ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ২০ গাড়ি ভাঙচুর, আগুন- ‘হরতাল-অবরোধে পরিবহন খাত অচল হয়ে পড়েছে’ বগুড়ায় আহত ট্রাক চালকের মৃত্যু

হরতাল-অবরোধের মতো নেতিবাচক কর্মসূচি থেকে বিরত রাখতে আইনের আশ্রয় নেয়ার কথা জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। রাজনৈতিক দলগুলোর মধ্যে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে চলমান রাজনৈতিক সংকট উত্তরণের একটি সমঝোতা ও সমাধানের পথ বের হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। তবে ব্যবসায়ীদের পক্ষ থেকে সমঝোতার কোন উদ্যোগ নেয়া হবে না জানিয়েছেন তিনি। শনিবার মতিঝিলে ফেডারেশন ভবনে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত জরুরি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। কাজী আকরাম উদ্দিন বলেন, হরতাল, অবরোধের কারণে তিনটি খাত ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো হলো পরিবহন, উৎপাদন ও পর্যটন। অবরোধ, হরতালের কারণে পরিবহন খাত অচল হয়ে গেছে। দুই লাখের বেশি বাস, ট্রাক, কাভার্ড ভ্যান অচল হয়ে আছে। ২০ লাখের বেশি পরিবহন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। এই খাতে দৈনিক ২০০ কোটি টাকার ক্ষতি হচ্ছে। তিনি বলেন, পর্যটন খাতও ক্ষতিগ্রস্ত হচ্ছে। কক্সবাজারে ২০০ থেকে ৩০০ হোটেলে মন্দা ভাব দেখা দিয়েছে। হোটেলে কোনো লোকজন নেই। অবরোধ ও হরতালের কারণে দৈনিক দেড় থেকে দুই হাজার কোটি টাকার ক্ষতি হয়ে থাকে আর ক্ষতির সিংহভাগই ব্যবসায়ীদের। সংবাদ সম্মেলনে সংগঠনের সহসভাপতি মোনওয়ারা হাকিম আলী ও হেলাল উদ্দিন অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন।
ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ২০ গাড়ি ভাঙচুর, আগুন
ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ফেনীর মহিপাল এলাকায় কাভার্ড ভ্যান ও পিকআপ ভ্যানে আগুন দিয়েছে অবরোধকারীরা। এসময় মহাসড়কে চলাচলকারী ছোট-বড় অন্তত ২০টি গাড়ি ভাঙচুর করে। প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, শনিবার সন্ধ্যায় মহাসড়কের মহিপাল হাইওয়ে থানার পাশে প্রায় ৩০-৩৫ জনের অবরোধকারী হঠাৎ সড়কে ইটের টুকরো ফেলে অবরোধ করে ব্যাপক ভাঙচুর চালায়। পরে তারা পেট্রোল ঢেলে একটি কাভার্ড ভ্যান ও একটি পিকআপ ভ্যানে আগুন দিয়ে পালিয়ে যায়। এসময় অবরোধকারীদের ধাওয়ায় দুটি কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে অন্তত ৪জন আহত হয়। ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার মো. সাইফুল হক জানান, মহাসড়কে পুলিশ ও র‌্যাবের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
বগুড়ায় আহত ট্রাক চালকের মৃত্যু
বগুড়ায় পিকেটারদের ইটের আঘাতে আহত ট্রাক চালক ইমাদুর রহমান রাজু (৩৫) মারা গেছেন। শনিবার সন্ধ্যায় ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রাজু নাটোরের গুরুদাসপুর উপজেলার জুমাইয়া নগর গ্রামের মাদু প্রামানিকের ছেলে। রাজুর স্ত্রী আসমা বেগম জানান, শনিবার ভোরে নীলফামারী থেকে তার স্বামী ট্রাকবোঝাই করে আলু নিয়ে যাচ্ছিলেন। বগুড়ার মহস্থানগরে ইট ভাটার সামনে পৌঁছলে পিকেটারদের হামলার শিকার হন তিনি। এসময় তার মাথায় ইটের আঘাত লাগে। উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে সন্ধ্যায় রাজু মারা যান। তাদের পরিবারে তানিয়া আক্তার নামে ৮ বছরের একটি কন্যা সন্তান রয়েছে।

No comments

Powered by Blogger.