সাক্ষাৎকারে বেবলাওয়ি-যোগ্য প্রার্থী হলে ব্রাদারহুডও সরকারে থাকতে পারে

মিসরের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হাজেম আল-বেবলাওয়ি বলেছেন, যোগ্য হলে মুসলিম ব্রাদারহুডের প্রার্থীকেও মন্ত্রিসভায় জায়গা দেওয়ার চিন্তা আছে তাঁর। তিনি দাবি করেন, কর্মদক্ষতা ও বিশ্বাসযোগ্যতা- কেবল এ দুটি মানদণ্ডের ভিত্তিতে পরবর্তী সরকার গঠন করা হবে।
গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।
তবে এমন সময়ে বেবলাওয়ি এ মনোভাবের কথা জানালেন, যখন সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ইসলামপন্থী গ্রুপটির নেতা-কর্মীদের ধরপাকড়ে মাঠে নেমেছে পুলিশ। গ্রুপটিও জানিয়ে দিয়েছে, অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে যুক্ত হবে না তারা। এ ছাড়া গত ৩ জুলাই মুরসির বিরুদ্ধে সংগঠিত 'সামরিক বাহিনীর রক্তাক্ত অভ্যুত্থানের' প্রতিবাদে আজ শুক্রবার দেশব্যাপী গণজমায়েতের ডাক দিয়েছে তারা। মুরসিবিরোধীরাও পবিত্র রমজান মাস উপলক্ষে আজ রাজধানী কায়রোয় সমাবেশ করবে বলে জানিয়েছে। এ অবস্থায় দুই পক্ষের মধ্যে ফের সংঘাতের আশঙ্কা করা হচ্ছে।
গতকাল কায়রো থেকে বেবলাওয়ি টেলিফোনে এএফপিকে বলেন, 'আমি কোনো রাজনৈতিক পক্ষের দিকে তাকাচ্ছি না... মুসলিম ব্রাদারহুডের অন্তর্ভুক্ত মুরসির ফ্রিডম অ্যান্ড জাস্টিস পার্টি থেকেও যদি কারো নাম আসে এবং ওই ব্যক্তি যদি যোগ্য হন, তবে তাঁকে মন্ত্রিসভায় নেওয়ার কথা ভাবা হবে।' এখন পর্যন্ত কাউকে কোনো পদের জন্য প্রস্তাব দেওয়া হয়নি উল্লেখ করে বেবলাওয়ি জানান, সরকারে কাউকে যোগ দেওয়ার আহবান জানানোর আগে তাঁর যোগ্যতার ব্যাপারটি নিশ্চিত হতে চান তিনি।
এদিকে মিসরের চলমান এ অস্থিরতার মধ্যেই আগামী কয়েক সপ্তাহের মধ্যে কায়রোকে এফ-১৬ মডেলের চারটি যুদ্ধবিমান সরবরাহ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে সই হওয়া চুক্তি অনুযায়ী মিসরকে ২০টি যুদ্ধবিমান দেওয়ার কথা ওয়াশিংটনের। গত জানুয়ারিতে আটটি যুদ্ধবিমান পাঠানো হয়েছে। এরই ধারাবাহিকতায় এ চারটি পাঠানো হচ্ছে। বাকি আটটি চলতি বছরের শেষে পাঠানো হতে পারে। সরকারবিরোধী বিক্ষোভের মুখে সেনাবাহিনীর মুরসিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার ঘটনাকে 'অভ্যুত্থান' বলেনি যুক্তরাষ্ট্র।
প্রসঙ্গত, গত বুধবার মুসলিম ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা মোহাম্মদ বাদিসহ ২০০ নেতা-কর্মীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গত সোমবার রাজধানী কায়রোর প্রেসিডেনশিয়াল গার্ডের সদর দপ্তরে সংঘটিত সহিংসতার উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। সোমবারের সহিংসতায় ৫৩ জন প্রাণ হারিয়েছে। তাদের বেশির ভাগই মুরসির সমর্থক। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.