ভারতের রাষ্ট্রপতি নির্বাচন-সরে দাঁড়ালেন কালাম প্রণব অপ্রতিদ্বন্দ্বী

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে রাজি নন সাবেক রাষ্ট্রপতি ও বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এ পি জে আবদুল কালাম। গতকাল সোমবার বিকেলে এক বিবৃতিতে তিনি এ কথা জানিয়ে দেন। তবে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে তাঁর নাম প্রস্তাব করায় কালাম বিভিন্ন রাজনৈতিক দল, বিশেষ করে তৃণমূল কংগ্রেস ও সাধারণ মানুষকে ধন্যবাদ জানান।


কংগ্রেসের নেতৃত্বাধীন ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) ইতিমধ্যে রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়ের নাম ঘোষণা করে। তবে এ জোটের দ্বিতীয় বৃহত্তম শরিক তৃণমূল কংগ্রেসের নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ পি জে আবদুল কালামকে প্রার্থী ঘোষণার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু কালাম নিজে থেকে সরে দাঁড়ানোয় মমতা বেশ অস্বস্তিতেই পড়েছেন।
এ পি জে আবদুল কালামের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এনডিএর প্রধান শরিক কংগ্রেস। গতকালও তারা 'সর্বসম্মত রাষ্ট্রপতি' হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের প্রতি দেশের সব রাজনৈতিক দলের সমর্থন আহ্বান করেছে।
গত ১৪ জুন থেকে রাষ্ট্রপতি পদের প্রার্থী ঘোষণা নিয়ে চরম নাটকীয়তার জন্ম হয় ইউপিএর ভেতর ও বাইরে। তবে গতকাল এ রাজনৈতিক দৌড় থেকে কালামের সরে দাঁড়ানোর ঘোষণায় সব ধরনের জল্পনা-কল্পনার অবসান ঘটল। এতে বড় ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস। দলটির সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই কার্যত রাষ্ট্রপতি পদে কালামকে এ দৌড়ে শামিল করেছিলেন। দিল্লি ও কলকাতায় তাঁর পক্ষে কড়া অবস্থানের কথা বলেই ক্ষান্ত হননি মমতা, বরং ফেসবুকে অ্যাকাউন্ট খুলে কালামের পক্ষে প্রচারণাও শুরু করেন তিনি। কলকাতা ছাড়াও শহরতলির বিভিন্ন এলাকায় তৃণমূল ঘনিষ্ঠ কিছু স্বেচ্ছাসেবী-সামাজিক সংগঠন 'উই ওয়ান্ট কালাম' শিরোনামের বড় বড় পোস্টার গলায় সেঁটে মিছিল করে যাচ্ছে।
তবে তৃণমূল এখনো কালামকেই রাষ্ট্রপতি হিসেবে দেখতে চাইছে বলে দাবি করেছেন দলটির রাজ্যসভার সংসদ সদস্য সাংবাদিক কুনাল ঘোষ।
গতকাল সন্ধ্যায় কলকাতার টাউন হলে দলের সংসদ সদস্য ও বিধায়কদের নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জরুরি বৈঠক করেন। তৃণমূল সূত্র জানায়, এ পি জে আবদুল কালাম সরে দাঁড়ানোয় বেশ অস্বস্তিতে পড়েছেন মমতা। এ মুহূর্তে তাঁর পক্ষে নতুন কাউকে উপস্থাপন করা সম্ভব নয়। ফলে শেষ মুহূর্তে রাষ্ট্রপতি নির্বাচন থেকে ভোট বর্জন করার সিদ্ধান্ত নিতে পারেন দলীয় নেত্রী। তবে এ নিয়ে দলটির সরকারি কোনো বক্তব্য পাওয়া যায়নি।
অন্যদিকে গতকালও রাষ্ট্রপতি পদে পছন্দের প্রার্থী ঘোষণা করতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন প্রধান বিরোধী জোট সংযুক্ত গণতান্ত্রিক মোর্চা (এনডিএ)। ভারতীয় গণমাধ্যমে বলা হয়, রবিবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত বিজেপির কয়েকজন শীর্ষ নেতা এ পি জে আবদুল কালামের সঙ্গে কয়েক দফা বৈঠক করেন। কিন্তু কালামকে প্রার্থী করার ক্ষেত্রে খোদ বিজেপি শিবিরে মতবিরোধ তৈরি হওয়ায় গতকাল সন্ধ্যা পর্যন্তও এ নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি এনডিএ। বিজেপি সূত্রগুলো এ কথা জানিয়েছে।
তবে এনডিএর অন্যতম শরিক আরএসএস গতকাল সকালে কালামকে তাদের সমর্থন দেওয়ার কথা জানায়। যদিও এনডিএর অন্য শরিক জেডিইউ নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার সাফ জানিয়ে দিয়েছিলেন, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিতর্কের মধ্যে তাঁর দল জড়াতে চায় না। সর্বসম্মত ব্যক্তিকেই তাঁর দল সমর্থন করবে। সরাসরি প্রণব মুখোপাধ্যায়ের নাম না বললেও কার্যত তাঁকেই সমর্থন করার পক্ষে ইঙ্গিত দেন নীতিশ।
কংগ্রেস এখনো বিশ্বাস করে, প্রণব মুখোপাধ্যায় শেষ পর্যন্ত সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। গতকাল দুপুরে দিল্লিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কংগ্রেসের মুখপাত্র মনীশ তেওয়ারি বলেন, 'আমাদের বিশ্বাস প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন জানাবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আমরা আশা করছি সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি নির্বাচিত হবেন প্রণব মুখোপাধ্যায়।'
এদিকে ভারতের পরবর্তী সম্ভাব্য রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় বীরভূমের কীর্ণাহারে মিরাটিতে ব্রাহ্মণপাড়ায় দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার ইচ্ছা ব্যক্ত করেছেন। দিল্লি থেকে ঠিক কবে তিনি গ্রামের বাড়িতে যেতে পারবেন- রাজনৈতিক ডামাডোলের কারণে এখনই সেটা বলা সম্ভব নয় তাঁর পক্ষেও। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে 'সর্বসম্মত' স্বীকৃতি পাওয়ার পরই তিনি কীর্ণাহারে বাড়িতে যাবেন বলে মনে করছেন তাঁর ঘনিষ্ঠরা।

No comments

Powered by Blogger.