বিশেষজ্ঞের চেম্বার থেকে-প্রোস্টেটের সমস্যা-পরামর্শ দিয়েছেন: কাজী রফিকুল আবেদীন

সহকারী অধ্যাপক (ইউরোলজি), ইউরোলজিস্ট অ্যান্ড অ্যান্ড্রোলজিস্ট, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি, ঢাকা। সমস্যা: আমার বয়স ২৬ বছর এবংওজন ৬২ কেজি। আমি অনেক দিন থেকে প্রোস্টেটের সমস্যায়ভুগছি। প্রস্রাব করার সময়এবংবীর্যপাতের সময় ব্যথা হয়।

আমি প্রায়ই প্রস্রাবের ইনফেকশনে ভুগি, এটা সম্ভবত প্রোস্টেটের ইনফেকশন।
প্রস্রাব করার পরও কয়েক ফোঁটা বের হয়।আলট্রাসাউন্ড রিপোর্টে দেখা যায়, আমার প্রোস্টেট কিছুটা বড় হয়েছে। অ্যান্টিবায়োটিক খেলেসাময়িকভাবে সমস্যা দূর হয়,পরে আবার ব্যথা অনুভব হয়। বর্তমানে একজন ইউরোলজিস্টের পরামর্শনিচ্ছি। তিনি আমাকে ইউরোম্যাক্স প্রায় চার মাস সেবন করতে বলেছেন। কীভাবে সুস্থথাকব, পরামর্শদিলে কৃতজ্ঞ থাকব।
নাম ও ঠিকানা প্রকাশে অনিচ্ছুক।

পরামর্শ: ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনার অসুস্থতার বর্ণনা শুনে মনে হয়আপনি প্রোস্টেট গ্রন্থির প্রদাহে ভুগছেন। প্রোস্টেট গ্রন্থির প্রদাহ সাধারণত মারাত্মক অসুস্থতা নয় এবংবড় কোনো জটিলতাও সৃষ্টি করে না। তবে অবশ্যই এটি বেশদীর্ঘ সময়ধরে এবং বারবার হয়ে থাকে বলে বেশ ভুগিয়েও থাকে।
অন্যদিকে এই অসুস্থতার চিকিৎসা সহজ, সাধারণ ও সহজলভ্য হলেও প্রয়োজন হয় দীর্ঘস্থায়ী চিকিৎসার।
আপনার কিছু পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন—প্রসাবের কারণ, ধরন নির্ণয়ের চেষ্টা করতে হবে। আপনার প্রস্রাবপ্রবাহে কোনো বাধা আছেকি না, তা নিশ্চিত হতে হবে। নিশ্চয়ই আপনার চিকিৎসক এসব বিষয়ে নিশ্চিত হয়ে চিকিৎসা দেবেন।
প্রোস্টেট গ্রন্থির প্রদাহে জীবনাচারে পরিবর্তন আনা, খাদ্যে কিছু পরিবর্তন আনা, বহুমূত্র রোগ থেকে থাকলে তা নিয়ন্ত্রণ করা, নিয়মিত ব্যায়াম করা ও দীর্ঘমেয়াদি যথাযথ অ্যান্টিবায়োটিক গ্রহণ প্রয়োজন হয়েথাকে।

No comments

Powered by Blogger.