৭১ নেতা-কর্মী গ্রেপ্তার-হরতালে বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর

রাজশাহী, বরিশাল, ফরিদপুর, জামালপুর, জয়পুরহাট ও নারায়ণগঞ্জে গতকাল সোমবার হরতাল চলাকালে বিএনপির মিছিলে লাঠিপেটা করেছে পুলিশ। কয়েকটি স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে আওয়ামী লীগের এবং নোয়াখালী শহরে বিএনপির দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছে অন্তত ৯৫ জন।


হরতালকারীরা গতকাল বাস, ট্রাক, অটোরিকশাসহ ২০টি যানবাহন ভাঙচুর করেছে। অগ্নিসংযোগ করেছে দুটি বাসে। রোববার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত বিএনপি ও জামায়াতের ৭১ জন নেতা-কর্মীকে আটক ও গ্রেপ্তার করেছে পুলিশ।
পুলিশের লাঠিপেটা, সংঘর্ষ: সকালে রাজশাহী নগরের রাজারহাতা এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হন। ঘটনাস্থল থেকে ১৩ জনসহ রোববার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত মোট ২২ জনকে আটক করেছে পুলিশ।
বরিশাল নগরের জেলখানার মোড়ে সকালে পুলিশ বিএনপির মিছিলে লাঠিপেটা করে। এতে মিছিলকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। বেলা ১১টার দিকে ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদ কনটেইনার সড়কে ছাত্রদলের মিছিলে ধাওয়া দেয় পুলিশ। ছাত্রদলের নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। একপর্যায়ে পুলিশ পাঁচটি ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের লাঠিপেটায় ছাত্রদলের ১৫ জন নেতা-কর্মী আহত হন।
বেলা ১১টার দিকে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার মজিবুর রহমান কলেজের সামনের রাস্তায় পুলিশ বিএনপির মিছিলে বাধা দিলে ধস্তাধস্তি শুরু হয়। এ সময় পুলিশের লাঠির আঘাতে জয়পুরহাট-২ (আক্কেলপুর-ক্ষেতলাল-কালাই) আসনের সাংসদ গোলাম মোস্তফাসহ বিএনপির পাঁচজন নেতা-কর্মী আহত হন। সাংসদ গোলাম মোস্তফাকে জয়পুরহাট আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে আক্কেলপুর থানার ওসি শহিদার হোসেন লাঠি দিয়ে আঘাত করার কথা অস্বীকার করে বলেন, ‘প্রচণ্ড রোদ ও গরমে এমপি সাহেব অসুস্থ হয়ে পড়েন।’
বেলা সাড়ে ১১টার দিকে ফরিদপুরের আলফাডাঙ্গা বাজারের চৌরাস্তা মোড় এলাকায় পুলিশ অতর্কিতে বিএনপির মিছিলে লাঠিপেটা করলে মিছিলটি পণ্ড হয়ে যায়। লাঠিপেটায় বিএনপি, যুবদল ও ছাত্রদলের আটজন নেতা-কর্মী আহত হন। এর মধ্যে পাঁচজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
সকালে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় বিএনপির মিছিলে লাঠিপেটা করে পুলিশ। জামালপুর শহরের রশিদপুর বটতলায় হরতালকারীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ দুটি ঘটনায় আহত হয়েছেন ১০ জন।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে ঝালকাঠিতে বিএনপির প্রতিবাদ সভায় লাঠিপেটা করেছে পুলিশ। এতে বিএনপির পাঁচজন নেতা-কর্মী আহত হন।
যানবাহন ভাঙচুর-অগ্নিসংযোগ: সকাল সাড়ে নয়টার দিকে গাজীপুরের চান্দনা-চৌরাস্তা এলাকায় হরতালকারীরা ইটপাটকেল ছুড়ে বেশ কিছু যানবাহনের কাচ ভাঙচুর করলে যান চলাচল সাময়িক বন্ধ থাকে। কালিয়াকৈর উপজেলার চন্দ্রা ত্রিমোড় এলাকায় ভাঙচুর করা হয় ১০-১২টি যানবাহন। পরে হরতাল-সমর্থকেরা পল্লী বিদ্যুতের জোড়া পাম্প এলাকায় আজমেরী পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়। এতে বাসের পেছনের অংশ পুড়ে যায়।
নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পোনাব বটতলা এলাকায় ঢাকা-বাইপাস সড়কে হরতাল-সমর্থকেরা দুটি অটোরিকশা ও একটি ট্রাক ভাঙচুর করে। জামালপুর শহরে ভাঙচুর করে দুটি ইজিবাইক ও একটি অটোরিকশা। যশোর সদর উপজেলার মুড়লী মোড় এলাকায় একটি ট্রাক ভাঙচুর করলে বিএনপির চারজন কর্মীকে আটক করে পুলিশ।
এর আগে রোববার গভীর রাতে ঢাকা-মাওয়া মহাসড়কের কেরানীগঞ্জের রাজেন্দ্রপুর এলাকায় দুর্বৃত্তরা ডিএম পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করে।
নোয়াখালীতে বিএনপির দুই পক্ষে সংঘর্ষ: দুপুর ১২টার দিকে নোয়াখালী জেলা শহরে বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশীদের পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় উভয় পক্ষ প্রধান সড়কের পাশে বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে ইটপাটকেল নিক্ষেপ ও যানবাহন ভাঙচুর করে। একই সময় শাহজাহানের সমর্থকেরা নোয়াখালী প্রেসক্লাব ভবন, আইনজীবী সমিতির ভবন, মুক্তিযোদ্ধা সংসদের কার্যালয় ও একটি চায়নিজ রেস্তোরাঁয় হামলা চালায়। এসব ঘটনায় দেশ টিভির প্রতিনিধি আকবর হোসেন ও পাঁচ পুলিশ সদস্যসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। ঘটনার সময় শহরে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন থাকলেও তাদের কোনো ভূমিকা পালন করতে দেখা যায়নি।
তবে ঘটনাস্থলে উপস্থিত পুলিশের উপপরিদর্শক (টিএসআই) এয়াছিন ফারুকের দাবি, পুলিশ যথাযথ দায়িত্ব পালন করেছে।
বিএনপি-আ.লীগ সংঘর্ষ: বেলা ১১টার দিকে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার নাকাই বাজারে বিএনপি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এতে উভয় দলের ১৭ জন আহত হন। এ সময় নাকাই বাজারের আটটি দোকান ও একটি বাড়ি ভাঙচুর করা হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে ছাত্রদলের চারজন কর্মীকে আটক করে।
গ্রেপ্তার: একটি ইজিবাইক ভাঙচুরের অভিযোগে গতকাল সাতক্ষীরা পৌরসভার কাউন্সিলর ও জেলা কৃষক দলের সভাপতি মোহামঞ্চদ আলীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বরিশাল নগরের সদর রোডে পিকেটিং করার সময় আটক করা হয়েছে মহিলা দলের চার নেতা-কর্মীকে। নাটোরে রোববারের হরতালের সময় পদ্মা পরিবহনের একটি বাস পোড়ানোর মামলায় গতকাল যুবদলের চারজন কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া গতকাল ফরিদপুরে নয়জন, নারায়ণগঞ্জে চারজন, রাজবাড়ীর বালিয়াকান্দিতে চারজন ও জামালপুরে বিএনপি-জামায়াতের তিনজন নেতা-কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। ঝালকাঠিতে জেলা যুবদলের দুই যুগ্ম আহ্বায়কসহ তিনজনকে আটক করা হয়। পরে একজনকে ছেড়ে দেওয়া হয়।
ককটেল বিস্ফোরণ: সকাল সাড়ে নয়টার দিকে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়া হিজলতলার ঢাকা-মাওয়া সংযোগ সড়কে পর পর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটে।
ভোমরা স্থলবন্দরের কার্যক্রম স্বাভাবিক: ভোমরা বন্দরের কাস্টমস সুপার মঞ্জুরুল হক জানান, হরতালের সময় আমদানিসহ অন্যান্য কার্যক্রম স্বাভাবিক ছিল। তবে ভারত থেকে আমদানি করা পণ্য আমদানিকারকেরা দেশের বিভিন্ন স্থানে পাঠাতে পারেননি।
[ঢাকার বাইরে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক, আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিরা প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছেন]

No comments

Powered by Blogger.