গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো হুমকিতে

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং নরেন্দ্র মোদিকে একহাত নিয়েছেন। মোদি সরকারের এক বছর পর কঠোর সমালোচনায় আবির্ভূত হয়েছেন তিনি। হিন্দুত্ববাদী বিজেপি সরকারের আমলে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো হুমকির মুখে পড়েছে বলে অভিযোগ করেছেন তিনি। এ সময় কংগ্রেস মনমোহনের বিরুদ্ধে আনা বিজেপির দুর্নীতির অভিযোগ অস্বীকার করেন তিনি। খবর টাইমস অব ইন্ডিয়ার। হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডের।
বুধবার ন্যাশনাল স্টুডেন্টস’ ইউনিয়ন অব ইন্ডিয়ার জাতীয় সম্মেলনে বক্তব্য দেন মনমোহন সিং। কংগ্রেস পার্টির ছাত্র সংগঠনের এ সম্মেলনে মনমোহন সিং বলেন, জনগণের সামনে থেকে গুরুত্বপূর্ণ ইস্যু সরানোর জন্য দুর্নীতির বাদ্য বাজাচ্ছে ক্ষমতাসীনরা। এ সরকারের অধীনে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো হুমকির মুখে পড়েছে। আমরা ক্ষমতায় থাকার সময় উন্নয়নের জন্য অনেক কর্মসূচি ও প্রকল্প হাতে নেয়া হয়েছিল। নরেন্দ্র মোদির সরকার সেগুলো পুনরায় প্যাকেটজাত করে জনগণের কাছে বিক্রি করছে। তিনি বলেন, আমাদের যেসব ইস্যুতে বিজেপি সমালোচনা করত, এখন তো সেগুলোই করছে তারা। মোদি ও তার মন্ত্রিসভার সদস্যদের বক্তব্য নিয়ে এতদিন সে অর্থে কোনো প্রতিবাদ জাননি মনমোহন সিং।
এবার তিনি সরব হলেন। টুজি স্পেকট্রাম ও কয়লা দুর্নীতির অভিযোগ অস্বীকার করে সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, সরকারি অফিসকে নিজের স্বার্থে ব্যবহার করিনি। আমার পরিবার বা বন্ধুদের উপকারে সরকারি সুযোগ-সুবিধা কাজে লাগাইনি। মোদি সরকারের এক বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি কংগ্রেসের ব্যর্থতা টেনে এবং এক বছরে তার সরকারের সফলতা তুলে ধরে জনগণের উদ্দেশে খোলা চিঠি দিয়েছেন। কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ ১-২) জোট সরকারের সময় দুর্নীতির মহোৎসব হয়েছে বলে মোদি দাবি করেছেন। এ ছাড়া সম্প্রতি মোদি সরকারের মন্ত্রীরা অভিযোগ করেছেন, অর্থনৈতিক নীতিতে মনমোহন সরকার ছিল পক্ষাঘাতগ্রস্ত। মনমোহন এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, পক্ষাঘাতগ্রস্ত নীতির অভিযোগ সত্য নয়। ‘আমরা যখন ক্ষমতা ছেড়েছি, তখন বিশ্বের দ্বিতীয় বর্ধনশীল অর্থনীতির দেশ ছিল ভারত।’ কিন্তু বিজেপি সরকারের আমলে দেশের উন্নয়ন আরও দুর্বল হচ্ছে। বিজেপিকে নিশানা করা ছাড়াও কংগ্রেসের ভবিষ্যৎ প্রসঙ্গে জানান, দেশের যুবকরাই ভবিষ্যৎ কংগ্রেসের ভিত। কোনো আপস ছাড়াই আমরা দুর্নীতির বিরুদ্ধে লড়ব। এর আগে বিজেপির নেতা নরেন্দ্র মোদির সমালোচনা করে মনমোহন সিং বলেন, যারা বিভক্তির রাজনীতি করে তাদের গুজরাট থেকে নিশ্চিহ্ন করতে হবে।
মনমোহন সিং বলেন, যে কোনো সরকারের দায়িত্ব হচ্ছে সমাজের দুর্বল শ্রেণী ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু গুজরাটের রাজ্য সরকার সেদিকে খুব একটা নজর দিচ্ছে না।

No comments

Powered by Blogger.