায় একুশের আবহ ছড়িয়ে পড়েছে গতকাল রোববার থেকেই। চলমান বাঁশি বিক্রেতারা আগে বাজাতেন জনপ্রিয় সিনেমার গান। গতকাল কানে এল ভাষার গানের সুর। আগের দুই দিন ছুটির পরেও কাল প্রচুর জনসমাগম ছিল এ এলাকায়। মেলাতেও উপস্থিতি যথেষ্ট।
সব মুকুলের আম হয় না
সন্ধ্যায় মেলায় এসেছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর অর্থনীতিবিদ আতিউর রহমান। এবার এই প্রথম আসা। আতিউর রহমান বললেন, ‘মেলায় প্রতিদিনই আসতে ইচ্ছে হয়, কিন্তু সময় পাই না। লেখকদের অনুপ্রেরণা দেওয়ার ক্ষেত্রে মেলার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে, তরুণ লেখকদের ক্ষেত্রে। অনেক বই প্রকাশ হয়, সকলের সব বই হয়তো মানসম্মতও নয়। এদের মধ্য থেকেই একসময় ভালো লেখক বের হয়ে আসবে। বাদবাকিরা ঝরে যাবে। কিন্তু জাতীয় সাহিত্য নির্মাণের ধারাবাহিকতা অব্যাহত রাখায় এদেরও অবদান আছে। সব মুকুলে আম হয় না। কিন্তু মুকুল আসা প্রয়োজন।’
এবার মেলায় এ অর্থনীতিবিদের একটিই নতুন বই এসেছে। মূর্ধন্য থেকে, রবীন্দ্রনাথ: কৃষি ভাবনা। এতে কবির কৃষি এবং উন্নয়ন ভাবনা বিশেষ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করেছেন তিনি। এ সম্পর্কে ইংরেজিতেও একটি বই লিখছেন বলে জানালেন লেখক।
পাঠকের পালাবদল
মেলায় বরাবরই কবিতা, উপন্যাস, গল্পের মতো সৃজনশীল সাহিত্যের বই বেশি প্রকাশিত হয়। বিক্রিও বেশি। তবে সাম্প্রতিক কয়েক বছরে পাঠকদের পছন্দের ক্ষেত্রে পালাবদল ঘটেছে। মননশীল বইয়ের প্রতি আগ্রহ ক্রমেই বাড়ছে। বিষয়টি প্রকাশকদের আশাবাদী করেছে। মননশীল এবং বিষয়ের দিক থেকে বৈচিত্র্যময় বই প্রকাশের উদ্যোগ নিচ্ছেন তাঁরা। জাগৃতি প্রকাশনীর কর্ণধার ফয়সল আরেফিন বললেন, ‘আগে মননশীল বইয়ের একটি নির্দিষ্ট শ্রেণীর পাঠক ছিলেন। গত কয়েক বছর থেকেই লক্ষ করছি নিয়মিত ক্রেতা ছাড়াও এ ধরনের বইয়ের নতুন ক্রেতার সংখ্যা বাড়ছে। তরুণ প্রজন্ম সৃজনশীল সাহিত্যের পাশাপাশি নানা ধরনের প্রবন্ধ ও গবেষণাধর্মী বই কিনতে আগ্রহী। এটি আমাদের মানসম্মত বই প্রকাশে উৎসাহিত করেছে।’ এই পাঠক শ্রেণীর ওপর আশা ও আস্থা রেখেই এবার জাগৃতির মোট প্রকাশনার অর্ধেকের বেশি মননশীল বই।
নতুন বই
মোড়ক উন্মোচন ও নতুন বইয়ের প্রকাশনা উভয়ই যথারীতি সবেগে চলছে। নজরুল মঞ্চ বিকেল থেকেই সরগরম। গতকাল ১৩টি বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। আর তথ্যকেন্দ্রের হিসাবে নতুন বই এসেছে ৯৫টি।
প্রথমার স্টলে গতকাল কোনো নতুন বই আসেনি। তবে ক্রেতার ভিড় ছিল ঝাঁপ খোলার পর থেকেই। সন্ধ্যায় এখানে এবার বাংলা একাডেমী পুরস্কার পাওয়া কথাসাহিত্যিক আনিসুল হক তাঁর উপন্যাস যারা ভোর এনেছিল’তে স্বাক্ষর করছিলেন অনুরাগীদের অনুরোধে। উপন্যাসটি ভালো বিক্রি হয়েছে। এ ছাড়া এদিন মে. জে. (অব.) মনজুর রশীদ খানের আমার সৈনিক জীবন বইটিরও কাটতি ছিল ভালো।
নতুন অন্য বইয়ের মধ্যে ছিল অন্যপ্রকাশ থেকে হুমায়ূন আহমেদের মিসির আলীকে নিয়ে রহস্য উপন্যাস যখন নামিবে আঁধার, শিশুতোষ এংগা, বেংগা, চেংগা আদর্শ থেকে আল মাহমুদের শ্রেষ্ঠ গল্প, দিব্য থেকে মঈনুল আহসান সাবেরের উপন্যাস মাঙ্কি, আসজাদুল কিবরিয়ার ভাষা আন্দোলনের গল্প, সময় থেকে ধ্রুব এষের মুক্তিযুদ্ধবিষয়ক রেডিও কার্তিকপুর, ধ্রুবপদ থেকে সরকার আমিনের কাব্য প্রেম ও প্যারাসিটামল, জয়তী থেকে দাউদ হায়দারের আত্মজীবনী ইল্লিন ঝিল্লিন, প্রশান্ত মৃধার গল্প শারদোৎসব ইত্যাদি।
এ ছাড়া নতুন বইয়ের মধ্যে আছে জাগৃতি থেকে আনিসুজ্জামানের প্রবন্ধ বাঙালি সংস্কৃতি ও অন্যান্য, সিরাজুল ইসলাম চৌধুরীর রাষ্ট্র ও সংস্কৃতি, মুহম্মদ জাফর ইকবালের বিজ্ঞানবিষয়ক আরো প্রশ্ন আরো উত্তর, নবরাগ থেকে শামসুজ্জামান খানের প্রবন্ধ আধুনিক ফোকলোর চিন্তা, শুদ্ধস্বর থেকে ওয়াসি আহমেদের গল্প কালাশনিকভের গোলাপ, শওকত হোসেন মাসুমের রম্য লেখার সংকলন রঙ্গরসে জীবন যাপন, কথা থেকে জাফরুল আহসানের কবিতা সদ্য লেখা পদ্যগুলো, বিভাস থেকে রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর রাজনৈতিক কবিতা, আলেয়া বুক ডিপো থেকে রবীন্দ্র গোপের কাব্য বত্রিশের সিঁড়ি, হাক্কানী পাবলিশার্স থেকে মাহাবুব-উর-রসিদের গল্প অনলাইন ঘোস্ট।
মঞ্চে
গতকাল মেলা মঞ্চে ছিল ‘বাংলার মনীষা: আবু মহামেদ হবিবুল্লাহ’ শীর্ষক আলোচনা। প্রবন্ধ পড়েন অজয় রায়, আলোচনা করেন সুফিয়া আহমেদ, জাহেদা আহমদ ও মো. আখতারুজ্জামান। সভাপতিত্ব করেন সালাহ্উদ্দীন আহ্মদ।
সন্ধ্যায় রবীন্দ্র ও নজরুলসংগীত শুনিয়েছেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, চঞ্চল খান, শামা রহমান, সালমা আকবর, বুলবুল ইসলাম, খালিদ হোসেন, ফাতেমা-তুজ-জোহরা, সুজিত মোস্তফা, লীনা তাপসী, তালুকদার জান্নাত হোসেন প্রমুখ। বসন্তের হাওয়া গায়ে লাগিয়ে গানের সুরে সন্ধ্যা কেটেছে ভালোই।

No comments

Powered by Blogger.