গাজীর কারখানায় আগুন: ড্রোন দিয়ে খোঁজা হচ্ছে নিখোঁজ মরদেহ, তদন্ত শুরু

নারায়ণগঞ্জের রূপগঞ্জে গাজী টায়ার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত ৮ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি মঙ্গলবার বিকালে ঘটনাস্থলে এসে তদন্তের কাজ শুরু করেছে। অগ্নিদগ্ধ ছয়তলা ভবনটির নাজুক অবস্থা হওয়ায় নিরাপত্তা ঝুঁকিতে ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযানে নিখোঁজদের সন্ধানের কাজ ব্যাহত হচ্ছে। এ কারণে গণপূর্ত বিভাগ ও ফায়ার সার্ভিসের বিশেষজ্ঞদের পরামর্শে নিখোঁজদের মরদেহ উদ্ধার অভিযান চালানো হবে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।  বিকাল চারটায় গাজী টায়ার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত ৮ সদস্যের তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হামিদুর রহমানের নেতৃত্বে আট সদস্যদের তদন্ত কমিটি ঘটনাস্থলে এসে তদন্তের কাজ শুরু করেছে। এ সময় তদন্ত কমিটির প্রধান জেলা প্রশাসনের  অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটসহ তিতাস, গণপূর্ত বিভাগ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অদিদপ্তর, পল্লী বিদুৎ সমিতি, ফায়ার সার্ভিসের প্রতিনিধিসহ রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ঘটনাস্থলে এসে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হামিদুর রহমান বলেছেন, আমরা তদন্ত কমিটি কাজ শুরু করেছি। ফায়ার সার্ভিস তাদের ড্রোন টিম দিয়ে মরদেহের অনুসন্ধান করে কোনো মরদেহ পায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ২১ঘণ্টা কেমিক্যালের আগুনে মরদেহ আর আগের মতো পাওয়া সম্ভব না। তারপরও ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান চলমান আছে। নিখোঁজ পরিবারের যারা আসছেন আমরা নিখোঁজদের তালিকা লিপিবদ্ধ করছি। আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটির প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আমরা তদন্ত কমিটি সেই লক্ষ্যে প্রতিটি বিষয় চুলচেরা বিশ্লেষণ করে তদন্তের কাজ শুরু করেছি।
উল্লেখ্য, গত রোববার রাত ৯টায় রূপগঞ্জের খাদুন এলাকার কারখানাটির ছয়তলা একটি ভবনে লুটপাট চলাকালে নিচতলায় সিঁড়ির মুখে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ভবনটির ভেতরে থাকা অনেকেই আটকা পড়েন বলে দাবি করেছেন স্বজনেরা। গাজী টায়ার্স কারখানার মালিক নারায়ণগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। রোববার ভোররাতে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে গ্রেপ্তার হন আওয়ামী লীগের এই নেতা।

এদিকে মঙ্গলবার দুপুর পর্যন্ত প্রশাসনের তরফ থেকে নিখোঁজদের কোনো আনুষ্ঠানিক তালিকা না পেয়ে রূপগঞ্জের সাধারণ শিক্ষার্থীরা তালিকা তৈরি শুরু করেছেন। সন্ধ্যা ছয়টা পর্যন্ত তারা অন্তত ১২৬ জনের নাম তালিকাভুক্ত করেছেন বলে জানিয়েছেন সরকারি মুড়াপাড়া কলেজের স্নাতক শিক্ষার্থী মাহিমা মীর। তিনি বলেন, ‘রোববার রাতে আগুন লাগলেও মঙ্গলবার সকাল পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো তালিকা করা হচ্ছিল না। নিখোঁজদের স্বজনেরা হাতে ছবি ও জাতীয় পরিচয়পত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন। গণমাধ্যমে দেখেছি, ফায়ার সার্ভিস একটি নিখোঁজ তালিকা করেছে। কিন্তু আমরা তাদের কাছে জানতে চাইলে তারা অস্বীকার করে। ফলে আমরা দুর্ঘটনায় কতজন নিখোঁজ আছে, তা জানার জন্য দুপুর থেকে তালিকা করা শুরু করি। আমরা নিখোঁজদের নামের পাশাপাশি ভোটার আইডি ও ছবি সংগ্রহ করছি।’

No comments

Powered by Blogger.