থাই সেনাবাহিনীর গণঅভ্যুত্থান সমর্থন করা উচিত : সুথেপ

থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পদত্যাগের দাবিতে সৃষ্ট বিক্ষোভ গণঅভ্যুত্থানের আকার ধারণ করলে রোববার ইংলাককে পদত্যাগ করার জন্য দুই দিনের সময় বেঁধে (আলটিমেটাম) দিয়েছে সরকারবিরোধীরা। থাইল্যান্ডের সরকারবিরোধী আন্দোলনের নেতা সুথেপ থাংসুবান প্রধানমন্ত্রী ইংলাকের সঙ্গে বৈঠকে তাকে দুই দিনের মধ্যে পদত্যাগ করতে আলটিমেটাম দেন। সুথেপ জানান, রোববার সেনা, নৌ ও বিমানবাহিনীর উপস্থিতিতে প্রধানমন্ত্রী ইংলাকের সঙ্গে একটি গোপন স্থানে বৈঠক করেন তিনি।
তিনি অভিযোগ করেন, সেখানে কোনো সমঝোতা ও সন্ধি স্থাপনের সুযোগ ছিল না। এ সময় সেনাপ্রধান জেনারেল প্রায়ুথ চান অকার উদ্দেশে সুথেপ বলেন, সেনাবাহিনীর গণঅভ্যুত্থানের প্রতি সমর্থন করা উচিত। আলটিমেটাম অনুযায়ী সরকার পতন না হলে কী পদক্ষেপ নেয়া হবে, এ ব্যাপারেও কিছু বলেননি সুথেপ। এদিকে সুথেপের পদত্যাগ প্রস্তাব প্রত্যাখান করে প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা বলেন, আমি সংবিধানের রক্ষক হয়ে অসাংবিধানিকভাবে গণপরিষদ গঠনের সুযোগ সৃষ্টি করতে পারে না। সোমবার বিশ্ব গণমাধ্যমে এ খবর চাউর হয়েছে। ওদিকে বিক্ষোভকারীরা রোববারকে তাদের ভি-ডে (বিজয়ের দিন) ঘোষণা করে এই দিনকে তাদের ‘গণঅভ্যুত্থান’ বলে আখ্যা দেয়।
সরকারি কর্মচারীদের বিক্ষোভে আহ্বান
থাইল্যান্ডের সরকারবিরোধী আন্দোলনে অংশগ্রহণের জন্য সরকারি কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। সোমবার কর্মক্ষেত্রে যোগ না দিয়ে সরকারি কর্মকর্তাদের বিক্ষোভে অংশ নেয়ার আহ্বান জানান বিক্ষোভকারীদের দলনেতা সুথেপ থাউঙসুবান। টানা ৯ দিনে থাই রাজধানী ব্যাংকক সরকারবিরোধী বিক্ষোভকারীদের কাছে অবরুদ্ধ হয়ে পড়েছে। সেখানকার মন্ত্রণালয়, সচিবালয়, সেনা সদর দফতর সবকিছুই এখন বিক্ষোভকারীদের দখলে।
ব্যাংককে কারফিউ
থাইল্যান্ডের চলমান সরকারবিরোধী বিক্ষোভ চরম আকার ধারণ করায় দেশটির প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে অজ্ঞাত স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো বক্তব্য দেয়া হয়নি। পরিস্থিতির ভয়াবহতা বিবেচনা করে রাজধানী ব্যাংককে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। জানমালের নিরাপত্তা রক্ষার জন্য জনগণকে ঘরের বাইরে বের হতে নিষেধ করেছে থাই সরকার। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত এ নির্দেশ বলবৎ থাকবে। চলতি সপ্তাহে দেশটিতে বিক্ষোভকেন্দ্রিক সহিংসতায় চারজন নিহত হয়েছে।

No comments

Powered by Blogger.