ট্টগ্রাম বন্দর-ভূমির সদ্ব্যবহারে হাজার কোটি টাকা আয় by মোহাম্মদ মুনীর চৌধুরী

চজাতীয় অর্থনীতির স্নায়ুকেন্দ্র চট্টগ্রাম বন্দর ১২৫তম বছরে পদার্পণ করল আজ। বন্দর শুধু অর্থনীতির ঁজীবননালি নয়, সমুদ্রপথে বাংলাদেশের প্রধান প্রবেশদ্বার। চট্টগ্রাম বন্দরের মাধ্যমে দেশের আমদানি-রপ্তানিপণ্যের ৮০ শতাংশ পরিবাহিত হয়। এ বন্দরের বার্ষিক আয় প্রায় ৬০০ কোটি টাকা।


এ ছাড়া বন্দরের মাধ্যমে কাস্টম আয় করে বছরে প্রায় ১০ হাজার কোটি টাকা। চট্টগ্রাম বন্দরের গতিশীলতা নিশ্চিত করছে জাতীয় অর্থনীতির সচলতা, শিল্প উৎপাদনের স্বাভাবিকতা এবং বিনিয়োগের নিশ্চয়তা। ঐতিহাসিক, ভৌগোলিক, অর্থনৈতিক ও কৌশলগত কারণে দেশে ও বিদেশে চট্টগ্রাম বন্দরের গুরুত্ব অনেক বেশি।
১৮৮৮ সালের ২৫ এপ্রিল কাঠের জেটি ও ঘাট নিয়ে চট্টগ্রাম বন্দরের যাত্রা শুরু হয়েছিল। ১২৫ বছরের বিবর্তনে আজ তা আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ এক কনটেইনার বন্দরে পরিণত হয়েছে। চট্টগ্রাম বন্দর মূলত প্রাকৃতিক পোতাশ্রয়। জাপানের টোকিও বন্দর, মালয়েশিয়ার ক্যালাং বন্দর, পাকিস্তানের করাচি বন্দর, সৌদি আরবের জেদ্দা বন্দর, ব্রিটেনের ম্যানচেস্টার বন্দর ও ভারতের কলকাতা বন্দরের মতোই চট্টগ্রাম বন্দরের ইতিহাস ও ঐতিহ্য গৌরবময়। সর্ববৃহৎ অর্থনৈতিক স্থাপনায় সমৃদ্ধ এবং প্রতিরক্ষা ও বাণিজ্যিক কারণে গুরুত্বপূর্ণ চট্টগ্রাম বন্দর নিয়ে জাতির অনেক স্বপ্ন আর প্রত্যাশা।
প্রায় দুই হাজার ৩০০ একর আয়তনের এক বিশাল ভূমি-সাম্রাজ্যের অধিকারী চট্টগ্রাম বন্দর। তাই এর উন্নয়নে ভূমিসম্পদের অবদান সর্বাধিক গুরুত্বপূর্ণ। তৎকালীন ভারত সম্রাট ও পরে পোর্ট কমিশন থেকে পাওয়া চট্টগ্রাম বন্দরের ভূমিসম্পদের আয়তন বন্দরের চেয়ে কয়েক গুণ বড়। চট্টগ্রাম বন্দরের মোট ভূমির মধ্যে ব্যবহূত ভূমির পরিমাণ এক হাজার ৬০৭ একর এবং অব্যবহূত ভূমির পরিমাণ ৬৯৫ একর। বন্দরের উন্নয়নের জন্য মাস্টারপ্ল্যানে রয়েছে প্রায় ৩০০ একর জমি ও স্থাপনা। বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠান, বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান ও বিভিন্ন ব্যক্তির কাছে লিজ ও লাইসেন্স মূলে আছে ৩৬৫ একর জমি। অবশিষ্ট ৩৩০ একর জমির মধ্যে ২৩৫ একর জমি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক স্থাপনা। চট্টগ্রাম বন্দরের বাণিজ্যিক মূল্যের চেয়ে এর ভূমির মূল্য কয়েক গুণ বেশি। এই বিপুল পরিমাণ ভূমির মধ্যে নিহিত রয়েছে বন্দরের অর্থনৈতিক শক্তি। এসব জমিতে কনটেইনার ইয়ার্ড, ট্রাক ও ট্রেইলার টার্মিনাল, শিপইয়ার্ড, ওয়্যারহাউসসহ শিল্প-বাণিজ্যিক স্থাপনা নির্মাণের অপার সম্ভাবনা রয়েছে।
চট্টগ্রাম বন্দরের জন্য স্বাধীনতার আগে ও পরে বিপুল পরিমাণ ভূমি হুকুমদখল করা হলেও বন্দর কর্তৃপক্ষ এসব আয়ত্তে এনে কাজে লাগাতে পারেনি। যুগ যুগ ধরে চট্টগ্রাম বন্দরের বিপুল পরিমাণ ভূমি ছিল ভূমিদস্যুদের নিয়ন্ত্রণে। ভূমির সদ্ব্যবহার না হওয়ায় চট্টগ্রাম বন্দরের হাজার কোটি টাকা আয়ের সম্ভাবনা হারিয়ে যাচ্ছে। দীর্ঘ প্রায় অর্ধশতাব্দী কাল ধরে বন্দরের ভূমি ব্যবস্থাপনায় অবহেলার শিকার হয়ে দুর্নীতি ও অব্যবস্থাপনার রাহুগ্রাসে নিমজ্জিত হয়। ফলে বন্দর চরম আর্থিক ক্ষতির শিকার হয়েছিল। বন্দরের ভূমি সেক্টরে অনেক বছর ধরে চলে আসা অনিয়মের মধ্যে উল্লেখযোগ্য হলো ১. ভূমির বেপরোয়া দখল, ২. বিপুল পরিমাণ ভূমি ব্যবহার-অনুপযোগী রাখা, ৩. ভূমির লিজ বা লাইসেন্স প্রদানে বহুমাত্রিক অনিয়ম, ৪. ভূমি ব্যবস্থাপনায় কর্মকর্তাদের অদক্ষতা ও উদাসীনতা, ৫. লিজকৃত ভূমির অবৈধ সাবলিজ বা বেআইনি হস্তান্তর, ৬. ভূমির রেকর্ডপত্র যথাযথ সংরক্ষণের অভাব, ৭. ভূমিবিষয়ক মামলা নিয়ে জটিলতা, ৮. ভূমির লিজ বা লাইসেন্স ফি যুগোপযোগী না করা, ৯. ভূমির সুষ্ঠু ব্যবহার পরিকল্পনার অভাব ও ১০. ভূমি ব্যবস্থাপনায় পর্যাপ্ত জনবলের অভাব।
বন্দরের অবৈধ দখল করা ভূমির সুবিধাভোগীরা হলো প্রভাবশালী ব্যক্তি, সংগঠন ও শ্রমিকনেতা, যাঁরা অর্থ ও পেশিতে শক্তিশালী। ভূমির অবৈধ দখল বন্দরের নিরাপত্তার জন্যও হুমকির কারণ। অবৈধ দখলের সঙ্গে জড়িয়ে আছে চোরাচালান, পরিবেশদূষণ, মাদক ব্যবসা, পণ্য পাচারসহ নানা অপরাধমূলক তৎপরতা। ২০০১ থেকে জুলাই ২০০৩ এবং ফেব্রুয়ারি ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত পাঁচ সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বেদখল হওয়া প্রায় ১৪৫ একর মূল্যবান ভূমি উদ্ধার করা সম্ভব হয়েছিল। বিস্ময়কর হলেও সত্য, বন্দরের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী জানতেন না, বন্দরের এত বিপুল পরিমাণ জমি কোথায় এবং কী অবস্থায় পড়ে আছে। ম্যাজিস্ট্রেসির মাধ্যমে অভিযানে ভূমিদস্যুদের কবজা থেকে হাজার কোটি টাকার ভূমি উদ্ধারের পাশাপাশি অবৈধ দখলের অপরাধে ক্ষতিপূরণ ও জরিমানাও আদায় করা হয়েছিল প্রায় তিন কোটি টাকা। একই সঙ্গে সাতটি ক্রাইম জোনও উচ্ছেদ করে বন্দর এলাকায় মাদক ব্যবসা, চোরাচালান, পরিবেশদূষণ ও পণ্য পাচারের ঘটনা কমিয়ে বন্দরের শৃঙ্খলা ও নিরাপত্তা সুসংহত করা হয়েছিল। বন্দরের ভূমি উদ্ধার ও ভূমিসম্পদ সুরক্ষায় ম্যাজিস্ট্রেসির এমন সুদৃঢ় ছত্রচ্ছায়া এর আগে বন্দর কর্তৃপক্ষ কখনো পায়নি। শুধু ভূমি উদ্ধার নয়, ম্যাজিস্ট্রেসির অনমনীয় ও কঠোর ভূমিকা বন্দরের অপারেশনাল কাজে গতিশীলতা এনেছিল এবং বন্দর প্রশাসনকে অনেক ইস্যুতে শক্তিশালী করেছিল। এর সুফল হিসেবে ভূমি খাতে দুর্নীতি হ্রাস পায় এবং বন্দরের ভূমি রাজস্ব আয় পর্যায়ক্রমে বৃদ্ধি পেয়ে ২০০৭ সাল পর্যন্ত বার্ষিক ১৬ কোটি টাকায় উন্নীত হয়। কিন্তু ভূমি সেক্টরে বন্দরের ব্যর্থতার পাল্লা এতই ভারী যে তা বন্দরের প্রবৃদ্ধি ও উন্নয়নের অনেক সোনালি সুযোগকে হাতছাড়া করেছে।
সময় এসেছে, অবহেলায় ফেলে রাখা বিপুল পরিমাণ ভূমিসম্পদ চট্টগ্রাম বন্দরের উন্নয়নের নিয়ামক হিসেবে নির্ধারণ করার। হাজার কোটি টাকা ব্যয় করেও সম্ভব নয় বন্দরের উন্নয়ন, যদি পর্যাপ্ত ভূমিসম্পদ না থাকে। বন্দরের উন্নয়ন ও সম্প্রসারণ নির্ভর করছে ভূমির পরিকল্পিত ব্যবহারের ওপর। পোর্ট শিপিং সেক্টরে আগামী শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সব ভূমিকে পরিকল্পনামাফিক অর্থনৈতিক জোন হিসেবে গড়ে তোলা এখন সময়ের দাবি। প্রয়োজনে সরকারি ও বেসরকারি উদ্যোগের মাধ্যমে অব্যবহূত জমিতে অবকাঠামো নির্মাণ ও প্রযুক্তিগত সুবিধা তৈরি করতে হবে। এতে বন্দর কর্তৃপক্ষ বছরে অন্তত অর্ধসহস্র কোটি টাকা আয় করতে পারে। দূরদর্শী পরিকল্পনা ও সাহসী উদ্যোগ নিয়ে এ কাজে হাত দিতে হবে।
বছরের পর বছর ভূমি অবহেলায় ফেলে রাখা অমার্জনীয় অপরাধ। আর এ অপরাধ জন্ম দেয় অনেক অপচয়, অপদখল ও দুর্নীতির। চট্টগ্রাম বন্দরের জমি ও স্থাপনার বর্তমান বাজারমূল্য কমপক্ষে ২০ হাজার কোটি টাকা। বাংলাদেশের খনিজ সম্পদ বা প্রাকৃতিক সম্পদ নিঃশেষ হয়ে গেলেও চট্টগ্রাম বন্দরের বাণিজ্যিক উপযোগিতা কখনো ফুরিয়ে যাবে না।
চট্টগ্রাম বন্দর পরিণত হোক অফুরন্ত সম্ভাবনাময় আধুনিক মহাবন্দরে—বন্দর দিবসে এই প্রত্যাশা সবার।
মোহাম্মদ মুনীর চৌধুরী: সাবেক ম্যাজিস্ট্রেট, চট্টগ্রাম বন্দর; বর্তমানে পরিচালক (এনফোর্সমেন্ট), পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, ঢাকা।

No comments

Powered by Blogger.