বিশ্বের সেরা বস

তুরস্কের একটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী তার কর্মীদের ১ কোটি ৭০ লাখ পাউন্ড (২০৬ কোটি টাকারও বেশি) বোনাস দিয়েছেন। এর ফলে প্রতিষ্ঠানের ১১৪ কর্মীর প্রত্যেকে পেয়েছেন দেড় লাখ পাউন্ড (প্রায় ১ কোটি ৮২ লাখ টাকা) করে। এমন উদার সিইও হলেন তুরস্কের সবচেয়ে বড় অনলাইন খাদ্য কেনাবেচার প্রতিষ্ঠান ইয়েমেক্সেপেতির বস নেভজাত আয়দিন। জার্মানির ডেলিভারি হিরোর কাছে ৩৭ কোটি ৫০ লাখ পাউন্ডে ইয়েমেক্সেপেতি বিক্রি করে দেয়ার পর তিনি কর্মীদের জন্য এ বিপুল পরিমাণ অর্থ বোনাস দেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ১১৪ কর্মীকে পুরস্কৃত করার জন্য আমি বাধ্য ছিলাম না। কিন্তু যদি সফলতা অর্জিত হয়, তবে আমরা সবাই মিলে তা উদযাপন করি। এ খবর দিয়েছে দি ইনডিপেনডেন্ট। কর্মীদের সঙ্গে প্রতিষ্ঠানের লাভ ভাগাভাগি করার ঘটনা বিশ্বে অনেক রয়েছে। কিন্তু তুরস্কে এ ঘটনা প্রথম। ২০০০ সালে মাত্র ৫০ হাজার পাউন্ড পুঁজি নিয়ে নিজের যাত্রা শুরু করেছিলেন নেভজাত আয়দিন। কিন্তু ১৫ বছর পর তার প্রতিষ্ঠানটি প্রায় সাড়ে ৩৭ কোটি পাউন্ডের বিনিময়ে বিক্রি করেন। তবে ইয়েমেক্সেপেতি
বিক্রি করে দেয়ার পরও ডেলিভারি হিরোর ব্যবস্থাপনা রয়ে যাবেন তিনি। তিনি জানান, বোনাসের ঘোষণা দেয়ার পর মাসে ৭০০ থেকে ১২০০ পাউন্ডের চাকরি করা কর্মীদের মধ্যে আবেগঘন পরিস্থিতির সৃষ্টি হয়। অনেকে কেঁদে দেন। অনেকে চিৎকার করে ওঠেন। কেউ আবার ধন্যবাদ জানিয়ে চিঠি লেখেন। সবার মধ্যেই আবেগ কাজ করছিল। কারণ, এতে অনেক মানুষের জীবনের ওপর প্রভাব পড়বে। তারা এখন বাড়ি-গাড়ি কিনতে পারবে। ওই প্রতিষ্ঠানে ১০ বছর ধরে কাজ করছেন নেদিম নাহমিয়াস। সাধারণ কল সেন্টার অপারেটর থেকে যাত্রা শুরু। এরপর পদোন্নতি পেতে পেতে প্রধান অপারেটিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব লাভ করেন। বোনাসের ঘোষণা শোনার পর তিনি বলেন, আমাদের উভয়ের জন্য বিষয়টি ছিল ভীষণ আবেগপূর্ণ। এ বোনাস আমাদের অনেকের জীবনই পাল্টে দেবে।
এ ধরনের লাভ ভাগাভাগির ঘটনা আসলেই বিরল। ১৯৯৯ সালে আমেরিকান উদ্যোক্তা বব থম্পসন তার ৫৫০ কর্মীকে ১২ কোটি ৮০ লাখ ডলার বোনাস দিয়েছিলেন। প্রতিটি কর্মীই ২০০ ডলার থেকে ১০ লাখ ডলার পর্যন্ত বোনাস পেয়েছিলেন। কিছুদিন আগে চীনের এক বস তার প্রতিষ্ঠানের সব কর্মীকে বেড়াতে নিয়ে গিয়েছিলেন ইউরোপে। আসলেই এমন বস খুবই বিরল। তবে কর্মীদের জীবন পাল্টে দেয়া পদক্ষেপের জন্য নেভজাত আয়দিনকে সেরা বস বলাই যায়।

No comments

Powered by Blogger.