এই দিনে-যে ছবি কোথাও ছাপা হয়নি আগে... by আফতাব আহমদ

এই ছবিটি কোথাও ছাপা হয়নি আগে। এই প্রথম ছবিটি প্রকাশ পেল। ছবিটি ১৯৮১ সালের ১৭ মে তুলেছিলাম। এ দিনটিতে শেখ হাসিনা ফিরে এসেছিলেন বাংলাদেশে। বঙ্গবন্ধুকন্যার স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবেই দিনটি পালিত হয় এখন। ছবিটি তুলতে পেরেছিলাম বলে গর্ব হয়।


সে ঘটনাটি বলার আগে সে সময়ের পরিস্থিতির কথা বলছি নতুন প্রজন্মের মানুষের জন্য।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার ষড়যন্ত্রই করেছিল ঘাতকেরা। সে চেষ্টা তাদের সফলও হয়েছিল। বঙ্গবন্ধু পরিবারের যাঁরা তখন বাংলাদেশে বাস করছিলেন, বাস করছিলেন ধানমন্ডির ৩২ নম্বর রোডের বাড়িটিতে, তাঁদের সবাইকেই হত্যা করেছিল ওরা।
সৌভাগ্যক্রমে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আর শেখ রেহানা বেঁচে গিয়েছিলেন দেশে ছিলেন না বলে।
তাঁরা দুজন তখন এক শুভেচ্ছা সফরে ছিলেন পশ্চিম জার্মানিতে।
বাবা-মা ও ভাই-ভাবিদের নিহত হওয়ার খবর তাঁরা সেখানেই পেয়েছিলেন। এরপর দেশে ফেরার মতো পরিস্থিতির সৃষ্টি হয়নি। প্রথমে যুক্তরাজ্যে ও পরে ভারতে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন শেখ হাসিনা। নির্বাসিত জীবন যাপন করছিলেন তিনি। ১৯৮১ সালেই বাংলাদেশ আওয়ামী লীগ শেখ হাসিনাকে দলের সভাপতি পদে নির্বাচন করে। এরপর প্রতীক্ষা—কবে তিনি দেশে ফিরবেন।
সবাই জানতে পারল, ১৭ মে শেখ হাসিনা আসছেন।
সেদিন বিমানবন্দরে ছিল অগণন মানুষের ঢল। আওয়ামী লীগের নেতাদের মধ্যে তোলপাড় করা উত্তেজনা। সাধারণ মানুষ শেখ হাসিনাকে একনজর দেখার জন্য সমবেত হয়েছে বিমানবন্দরে।
শেখ হাসিনা নামলেন বিমানবন্দরে। মুহুর্মুহু স্লোগানে প্রকম্পিত হলো বিমানবন্দর। গাড়িবহর ছুটে চলল মানিক মিয়া এভিনিউর দিকে। এখানেই শেখ হাসিনা বক্তব্য দেবেন।
কত দিন পর তিনি দেশে ফিরলেন! আবেগে কথা বলতে পারছিলেন না তিনি।
আমার হঠাৎ মনে হলো, এরপর শেখ হাসিনার গন্তব্য বঙ্গবন্ধুর বাড়ি। মা-বাবার ঘরে গিয়ে তাঁর কী অনুভূতি হয়, সেটাই ক্যামেরায় ধারণ করার কথা ভাবছি তখন। আমি ভেসপা নিয়ে আগেই পৌঁছে গেলাম ৩২ নম্বরের সেই বাড়িটায়। বঙ্গবন্ধুর শোবার ঘরে তখন হাঁটাহাটি করছি।
শেখ হাসিনা এলেন। পুরো সময়টাই নারীনেত্রীরা ছিলেন শেখ হাসিনার কাছাকাছি। আবেগে বঙ্গবন্ধুকন্যা তখন বাকহীন। বঙ্গবন্ধুর বাড়ি পৌঁছে তিনি প্রথমেই ছুটে গেলেন মা-বাবার শোবার ঘরে। কান্নায় ভেঙে পড়লেন তিনি। একের পর এক শাটার টিপে আমি ছবি তুলে চলেছি। তখন বঙ্গবন্ধুকন্যার পাশে জোহরা তাজউদ্দীন, আইভি রহমান, মালেকা বেগম প্রমুখ। আমি অনেকগুলো ছবি তুললাম। এ ছবিটা একটু অন্য রকম। ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুর ও বঙ্গবন্ধুর দুটো ছবিও আছে। আমার মনে হলো, এই ঐতিহাসিক ছবিটি তাৎপর্যময়।
এতগুলো বছর পেরিয়ে গেছে, ছবিটি কোথাও ছাপতে দিইনি।
এই প্রথম ছাপা হলো এটি।
আফতাব আহমদ ফটোসাংবাদিক

No comments

Powered by Blogger.