মৎসজীবী অধিকার-ময়না দ্বীপ কতদূর by আলতাফ পারভেজ

'পদ্মা নদীর মাঝি'তে জেলে কুবের মূলত এলিট হোসেন মিয়ার দ্বারা ব্যবহৃত, নিয়ন্ত্রিত। কত যুুগ গেল, কতভাবে মানচিত্র ও পতাকা পাল্টাল; সেই কুবেরদের চালচিত্র আজও পাল্টায়নি খুব একটা, পাল্টেছে কেবল প্রতিপক্ষের চেহারা এবং বেড়েছে শুধু শোষণ ও বিপন্নতার মাত্রা।

কক্সবাজার থেকে সুন্দরবন পর্যন্ত বাংলাদেশের উপকূলজুড়ে ১৩ লাখ জেলের যে বিশাল বসতি সেখানে আজকে হোসেন মিয়াদের ভূমিকা নিয়েছে শত শত ট্রলার মালিক, জেলেরা যাদের বলে 'কোম্পানি'। জেলে-জীবন এখন এই কোম্পানিদের দাস; সঙ্গে যুক্ত হয়েছে সাগরের লাগামহীন জলদস্যুতা, উপকূলীয় বনরক্ষীদের চাঁদাবাজি এবং প্রকৃতির বর্ধিঞ্চু আক্রোশ। তিতাস পাড়ে অদ্বৈত মল্লবর্মণের 'মালোপাড়া' যেমন প্রকৃতি ও নিয়তির বেদীতে হারিয়ে গিয়েছিল একদিন_ উপকূলীয় আজকের মৎস্যজীবীরাও জাতীয় অর্থনীতির বিশাল অংশীদার হয়েও স্রেফ নিয়তিবাদী এক জনগোষ্ঠী হয়ে ধুঁকছে। উপরন্তু হোসেন মিয়াদের মতো এমন এলিটও বিরল, যারা কুবেরদের জন্য কোনো 'ময়না দ্বীপ'-এর কথা ভাববে।
এই ভরা বর্ষায় বাজারে ইলিশ নেই বলে দেশজুড়ে মধ্যবিত্ত-উচ্চবিত্তের আফসোস, হা-হুতাশ। কিন্তু গত মৌসুমে যখন ইলিশে উপচে পড়ছিল মোকামগুলো, তখনও যে জেলেপাড়ার অর্থনীতি খুব বেশি পাল্টায়নি সেটা জানে না ইলিশের শহুরে ভোক্তা; যারা শুধু পেতে শিখেছে।
তবে ইলিশ না পেয়েও নাগরিক ভোক্তা অন্যভাবে রসনা তৃপ্ত করতে পারে, জেলেরা তেমনটি পারে না। সাগর থেকে খালি ট্রলার এনে তাদের দ্বারস্থ হতে হয় 'কোম্পানি'র কাছে। এভাবে ধারাবাহিকভাবে ঋণ করে যায় তারা। শর্ত থাকে, সুদে-আসলে এই ঋণ যতদিন শোধ না হবে ততদিন 'অন্যের ট্রলারে উঠতে পারবে না।' সংসারের আয়তন বাড়লেও সাগরে আর আগের মতো মাছ মেলে না। ফলে কোম্পানির সঙ্গে ঋণের হিসাবও মিটমাট হয় না কখনও। এভাবে অধিকাংশ জেলে যুগের পর যুগ 'কোম্পানি'র কাছে বাঁধা ঋণের জালে। অশিক্ষার কারণে সুদ-আসলের হিসাবেও প্রতারিত তারা। কোম্পানির মতামতের প্রতিবাদ করারও শক্তি-সাহস থাকে না। কারণ পরিচয়পত্র, নিয়োগপত্র কিছুই নেই; কাজ থেকে ছাড়িয়ে দেওয়া যায় তাৎক্ষণিকভাবে। দেশের শ্রম পরিস্থিতিকে বিনিয়োগবান্ধব রাখতে গিয়ে শোষণের আদিম পটভূমি টিকিয়ে রাখা হচ্ছে এভাবেই।
পরিচয়পত্র না থাকার আরেক বিপজ্জনক ফল, সাগরে ভুল করে অন্য দেশের সীমানায় ঢুকে পড়ামাত্রই চিহ্নিত হতে হয় 'দস্যু' হিসেবে। এভাবে বহু বাংলাদেশি প্রতিনিয়ত বন্দি হচ্ছে ভারত ও মিয়ানমারের হাতে। কে তাদের ছাড়িয়ে আনবে? ঢাকার মানবাধিকার সংগঠনগুলোর কাছে উপকূলীয় গরিব কৈবর্তরা আজও 'প্রকল্প' হয়ে উঠতে পারেনি।
জেলে পরিবারগুলোতে আয়-রোজগারের এত টানাপড়েন থাকে যে, সমুদ্রে যাওয়ার আগে আবহাওয়া বার্তা সম্পর্কে খোঁজ-খবর নেওয়ার মানসিকতায় থাকে না কেউই। সত্যিকারের বার্তাই-বা পাওয়া যাবে কোথায়? ২০০৬ সালের ১৯ সেপ্টেম্বর যে ঝড়ে প্রায় এক হাজার ট্রলার নিখোঁজ হলো সেদিন জাতীয় দৈনিকগুলোতে আবহাওয়া সংবাদ ছিল নিম্নরূপ :
'আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে_ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ঢাকার কয়েকটি স্থানে এবং চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং অস্থায়ী ঝড়ো বাতাস বইতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।'
বাস্তবে সেদিন উপকূলীয় এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০-৩০০ কিলোমিটার। সেই ঝড়ে পড়ে অন্তত এক হাজার ট্রলার ডুবেছে। মানুষ মারা গেছে প্রায় পাঁচশ'। ট্রলার যে পরিমাণ ডুবেছে সে তুলনায় মানুষ মারা গেছে কম, কারণ অনেকে সুন্দরবন উপকূলের কাছাকাছি এসে ট্রলার হারিয়ে সাঁতরিয়ে ডাঙায় এসেছিল। এভাবে প্রতিটি নতুন ঝড় মানেই উপকূলীয় জেলেপল্লীতে কিছু মানুষের হারিয়ে যাওয়া; বাকিদের দীর্ঘস্থায়ী অর্থনৈতিক পঙ্গুত্ব।
২০০৬-এর ব্যাপকতায় না হলেও প্রতি বছর সাগরে নিম্নচাপ ও ঝড় হচ্ছে; জলবায়ু পরিবর্তনের কারণে এরূপ প্রাকৃতিক অরাজকতার হার ও তীব্রতা দুটিই বেড়েছে।
রেজিস্ট্র্রেশনের নিয়ম অনুযায়ী ট্রলারে বয়া, লাইফ জ্যাকেট ইত্যাদি থাকা অপরিহার্য হলেও বাস্তবে তা থাকে না। সমুদ্রগামী ট্রলারের নিরাপত্তা অবকাঠামো দেখার দায়িত্ব সমুদ্র পরিবহন অধিদফতরের। অজ্ঞাত বিবেচনায় এই প্রতিষ্ঠানের কার্যালয় রাখা হয়েছে ঢাকার মতিঝিলে। ট্রলার মালিকদের ওপর এই প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ সামান্যই। সমুদ্রে ট্রলার চালকদের সুবিধার জন্য তীর ও ডুবোচর চিহ্নিত করা, পর্যাপ্ত সিগন্যাল বাতি স্থাপন ইত্যাদি কাজে সমুদ্র পরিবহন অধিদফতরের কাঙ্ক্ষিত সেবা পায় না জেলেরা।
অনেক ক্ষেত্রেই অধিদফতরের দেওয়া একটি লাইসেন্সের বিপরীতে ট্রলার চলে অনেক কয়টি। এরূপ অবস্থায় ঝড়ে জেলে মাত্রই যে নিয়তির কাছে সমর্পিত থাকবে সে আর বিচিত্র কী_ যে জেলেদের মাঝে অন্তত ১০-১৫ শতাংশ থাকে শিশুও। প্রায় প্রতি সমুদ্রগামী ট্রলারে ১-২ জন করে শিশুকে শিক্ষানবিশ রাখা হয়। ঝড়ের দিনে এরাই হয় প্রকৃতির প্রথম শিকার। কক্সবাজার সনি্নহিত এলাকায় জেলেদের বিরাটসংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষ। সে কারণে মারা গেলে স্থানীয় প্রশাসন মৃত হিসেবেও তাদের শনাক্ত করতে নারাজ। কারণ 'রাষ্ট্র'-এর কাছে রোহিঙ্গারা বহিরাগত।
প্রকৃতির আক্রোশ আর রাষ্ট্রের উদাসীনতাই নয়, সাগরে জলদস্যুদের দ্বারাও জেলে সমাজ এখন ভীষণভাবে বিড়ম্বিত। উপকূলজুড়ে প্রতিদিন গড়ে ২-৩টি ডাকাতির ঘটনা ঘটছে। 'পাস সিস্টেম' রয়েছে ডাকাতদের। দরিদ্র জেলেদের 'পাস' নিয়ে সমুদ্রে যেতে হয়। অনেক সময় 'পাস'-এও কাজ হয় না। ডাকাতি চলে নির্বিচারে। দস্যুরা ট্রলার থেকে জাল, মাছ ও জ্বালানি তেল লুটে নেয় এবং নির্মম নির্যাতন করে প্রায়ই জেলেদের ফেলে দেয় সাগরে। অনেক সময় জেলেদের অপহরণ করেও নিয়ে যাওয়া হয় মুক্তিপণের দাবিতে।
সমুদ্র নিরাপত্তার জন্য আগে নৌবাহিনী ছিল, এখন সঙ্গে যোগ হয়েছে কোস্টগার্ড বাহিনী। কিন্তু পরিস্থিতির কেবল অবনতিই হচ্ছে। না জেলেদের নিরাপত্তা বেড়েছে, না দেশের জলসীমায় ভারত ও মিয়ানমারের আগ্রাসী ফিশিং কমেছে। অথচ মোবাইল প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনায়াসে সাগরগামী জেলেদের নিরাপত্তা বিধান করা যায় এবং সেক্ষেত্রে নিরুদ্বেগ সাহসী জেলেরা দেশবাসীকে আরও বেশি রূপালি সম্পদের জোগান দিতে পারত। ইদানীং সমুদ্রের পাশের নদীতেও জেলেদের ওপর ডাকাতদের হানা শুরু হয়েছে।
নদী বা সাগরবক্ষে যেমন জেলেরা দস্যুদের দ্বারা আর্থিক ও শারীরিকভাবে নিগৃহীত তেমনি নতুন উপদ্রব হিসেবে যোগ হয়েছে বনরক্ষীদের চাঁদাবাজি। উপকূলীয় বনায়নের সূত্রে সেখানকার অনেক ভূমি বন বিভাগের জিম্মায়। স্বাভাবিক সময় বা ঝড়ের দিনে কোনো জেলে যদি ভুল করে এরূপ ভূমির কিনারবর্তী হয় তখনি বনরক্ষীরা চাঁদার জন্য ট্রলার আটক করছে। চাঁদা না দিলে অধিকাংশ ক্ষেত্রে ট্রলার আটকিয়ে কাঠ চুরির মামলার ভয় দেখানো হয়।
বলাবাহুল্য, ডাকাতের অপহরণের টাকা কিংবা বনরক্ষীর চাঁদা_ এসব দিতে হয় সমুদ্রগামী জেলেকেই, ট্রলারের মালিককে নয়। ফলে ১৭-১৮ জন লোকের একটি দলের ১০-১৫ দিনের একটি ট্রিপ শেষে যা আয় হয় তা শেষ হয়ে যায় ট্রিপের আগে নেওয়া ঋণ শোধ করতে।
যারা একই সঙ্গে ট্রলারের মালিক এবং নিজেই ট্রলারে মাঝির কাজ করে তাদের অবস্থা সাধারণ জেলেদের চেয়ে একধাপ ভালো হলেও কোনো ট্রিপে মাছ পাওয়া না গেলে তাদেরও ঋণ করতে হয় আড়তদারের কাছ থেকে। অনিবার্যভাবে তখন পরের ট্রিপের মাছ বিক্রি করতে হয় ওই আড়তেই। এভাবে ঋণের জালে জড়িয়ে থাকে 'ছোট কোম্পানি'রাও। বরগুনার পাথরঘাটা, পটুয়াখালীর মহিপুর, ভোলার দৌলতখান_ সর্বত্র একই চিত্র।
দেশের সরকারি-বেসরকারি কোনো আর্থিক প্রতিষ্ঠান জেলেদের ঋণের অক্টোপাস থেকে রক্ষা করতে এগিয়ে আসেনি। রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ নামক যে বিশাল প্রতিষ্ঠান খোলা হয়েছে_ প্রান্তিক মানুষদের ঋণ সহায়তা দিতেও তারাও এক্ষেত্রে নির্বিকার। মাছ ধরা, বিপণন, সংরক্ষণ ইত্যাদি বিশাল আর্থিক সেক্টর হওয়া সত্ত্বেও সমুদ্রগামী জেলেদের জন্য সরকার নির্ধারিত কোনো মজুরি কাঠামো নেই। এক্ষেত্রেও অবিলম্বে সরকারি উদ্যোগ প্রয়োজন।
মজুরি কাঠামোর পাশাপাশি প্রয়োজন ট্রলার ও জেলেদের জন্য বীমার ব্যবস্থা করা। এ খাতের বিনিয়োগ রক্ষা ও শ্রমজীবীদের পারিবারিক নিরাপত্তার স্বার্থেই এরূপ উদ্যোগ জরুরি। কিন্তু এসব বিষয়ে সরকারের ওপর চাপ প্রয়োগের জন্য যেরূপ সংগঠন-চিন্তা ও রাজনৈতিক বোধ থাকা জরুরি আজকের কুবের মাঝিদেরও তা নেই। এই অসংগঠিত অবস্থার সুযোগেই '৭১ থেকে জাতীয় পর্যায়ের হোসেন মিয়ারা কেবল তাদের 'ময়না দ্বীপ'-এর স্বপ্নই দেখাচ্ছে_ বাস্তবে জেলে ট্রলারগুলো কখনও খুঁজে পায়নি সেরূপ কোনো দ্বীপের দিগন্তরেখা।

আলতাফ পারভেজ : লেখক ও গবেষক
altafparvez@yahoo.com
 

No comments

Powered by Blogger.