ভারতে প্রথম তৃতীয় লিঙ্গের অধ্যক্ষ

লৈঙ্গিক অসমতার আর্গল ভেঙে যুগান্তকারী সিদ্ধান্ত নিল ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর উইমেন্স কলেজ। তৃতীয় লিঙ্গের একজনকে প্রিন্সিপাল হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে তারা। নতুন প্রিন্সিপালের নাম মানবী বন্দোপাধ্যায়। জুন মাস থেকেই কৃষ্ণনগর উইমেন্স কলেজে অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করবেন তিনি। কৃষ্ণনগর উইমেন্স কলেজে তার যোগদানের বিষয়টি রাজনৈতিক এবং ব্যক্তিগতভাবেই এক বিরাট মাইলফলক। কারণ ভারতে তৃতীয় লিঙ্গের মানুষ বরাবরই সমাজে অবহেলিত। তারা সব সময়ই নানা হয়রানির শিকার হয়ে থাকে।
তাই একটি কলেজের প্রিন্সিপাল হিসেবে নিয়োগ পাওয়া তাদের গোত্রের মানুষের জন্য এক বড় অর্জন। আর এ অর্জনে স্বাভাবিকভাবেই বেশ উচ্ছ্বসিত মানবী। তিনি বলেন, ‘অবশ্যই আমি আনন্দিত। তবে মিডিয়ার আগ্রহ আমাকে বেশ উদ্বিগ্ন করে তুলেছে। আমার কাছে অসংখ্য ফোন আসছে। আমি জানি আমার এ অর্জন তৃতীয় লিঙ্গের অধিকার আদায়ের আন্দোলনের এক বড় মাইলফলক। তবে এ দায়িত্ব গ্রহণের পর আমার শিক্ষার্থীরাই আমার মূল আগ্রহ।’মানবীর পূর্ব নাম ছিল সোমনাথ। এরপর ২০০৩ সালে তিনি লিঙ্গ পরিবর্তনের জন্য অস্ত্রোপচার করেন। আর অস্ত্রোপচারের পর থেকেই তার জীবনে নানারকম দুর্দশা নেমে আসতে শুরু করে।
বুধবার ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি তার জীবনের দুর্বিষহ অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, তার অপারেশনের পর তাকে নানা বিড়ম্বনার মুখোমুখি হতে হয়। এমনকি তাকে ওয়াশরুমে যাওয়া নিয়েও নানা বাধার সম্মুখীন হতে হয়েছে। পুরুষ কিংবা নারী কেউই তাদের ওয়াশরুমে মানবীকে ঢুকতে দিতে চাইত না। তবে গত কয়েক বছরে অবস্থা অনেকটা পরিবর্তন হয়েছে বলে মানবী জানান, ‘আমি আসলে কখনোই এ প্রিন্সিপালের পোস্টের পেছনে ছুটিনি। কিন্তু আমি এটা বুঝতে পেরেছি যে আপনি যদি আপনার কাজে সৎ এবং দক্ষ হন, তাহলে মানুষ আপনাকে অবশ্যই সম্মান করবে।’

No comments

Powered by Blogger.