ব্যবসায় কারচুপি তদন্ত করা হবে : মাদুরো

সন্দেহজনক সম্ভাব্য মূল্যকারচুপি নিয়ন্ত্রণে কঠোর তদন্তপর্ব শুরুর ঘোষণা দিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দেশের উচ্চ মূল্যস্ফীতি কমাতে নির্বাচনী প্রতিশ্র“তি অনুযায়ী এই অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন তিনি। খবর রয়টার্সের। শনিবার থেকে অভিযানটি শুরু হবে বলে শুক্রবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে জানিয়েছেন মাদুরো।
তিনি বলেন, ‘আমরা মস্কারা করছি না, আমরা সংখ্যাগরিষ্ঠ অংশের অধিকার, অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত করার চেষ্টা করছি।’ এ সময় তিনি জানান, চলতি মাসে ১ হাজার ৭০৫টি ব্যবসা ক্ষেত্রে চালানো তদন্তে প্রায় ৯৯ শতাংশের মধ্যেই মূল্যে অনিয়ম ধরা পড়েছে। ভেনিজুয়েলার প্রয়াত সমাজতন্ত্রী নেতা হুগো শ্যাভেজের উত্তরসূরি মাদুরো দাম কমানোর লক্ষ্যে চলতি মাসে দেশটি কোম্পানিগুলোর বিরুদ্ধে তদন্ত শুরু করেছেন। ‘পুঁজিবাদী চক্রগুলো’ ভেনিজুয়েলার অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করে তাকে প্রেসিডেন্ট পদ থেকে জোরপূর্বক সরাতে চাইছে বলে অভিযোগ করেছেন তিনি। বিরোধীরা মাদুরোর এই উদ্যোগকে আসছে নির্বাচনে জেতার জন্য ‘সস্তা ও সাময়িক জনপ্রিয়তা অর্জনের চেষ্টা ও ভেনিজুয়েলার সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থার ব্যর্থতা ঢাকার অজুহাত’ হিসেবে বর্ণনা করেছে। চলতি এপ্রিলে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর থেকে অর্থনৈতিক সমস্যা,
চলতি বার্ষিক ৫৪ শতাংশ হারের মূল্যস্ফীতি ও নিত্যব্যবহার্য পণ্যের অপ্রতুলতা মাদুরোর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। মাদুরো আরও বলেন, ‘প্রতিদিন তদন্ত চলবে, এতে আমাদের গুপ্ত পুঁজিবাদের হদিস পাওয়া যাবে।’ দেশটির সরকার আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, কোম্পানিগুলো উৎপাদন খরচের ওপর এক হাজার শতাংশ দাম ধরে পণ্যের মূল্য নির্ধারণ করছে। তাই ক্ষুদ্র ব্যবসায়ীরাও পণ্যের উচ্চমূল্য নির্ধারণ করতে বাধ্য হচ্ছেন। সরকারি হারে বৈদেশিক মুদ্রা না পাওয়া যাওয়ায় বিদেশে থেকে পণ্য আমদানিও করতে পারছেন না আমদানিকারকরা।

No comments

Powered by Blogger.