রাওয়ালপিন্ডিতে ইতিহাস গড়ার মিশন: আক্রমণাত্মক ক্রিকেটই খেলবে বাংলাদেশ

পাকিস্তানের মাটিতে সব সংস্করণ মিলিয়ে ২০ টি ম্যাচ খেলেও জয় নেই বাংলাদেশের। প্রথম টেস্টের আগে এটা চাপ হবে কিনা এমন প্রশ্ন করা হয় বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে। অধিনায়ক উত্তরে বলেছিলেন, ‘রেকর্ড ভাঙতেও পারে।’ তার দল মাঠে ঠিক সেটাই করে দেখিয়েছে। ১০ উইকেটের জয়ে রেকর্ড ঠিকই ভেঙে দেয় শান্তরা। তবে সেটা এখন অতীত, আজ আরও একটি ইতিহাস গড়াত হাতছানি নিয়ে মাঠে নামছে টাইগাররা। বাংলাদেশ-পাকিস্তান সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু আজ। রাওয়ালপিন্ডিতে খেলা শুরু সকাল ১১টায়। এই ম্যাচে হার এড়াতে পারলে প্রথমবার পাকিস্তানের মাটিতে সিরিজ জিতবে বাংলাদেশ।

এমন ইতিহাস গড়ার সামনে দাঁড়িয়ে টাইগাররা আক্রমণাত্মক ক্রিকেট খেলবেন বলে জানান হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা সব সময় আক্রমণাত্মক পরিকল্পনাতেই যাবো। কন্ডিশনের ওপর অনেক সময় পরিকল্পনায় পরিবর্তন আসে।

প্রথম ম্যাচ থেকে আমাদের প্রস্তুতিতে তেমন কোনো পরিবর্তন আসেনি। আমরা নিজেদের শক্তির জায়গা, সীমাবদ্ধতা জানি। প্রতিপক্ষের শক্তি এবং সীমাবদ্ধতার জায়গাগুলোও জানা আছে আমাদের। পিচ, কন্ডিশন সবকিছু বিবেচনা করেই আমরা আমাদের কৌশলের ব্যাপারে চিন্তা করে থাকি। সিরিজের শেষ টেস্টে খেলতে নামার আগে মুশফিকুর রহীম-নাজমুল হোসেন শান্তদের মনোবল চাঙ্গা আছে বলে জানান হাথুরু। এ সময় একাদশে পরিবর্তনের সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে টাইগার কোচ বলেন, ‘মোরাল অনেক উঁচুতে সবার। পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হারিয়ে দেওয়া সহজ কোনো কাজ নয়। তারা অনেক অনেক ভালো দল। এখনও আমরা দ্বিতীয় ম্যাচে অনেক ফাইট আশা করছি তাদের থেকে। কাল (শুক্রবার) কন্ডিশনের উপর নির্ভর করে পিচ দেখে আমরা দলে পরিবর্তন আনতেও পারি। কারণ আমরা এখনও পিচ দেখতে পারিনি। কন্ডিশনে কিছুটা তফাত আছে আগের ম্যাচ থেকে।’
এক জয়ে পুরো দলের মানসিকতা বদলে গেছে। যেখানে ২০ ম্যাচ খেলেও কোনো জয় ছিল না সেই পাকিস্তানে প্রথম ম্যাচে ১০ উইকেটে জয় পেয়েছে টাইগাররা। এখন দ্বিতীয় টেস্ট জিতে সিরিজটাও নিজেদের করে নিতে চায় শান্তর দল।
প্রথম টেস্টের পর ৪ দিন বিরতি ছিল। এর মধ্যে একদিন অনুশীলনের সুযোগ পেয়েছে পুরো দল। বৃষ্টিতে পণ্ড হয় দুদিনের অনুশীলন। তবে তাতে খুব বেশি ক্ষতি হয়েছে বলা যাবে না। সেদিন দলের ঐচ্ছিক অনুশীলন ছিল। গতকালও অনুশীলন করতে এসে বৃষ্টির মুখোমুখি হয় বাংলাদেশ দল। বাতিল করা হয় অনুশীলন। তবুও নিজেদের যতটা পেরেছে প্রস্তুত করেছে শান্তর দল। এখন কেবল মাঠে নামার অপেক্ষা।
দ্বিতীয় টেস্ট হচ্ছে একই মাঠেই। প্রথম ম্যাচে পঞ্চম দিন সকালে ভোজভাজির মতো সব সমীকরণ বদলে ফেলেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। দুই স্পিনার মিলে নেন ৭ উইকেট। দেশে হত্যা মামলা হওয়া সাকিব চাপেই ছিলেন। তবে তার মাঝেও দারুণ পারফর্ম করেন। পরে অনুশীলনেও ছিলেন মনযোগী। আর এই টেস্টের আগে তিনি পাশে পেয়েছেন বিসিবিকে, ফলে আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠার কথা এই অলরাউন্ডারের। ভেন্যু এক হলেও এই ম্যাচের উইকেট পাল্টে যাচ্ছে। প্রথম টেস্টে উইকেটের আচরণ নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ ও বোলিং কোচ আজহার মাহমুদ। এবার সফরকারীদের জন্য সবুজাভ উইকেট বানিয়েছে স্বাগতিকরা। গতকাল দুই দলের ক্রিকেটাররা মাঠে ঢুকে উইকেট দেখেন। বোঝার চেষ্টা করেন উইকেট কেমন আচরণ করতে পারে। সেই ধারণা থেকে রণকৌশল সাজাবে দুই দল।
২৪ বছরে বাংলাদেশ টেস্ট জিতেছে কেবল ২০টি। আর সিরিজ জয় ১০টি। এর মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ৬০টি। যার মধ্যে জিতেছে ৩টি, ড্র করেছে ৯টি। বাকি সবগুলোতে হার। দুই ম্যাচের ৩টি সিরিজ জিতেছে বাংলাদেশ, এর মধ্যে সবকটিতেই প্রথম ম্যাচে জিতেছে তারা। আর প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচ হেরে সিরিজ ড্র করেছে সাতবার। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষেও প্রথম টেস্ট জিতে দ্বিতীয়টি হারে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমটি হেরে পরেরটি জিতে সিরিজ ড্র করেছিল টাইগাররা।
প্রথম টেস্টে দল হিসেবেই দারুণ ছিল বাংলাদেশ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই পারফরম্যান্স ছিল নজরকাড়া। স্লিপ কর্ডনে ক্যাচিং, উইকেটের পেছনে লিটনের বিশ্বস্ত গ্লাভস বেশ কয়েকবার সাফল্যে ভাসিয়েছে। ওপেনিংয়ে সাদমানের ঠাণ্ডা মাথার ব্যাটিং, মিডল অর্ডারে মুমিনুল ও মুশফিকের বিশ্বস্ত ব্যাট, লিটনের পাল্টা আক্রমণ ও শেষ দিকে মিরাজের ব্যাটেও অবদান আছে। প্রথম টেস্ট হারের পর বাংলাদেশকে নিয়ে পাকিস্তান অধিনায়ক শান মাসুদ বলেছিলেন, ‘বাংলাদেশ পাঁচদিন শৃঙ্খল পারফরম্যান্স করেছে। ইতিবাচক মানসিকতায় ছিল।’

No comments

Powered by Blogger.