সমাজ বিনির্মাণে আল কোরআন by মোঃ শাহাদাত হোসেন

কোরআনে ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় জীবন পর্যন্ত চলার সঠিক দিকনির্দেশনা দেওয়া হয়েছে। একটি সুখী সমাজ বিনির্মাণে কোরআনের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। দারিদ্র্য বিমোচনে কোরআন : পৃথিবীতে জন্মের সময় মানুষ ধনসম্পদ নিয়ে জন্মগ্রহণ করে না। কিন্তু দুনিয়ার মাঝে দেখা যায় ধনী-দরিদ্র।


জাকাত ব্যবস্থার মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে এখানে নির্দেশ এসেছে। যেমন বলা হয়েছে_ নিশ্চয় সদকা (জাকাত) হলো কেবল দরিদ্র, মিসকিন, ক্রীতদাসের মুক্তি, ঋণগ্রস্ত, আল্লাহর পথে নিয়োজিত ব্যক্তি এবং মুসাফিরের জন্য এবং এটি আল্লাহর নির্ধারিত বিধান।
পরিবেশ সংরক্ষণে কোরআন : মানুষের বেঁচে থাকার জন্য গাছপালার প্রয়োজন রয়েছে। বৃক্ষ আমাদের বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করে। আমরা যে অক্সিজেন গ্রহণ করি তা গাছ থেকেই পায়। আল্লাহতায়ালা কোরআনে বলেছেন, তিনিই (আল্লাহ) আকাশ থেকে বৃষ্টিবর্ষণ করেন এবং এ থেকে উদ্ভিদ জন্মায়, যাতে তোমরা পশুচারণ করো এবং তোমরা এর অপচয় করো না। অর্থাৎ কোরআনে বিনা কারণে বৃক্ষ নিধন করতে বাধা দেওয়া হয়েছে।
মাতা-পিতার খেদমতে কোরআন : সন্তানের সবচেয়ে আপনজন হচ্ছে তার পিতা-মাতা। সেই পিতা-মাতার প্রতি সন্তানকে খেদমত করার নির্দেশ কোরআনে পাওয়া যায়। কোরআনে বলা হয়েছে, তোমরা তোমাদের পিতা-মাতার প্রতি দয়াপরবশ হয়ে বিনয়ের বাহু অবনমিত কর। আবার কোরআন শরিফে বৃদ্ধ পিতা-মাতার জন্য সন্তানকে দোয়া করতেও বলা হয়েছে।
প্রতিবেশীর সঙ্গে কোমল আচরণে কোরআন : মানুষ সমাজবদ্ধভাবে বসবাস করে। আল্লাহতায়ালা কোরআনে কারিমে পিতা-মাতার পর প্রতিবেশীর প্রতি কর্তব্য পালনের নির্দেশ দিয়েছেন। কোরআনের বাণীতে অনেক স্থানেই তিনি প্রতিবেশীর প্রতি কর্তব্য পালনের ঘোষণা দিয়েছেন। তিনি কোরআনে কারিমের সূরা নিসায় বলেছেন, তোমরা তোমাদের নিকটবর্তী প্রতিবেশী, দূরবর্তী প্রতিবেশী এবং পার্শ্ববর্তী সঙ্গী-সাথীদের সঙ্গে সৌজন্যমূলক আচরণ কর।
পরিচ্ছন্নতায় কোরআন : পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য তেমন অর্থের প্রয়োজন হয় না। এটার জন্য সবচেয়ে বড় প্রয়োজন আগ্রহ ও সচেতনতাবোধের। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে নিজেকে যেমন সজীব ও প্রফুল্ল লাগে তেমনি অন্যরাও ভালো বলে এবং সম্মান করে। কোরআনে কারিমে পবিত্রতা তথা পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। আল্লাহতায়ালা বলেন, যারা বারবার তওবা করে এবং পাক-পবিত্র ও পরিচ্ছন্ন থাকে আল্লাহ তাদের ভালোবাসেন।
বিশ্বভ্রাতৃত্ববোধে কোরআন : মানুষ পরস্পর ভাই ভাই। তারা একই পিতা হজরত আদম (আ.) হতে সৃষ্টি। পৃথিবীতে তারা নিজেরা পরস্পর গোত্র, ধর্ম কিংবা সম্পদশালী বিভিন্নভাবে বিভক্ত হয়ে নিজেদের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করেছে। কোরআন মানুষকে এমন কাজ থেকে বিরত রাখতে বলেছে। কোরআনে এসেছে_ হে মানবজাতি! আমি তোমাদের একজন নর ও একজন নারী হতে সৃষ্টি করেছি; আর তোমাদের বহু সম্প্রদায় ও গোত্রে বিভক্ত করেছি, যেন তোমরা পরস্পর পরিচিত হতে পার। অর্থাৎ এ আয়াতে বংশ-গোত্র ও বর্ণ ভুলে পরস্পরের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হতে বলা হয়েছে।
নারীর অধিকারে কোরআন : আল্লাহতায়ালা নর-নারীর সমন্বয়ে মানবজাতি সৃষ্টি করেছেন। অন্ধকার যুগে যখন কন্যাসন্তানকে জীবন্ত কবর দেওয়া হতো তখন কোরআন তা থেকে বিরত থাকতে বলেছে। স্বামী যেন স্ত্রীকে নির্যাতন না করে এবং স্ত্রী যেন সর্বদা ভালো ব্যবহার পায় তার নির্দেশ দেওয়া হয়েছে। কোরআনে এসেছে_ তোমরা তোমাদের স্ত্রীদের সঙ্গে সদাচরণ কর।
hsahadat30@yahoo.com
 

No comments

Powered by Blogger.