বইয়ের মেলা প্রাণের মেলা-ফুটপাত মুক্ত, কমেছে বিক্রি by আশীষ-উর-রহমান

টানা তিন দিন সকাল-সন্ধ্যা মেলার পর গতকাল সোমবার লোকসমাগম ছিল কম; বিক্রিও। সরকারি ছুটির দিনগুলোতে মেলার দ্বার খুলবে বেলা ১১টায়। কর্মদিবসগুলোতে বেলা তিনটা থেকে। চলবে রাত নয়টা অবধি। সেই সূত্রে গতকাল বিকেল থেকে শুরু হয় স্টলের ঝাঁপ খোলার পালা। ছুটির দিনগুলোতে বেচাকেনায় খানিকটা চাঙা ভাব লক্ষণীয় হলেও সপ্তাহের শেষ প্রান্তে এসে আবার মন্দা।


নকল বইয়ের পসরা উঠে গেছে টিএসসি ও দোয়েল চত্বর থেকে রাস্তার দুই পাশ দিয়ে বসেছিল ভারতীয় নকল বই ও রকমারি পণ্যের পসরা। চলাচল করাই মুশকিল হয়ে উঠেছিল তাদের দৌরাত্ম্যে। বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খানও গত শনিবার সংবাদ ব্রিফিংয়ে বলেছিলেন, ওই অংশের ওপর তাঁদের কোনো নিয়ন্ত্রণ নেই। অবশেষে নিরাপত্তারক্ষীরা বিষয়টি আমলে নিয়েছেন বলেই মনে হলো। গতকাল দেখা গেল, ‘নেট’ ও ‘পাইরেটেড’ বইয়ের পসরা উঠে গেছে। সরিয়ে দেওয়া হয়েছে বারোয়ারি পসরাও। মহাপরিচালক বলেছিলেন, এবার মেলা চত্বরে শতাধিক নিরাপত্তারক্ষী সর্বক্ষণ মোতায়েন রয়েছেন। তাঁরা সচেষ্ট হলে এ ধরনের অবাঞ্ছিত পসরা মুক্ত করা মোটেই দুরূহ কাজ নয়। গতকাল পরিচ্ছন্ন ফুটপাত সে প্রমাণই দিয়েছে। তবে তা কত দিন থাকবে, সেটাই এখন দেখার বিষয়।
হিমু এল
প্রতিবছর মেলাতেই জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্র হিমুর নতুন বইয়ের জন্য অপেক্ষায় থাকে তার অনুরাগীরা। এবার তো লেখক অসুস্থ হয়ে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন। হিমু আসবে কি না, তা নিয়ে অনিশ্চয়তায় ছিল হিমু-ভক্তরা। তবে তাদের সেই অনিশ্চয়তা কাটাতে গতকাল সোমবার মেলায় হিমুর আগমন ঘটেছে অন্যপ্রকাশের স্টলে। এবারের বইটির নাম হিমু এবং হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই।
প্রকাশক মাজহারুল ইসলাম লেখকের সঙ্গে যুক্তরাষ্ট্রে রয়েছেন। তিনি প্রথম আলোকে ফোনে জানান, পাণ্ডুলিপি স্ক্যান করে ঢাকায় পাঠানো হচ্ছে। এখানে কম্পোজ করে সেটি মেইল করা হচ্ছে। লেখক সেটি দেখে ঠিকঠাক করে অনুমতি দিলে ছাপা হচ্ছে। এই প্রক্রিয়ায় কাজ চলছে নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ বইটির। এ ছাড়া পায়ের তলায় খড়ম নামে একটি ভ্রমণকাহিনির কাজ চলছে। এ দুটি বই আগামী সপ্তাহেই মেলায় আসবে।
অন্যপ্রকাশ থেকে গত দুই দিনে আরও বেশ কয়েকটি নতুন বই এসেছে। এর মধ্যে আছে সৈয়দ শামসুল হকের কবিতা এইসব টানা ও পোড়েন, নাসরীন জাহানের উপন্যাস কবচ-কুণ্ডল, জ্যোতি প্রকাশ দত্তের মুক্তিযুদ্ধবিষয়ক প্রবন্ধ সময় অসময়ের মুক্তিযুদ্ধ, ফরিদুর রেজা সাগরের কিশোর কাহিনি হলিউডের হইচই সাহেব ইত্যাদি।
এনসিটিবির স্টল
মেলায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) স্টল উদ্বোধন করলেন গতকাল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। স্টলটি বাংলা একাডেমীর মিডিয়া সেন্টারের ডান পাশেই। মন্ত্রী বলেন, এই স্টলে প্রথম থেকে দশম শ্রেণীর সব বই প্রদর্শন করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে শিক্ষা খাতে সরকারের সব উন্নয়ন কর্মকাণ্ডের পুস্তিকা। জাতীয় শিক্ষানীতির কপিও এখানে কিনতে পাওয়া যাবে। শিক্ষানীতির চূড়ান্ত কপি অবশ্য ওয়েবসাইটেও রয়েছে। মন্ত্রীর সঙ্গে শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নতুন বই
প্রতিদিনই এখন শতাধিক নতুন বই প্রকাশিত হচ্ছে। গতকাল তথ্যকেন্দ্রে এসেছে ১০২টি নতুন বইয়ের নাম। আগের দিন এসেছে ১৭১টি। প্রথমার স্টলে এসেছে ইংরেজি শেখার বই বিবিসি জানালা। বিক্রি হয়েছে প্রচুর। বিজ্ঞানবিষয়ক বই রেজাউর রহমানের টিকটিকি থেকে ডাইনোসর ও মঈনুস সুলতানের ভ্রমণবিষয়ক বই কাবুলের ক্যারাভান সরাই চলেছে ভালো।
অন্য বইয়ের মধ্যে আছে সূচীপত্র থেকে আবুল কালাম মনজুর মোরশেদের লোকসংস্কৃতিবিষয়ক নববর্ষ ও বাংলার লোক সংস্কৃতি। আহমদ পাবলিশিং হাউস থেকে আলাউদ্দিন আল আজাদের ইতিহাসবিষয়ক ফেরারী ডায়েরী। আগামী থেকে হাসনাত আবদুল হাইয়ের উপন্যাস ইঁদুর দেড়ি। শুদ্ধস্বর থেকে আবদুশ শাকুরের সংগীতবিষয়ক সাংগীতিক সাক্ষরতা, সফিক ইসলামের গণিতবিষয়ক গণিত কোষ। অবসর থেকে আবদুর রহিমের প্রবন্ধ রবীন্দ্র উপন্যাস যোগাযোগ প্রসঙ্গে, বরেন চক্রবর্তীর উপন্যাস স্বর্ণকুণ্ডলা। মিজান পাবলিশার্স থেকে আনিসুল হকের পাঁচ ভালোবাসার উপন্যাস। নান্দনিক থেকে মাকিদ হায়দারের কবিতা যে আমাকে দুঃখ দিলো সে যেন আজ সুখেই থাকে। সুলেখা থেকে মহাদেব সাহার কবিতা কোন মোহে কোনবা বিরহে। সময় থেকে নূহ-উল-আলম লেনিনের কবিতা অরণ্যের আগুন ভরা রাতে। খান ব্রাদার্স থেকে রহমান হাবিবের সাহিত্য সমালোচনা বাংলাদেশের কবিতা নন্দনতত্ত্ব ও জীবনার্থ সন্ধান। জাগৃতি থেকে সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ রাষ্ট্র ও সংস্কৃতি। রোদেলা থেকে সরদার ফজলুল করিমের প্রবন্ধ সঙ্গ প্রসঙ্গের লেখা। মিজান পাবলিশার্স থেকে মুহম্মদ নূরুল হুদার ছড়া হ্যামিলনের রাজা, সেলিনা হোসেনের ছোট গল্প আকাশপরী। শব্দশিল্প থেকে শাহনাজ মুন্নীর উপন্যাস নির্জনতার খাদ্য। শিরীন পাবলিকেশন থেকে রানা জামানের মুক্তিযুদ্ধবিষয়ক মুক্তিযোদ্ধারা কখনো হারে না। জাগৃতি থেকে আসজাদুল কিবরিয়ার প্রবন্ধ ট্রানজিটের টানাপড়েন। আদিগন্ত থেকে পাশা মোস্তফা কামালের উপন্যাস মনপবন, শরিফুল ইসলাম ভূঁইয়ার শিশুতোষ হাতি নিয়ে হইচই, সুজন বড়ুয়ার কিশোর উপন্যাস সমগ্র। শান্তির প্রবেশ থেকে কবিতার বই রাসেল আশেকীর প্রেমভূমি। বইটি পরিবেশন করছে র‌্যামন পাবলিশার্স।
মেলার মঞ্চে প্রতিদিনই বিকেল থেকে চলছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বইপুস্তকের সঙ্গে আলোচনা ও সংগীত মিলিয়ে বিকেল থেকে সন্ধ্যা বেশ কাটছে মেলায় আসা নাগরিকদের।

No comments

Powered by Blogger.