ভ্রমণে ত্বকের যত্ন by তৌহিদা শিরোপা

সবাই মিলে কোথাও ঘুরতে বের হয়েছেন। স্মৃতি ধরে রাখতে ক্যামেরাবন্দী করার পালা সুন্দর সময়কে। হঠাৎ নিজের কাছে মনে হলো, ত্বকে মলিনতা, রুক্ষতা বাসা বেঁধেছে। মনটা খারাপ হয়ে গেল।
কোথায় ভেবেছিলেন নিজেকে সবার মাঝে অনন্য করে তুলবেন। সামান্য অবহেলা-অযত্নে হিতে বিপরীত ঘটল। এ ধরনের পরিস্থিতিতে না পড়তে চাইলে ভ্রমণের সময়ও ত্বকের যত্ন নিতে হবে। সব সময় যে ধরনের রূপচর্চা করেন, সেসব বেড়ানোর দিনগুলোয় বিরক্তির কারণ হতে পারে। ফলে চটজলদি ত্বকচর্চা তো করতেই পারেন। রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল এমনটাই মনে করেন।

সঙ্গে যা রাখবেন
এক রাতের জন্যই হোক কিংবা পাঁচ দিনের জন্যই হোক, আপনার হাতব্যাগে কিছু প্রসাধনসামগ্রী নিয়ে নেবেন। এই যেমন চিরুনি, পাঞ্চ ক্লিপ, রাবার ব্যান্ড, সানস্ক্রিন লোশন, কাজল, লিপস্টিক, ব্লাশন, কমপ্যাক্ট পাউডার, লিপলাইনার, মাশকারা ও ছোট আয়না। কেউ যদি আইশ্যাডো ব্যবহার করতে চান, তাহলে সোনালি, বাদামি ও কালো রং থাকবে, এমন আইশ্যাডো বাক্স বেছে নিতে পারেন। এ ছাড়া ত্বক পরিষ্কারের জন্য ফেসওয়াশ, টোনার ও ফেসিয়াল ওয়াইপস সঙ্গে নিতে হবে। রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করতে হবে। ছোট ছাতা ও সানগ্লাস সঙ্গে নিতে ভুলবেন না।

ত্বকের যত্নে
ঘুরতে গিয়ে সকালে বের হয়ে সন্ধ্যায় হোটেল বা রিসোর্টে ফিরে ফ্রেশ লুক দিতে চাইলে চটজলদি ত্বক পরিষ্কার করে নিতে পারেন। হাতের কাছে পাকা কলা থাকলে হাত দিয়ে পেস্টের মতো করে মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দেবেন। সব ধরনের ত্বকে পাকা কলা ব্যবহার করতে পারেন। তবে তৈলাক্ত ত্বক হলে অল্প সময় মুখে রেখে ধুয়ে ফেলতে হবে। এটি ব্যবহারে ত্বকে উজ্জ্বলতা বাড়বে। সতেজ দেখাবে ত্বক। পাকা পেঁপে, টমেটোও এভাবে ব্যবহার করা যেতে পারে। ত্বক পরিষ্কার করতে পাউরুটি দুধে ভিজিয়ে মুখে ব্যবহার করতে পারেন। এতে ত্বক নরম হবে।
বেড়াতে যাওয়ার আগে ছোট কাচের বোতলে করে চালের গুঁড়া, শুকনা হলুদের গুঁড়া ও বেসন নিয়ে যাবেন। চাইলে ত্বকের উপযোগী উপটানও নিয়ে নিতে পারেন। আর প্রতিরাতে ঘুমানোর আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে টোনার ব্যবহার করে ময়েশ্চারাইজিং ক্রিম লাগিয়ে নেবেন।

No comments

Powered by Blogger.