দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ নিতে হবে-বিদেশে নতুন শ্রমবাজার

তিন দশকের বেশি সময় ধরে বাংলাদেশের আন্তর্জাতিক শ্রমবাজার মূলত মধ্যপ্রাচ্যকেন্দ্রিক—সৌদি আরব, কুয়েত, কাতার ও সংযুক্ত আরব আমিরাত। এর বাইরের একটি বড় বাজার মালয়েশিয়া। অর্থনৈতিক মন্দা, যুদ্ধ-পরিস্থিতি ও রাজনৈতিক অস্থিরতার কারণে সাম্প্রতিক বছরগুলোতে সেসব দেশে জনশক্তি রপ্তানি ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।


সৌদি আরব, কুয়েত ও মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি এখন প্রায় বন্ধ। গত বছর লিবিয়া ও মিসর থেকে বেশ কিছুসংখ্যক অভিবাসী শ্রমিককে স্বদেশে ফিরে আসতে হয়েছে। মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে জনশক্তি রপ্তানি বৃদ্ধির নতুন সম্ভাবনা ক্ষীণ।
এ রকম পরিস্থিতিতে খবর পাওয়া যাচ্ছে, এই প্রচলিত শ্রমবাজারের বাইরে প্রায় ২৬টি দেশকে আমাদের সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্ভাবনাময় নতুন শ্রমবাজার হিসেবে বিবেচনা করছে। এসব দেশে গত বছর সাড়ে আট হাজারের বেশি বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান হয়েছে। এই দেশগুলোর মধ্যে যেমন আছে মরিশাস, বতসোয়ানা ও কম্বোডিয়ার মতো উন্নয়নশীল দেশ, তেমনি রয়েছে কানাডার মতো উন্নত দেশও। কর্তৃপক্ষ যখন এই দেশগুলোতে আমাদের শ্রমশক্তি রপ্তানি বাড়ানোর কথা ভাবছে এবং সে লক্ষ্যে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বাড়ানোর উদ্যোগ নিচ্ছে, তখন সুপরিকল্পিতভাবে গবেষণা-সমীক্ষা চালিয়ে চিহ্নিত করা উচিত এই দেশগুলোর কোনটিতে কী ধরনের শ্রমশক্তির চাহিদা কী পরিমাণে রয়েছে। শ্রমবাজারের চাহিদা অনুযায়ী শ্রমশক্তি তৈরি করাই গোড়ার কাজ। কূটনৈতিক সম্পর্কোন্নয়ন অবশ্যই প্রয়োজন, তবে তার ফলে যদি শুধু ভিসা-সুবিধা বাড়ে আর সে সুবিধার আওতায় বাংলাদেশের মানুষ আগে থেকে কর্মসংস্থান নিশ্চিত না করে সেসব দেশে যায়, তাহলে সুফলের পরিবর্তে ভোগান্তি ও আর্থিক ক্ষয়ক্ষতির কারণ ঘটার আশঙ্কা থেকে যায়।
আমাদের অদক্ষ জনশক্তির সংখ্যা বিরাট; তাঁদের ভাষাগত প্রশিক্ষণসহ অন্যান্য প্রায়োগিক প্রশিক্ষণের ব্যবস্থা করা সম্ভব হলে বিদেশের কর্মক্ষেত্রে তাঁরা সুনাম ও দক্ষতার পরিচয় দিতে পারেন। তবে আধা দক্ষ ও দক্ষ শ্রমশক্তির জন্য কর্মসংস্থানের বাজারও অন্বেষণ করা উচিত। এ ছাড়া জনশক্তি রপ্তানির ক্ষেত্রে ব্যবস্থাপনার দিকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রিক্রুটিং এজেন্সি, নিয়োগকারী প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট দেশগুলোতে বাংলাদেশের কূটনৈতিক মিশন—সব পক্ষের সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে জনশক্তি রপ্তানির ক্ষেত্রে অনেক অগ্রগতি করার সুযোগ রয়েছে। এ সুযোগ অবশ্যই কাজে লাগাতে হবে। একই সঙ্গে প্রচলিত শ্রমবাজারগুলোর বর্তমানে প্রায় বন্ধ দরজা খোলার উদ্যোগ নেওয়াটাও জরুরি।

No comments

Powered by Blogger.