টাইমের নিবন্ধ-বাংলাদেশের শেয়ারবাজার বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট

বাংলাদেশের শেয়ারবাজারকে বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট শেয়ারবাজারগুলোর অন্যতম হিসেবে অভিহিত করেছে টাইম সাময়িকী। ২ ফেব্রুয়ারি এতে প্রকাশিত এক নিবন্ধে বাংলাদেশের শেয়ারবাজারের সাম্প্রতিক উত্থান-পতন পর্যালোচনা করা হয়েছে।


নীল চৌধুরীর লেখা ‘বিশ্বের নিকৃষ্টতম এক শেয়ারবাজারের উত্থান-পতন’ শীর্ষক নিবন্ধে বলা হয়েছে, এ দেশের শেয়ারবাজারের ৫৮ বছরের ইতিহাসে উত্থান-পতনের অনেক ঘটনা ঘটলেও গত ১২ মাসে লাখ লাখ ক্ষুদ্র বিনিয়োগকারী যে ব্যাপক লোকসান দিয়েছেন, তা দেশের অর্থনীতি ও রাজনীতিতে নতুন সমস্যা তৈরির হুমকি হিসেবে দেখা দিয়েছে।
এতে দেশের শেয়ারবাজারে বাণিজ্যিক ব্যাংকগুলোর সম্পৃক্ততাকে ২০১০ সালে বাজারের আকাশচুম্বী উত্থান ও পরে আবার ধস নামার প্রধান কারণ হিসেবে দেখানো হয়েছে। একই সঙ্গে বিনিয়োগকারীদের অজ্ঞতাকেও চিহ্নিত করা হয়েছে বিরাট ভুল হিসেবে। নিবন্ধে আরও বলা হয়েছে, শেয়ারবাজারের পতন দেশকে অধিকতর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের দিকে নিয়ে যাওয়ার হুমকি তৈরি করছে। বর্তমানে খাদ্যপণ্যের উচ্চমূল্যের কারণে শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে জনগণের ক্ষোভ বাড়ছে। তাঁরা মনে করেন, শেয়ারবাজারের ফাটকাবাজি বন্ধ করা ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া হয়নি।
শেয়ারবাজারের এই পরিস্থিতি আগামী ২০১৩ সালের মাঝামাঝি সময়ে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে উত্তেজনা বাড়াচ্ছে বলে এতে মন্তব্য করা হয়েছে।
টাইম বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া সাময়িকী। নিউ ইয়র্ক থেকে প্রকাশিত টাইম সাময়িকীটির পাঠক সংখ্যা আড়াই কোটি।

No comments

Powered by Blogger.