বিদ্যুৎ-পরিস্থিতির মারাত্মক অবনতি-তেলের খরচ বাড়ায় অনেক কেন্দ্র বন্ধ by অরুণ কর্মকার

তেলচালিত কেন্দ্রগুলো বন্ধ রাখায় বিদ্যুৎ-পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। সরকারি হিসাবেই গ্রাহক পর্যায়ে চাহিদা ও সরবরাহের মধ্যে ব্যবধান দাঁড়িয়েছে দেড় হাজার মেগাওয়াটের বেশি। ফলে দিন-রাত, সকাল-সন্ধ্যা নির্বিশেষে সারা দেশে প্রতি ঘণ্টায় লোডশেডিং চলছে।


বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্র জানায়, একদিকে সেচ ও প্রখর গ্রীষ্মের কারণে চাহিদা বেড়েছে। অন্যদিকে সরকার প্রয়োজনীয় ভর্তুকির সংস্থান করতে না পারায় তেলচালিত অধিকাংশ বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে লোড ব্যবস্থাপনার (সন্ধ্যায় দোকানপাট বন্ধ রাখা, সর্বোচ্চ চাহিদার সময় শিল্পে সরবরাহ বন্ধ রাখা, সাপ্তাহিক ছুটি একেক দিন একেক এলাকায় বিভক্ত করে দেওয়া প্রভৃতি) পরও চাহিদা ছয় হাজার মেগাওয়াটের বিপরীতে উৎপাদন হচ্ছে পাঁচ হাজার মেগাওয়াটের কম।
আবার বিদ্যুৎকেন্দ্রগুলো চালানোসহ নিজস্ব ব্যবহার (অক্সিলারি) এবং সঞ্চালন লস যাচ্ছে প্রায় ১০ শতাংশ। ফলে গ্রাহক পর্যায়ে বিতরণের জন্য গড়ে চার হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। পিডিবির হিসাব থেকে দেখা যায়, চলতি মাসের গত ১৮ দিনে সন্ধ্যাকালীন সর্বোচ্চ চাহিদার সময় গ্রাহক পর্যায়ে সরবরাহের জন্য সর্বোচ্চ বিদ্যুৎ পাওয়া গেছে চার হাজার ৫৪১ মেগাওয়াট। আর সর্বনিম্ন পাওয়া গেছে তিন হাজার ৮৫৬ মেগাওয়াট।
তেলের কেন্দ্র বন্ধে লাভ কার: বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে পাওয়া এক হিসাবে দেখা যায়, বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের সরবরাহ বাড়ানো হয়েছে। এখন প্রতিদিন প্রায় ৯০ কোটি ঘনফুট গ্যাস দেওয়া হচ্ছে বিদ্যুৎকেন্দ্রে। এর পরও গ্যাসস্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছে প্রায় ৩০০ মেগাওয়াট। কাপ্তাই হ্রদে পানি কমে যাওয়ায় সেখানকার পানিবিদ্যুৎকেন্দ্রে উৎপাদন কম হচ্ছে ১০৫ মেগাওয়াট। আর তেলচালিত কেন্দ্রগুলো বন্ধ রাখায় উৎপাদন কম হচ্ছে প্রায় দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ।
বর্তমান সরকারের আমলে ভাড়াভিত্তিক, দ্রুত ভাড়াভিত্তিক ও পিকিং কেন্দ্রসহ প্রায় তিন হাজার ৩০০ মেগাওয়াট ক্ষমতার যে বিদ্যুৎকেন্দ্রগুলো স্থাপন করা হয়েছে, তার অধিকাংশই তেলচালিত। অথচ এখন তেলের দাম ও সরকারের ভর্তুকি বেড়ে যাওয়ার কথা বলে ওই কেন্দ্রগুলো প্রায়ই বন্ধ রাখা হচ্ছে।
সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সূত্রগুলো জানায়, তেলচালিত বিশেষ করে ভাড়াভিত্তিক ও দ্রুত ভাড়াভিত্তিক কেন্দ্রগুলো বন্ধ রাখায় ওই সব কেন্দ্রের মালিকদের কোনো লোকসান নেই। তাঁরা চুক্তি অনুযায়ী ‘ক্যাপাসিটি চার্জ’ হিসেবে যে অর্থ প্রতি মাসে পাচ্ছেন, তা-ই তাঁদের জন্য যথেষ্ট। এ ছাড়া অধিকাংশ কেন্দ্রের যন্ত্রপাতি ত্রুটিপূর্ণ হওয়ায় পিডিবি যদি তাঁদের পূর্ণ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন করতে বলে, তাঁরা তা পারবেন না। ফলে তাঁদের জরিমানা দিতে হবে। তাই সরকার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রগুলো বন্ধ রাখলে তাঁদের জন্য সব দিক থেকেই সুবিধা।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আসিফ ইব্রাহিম প্রথম আলোকে বলেন, ‘আমরা বেশি দাম দিয়েও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিতে রাজি। কারণ, এখন প্রতিদিন ১০-১২ ঘণ্টা শিল্প চালাতে হয় ডিজেল দিয়ে। সেটা কোনোভাবেই উৎপাদন-সহায়ক নয়। সরকার প্রতি ইউনিট ১০-১২ টাকা দামে দিলেও অনেক ব্যবসায়ী নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নেবেন।’
বেশি দাম দিলেই বিদ্যুৎ!: তেলচালিত কেন্দ্রগুলো বন্ধ রেখে পিডিবি তথা সরকার নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নতুন একটি উদ্যোগ নিয়েছে। এতে আবাসিক থেকে শিল্প-বাণিজ্যিক পর্যন্ত বিভিন্ন শ্রেণীর গ্রাহক বেশি (তেলচালিত কেন্দ্রে উৎপাদন ব্যয়ের সমান) দাম দিয়ে নিরবচ্ছিন্ন (লোডশেডিং ছাড়া) বিদ্যুৎ পাবেন। তবে সাধারণ মানুষের জন্য সুখবর নেই, তাদের লোডশেডিংয়ের মধ্যেই থাকতে হবে।
সূত্র জানায়, ইতিমধ্যে পিডিবি একটি দাম নির্ধারণের প্রস্তাব এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে উপস্থাপন করেছে। ওই প্রস্তাবে গ্রাহকশ্রেণী এবং সর্বোচ্চ ও সর্বনিম্ন চাহিদার সময়ভেদে প্রতি ইউনিট বিদ্যুতের জন্য দাম দিতে হবে ১৩ থেকে ১৯ টাকা পর্যন্ত। কিন্তু যেকোনো গ্রাহক এ দাম দিতে রাজি হলেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে থাকবেন—এমন নিশ্চয়তা এখন পর্যন্ত নেই।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশেষ বিশেষ গ্রাহককে বেশি দামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে অনেক সময় এবং অর্থের দরকার হবে। আর যদি গ্রাহক কম হয়, তাহলে তা লাভজনকও হবে না।
বিদ্যুতের বর্তমান গড় উৎপাদন ব্যয় প্রতি ইউনিট সাত টাকার কম। এর সঙ্গে তেলচালিত কেন্দ্রে উৎপাদন বাড়ানো হলে ব্যয়ও বাড়বে। যাঁরা বেশি দামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ চান, তাঁদের ক্ষেত্রে ওই বাড়তি ব্যয় হিসেবে দাম নির্ধারণ করা যৌক্তিক হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

No comments

Powered by Blogger.