নারীর ক্ষমতায়নের আরেক ধাপ

মনোয়ারা হাকিম আলী। সম্প্রতি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইএর সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হন তিনি। বাংলাদেশে তিনিই প্রথম নারী, যিনি এই গৌরব অর্জন করলেন। অভিনন্দন মনোয়ারা হাকিম আলীকে।
একজন সফল ব্যবসায়ী এবং বিশিস্ট এই নারী উদ্যোক্তার কাছে নারী হিসেবে এই গৌরব অর্জন করার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, মেয়েরা সব জায়গায় সমানতালে কাজ করছে এবং নিজেদের যোগ্যতা, দক্ষতা প্রমাণ করে এগিয়ে যাচ্ছে। আমার এ বিজয়ও নারীর ক্ষমতায়নে আরও এক ধাপ এগিয়ে যাওয়া। বিষয়টি এভাবেই দেখছি আমি। তবে এ জয় নারী উদ্যোক্তাদের জন্য একটি বড় পাওয়া। সুযোগ এসেছে। আশা করছি এই সুযোগটি নারীর উন্নয়নে একটু বেশি কাজে লাগাতে পারব। সেই চেষ্টা আমার থাকবে সবসময়।
সম্প্রতি গার্মেন্ট ফ্যাক্টরিতে অগি্নকাণ্ডে শতাধিক শ্রমিকের মৃত্যুর বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, কর্মদক্ষ অনেক শ্রমিক হারালাম আমরা। এটি গার্মেন্ট শিল্পের জন্য অবশ্যই বিরাট ক্ষতি। আমাদের রফতানি আয়ের সবচেয়ে বড় খাত গার্মেন্ট শিল্প। আর এর প্রতিটি শ্রমিক আমাদের সম্পদ। তাদের ভালো-মন্দ সবকিছু দেখা আমাদের দায়িত্ব। দুর্ঘটনাগুলো আমাদের জানান দেয়, তাদের প্রতি আরও মনোযোগী হওয়া প্রয়োজন। তাদের স্বার্থে, আমাদের স্বার্থে এবং সর্বোপরি দেশের স্বার্থে আমরা আরও সতর্ক হবো নিশ্চয়ই। গার্মেন্ট ফ্যাক্টরিগুলোতে শ্রমিকরা যেহেতু অধিকাংশ নারী এবং দুর্ঘটনার সময় নিজেকে বাঁচাতে ওপর থেকে লাফ দেওয়া কিংবা দেয়াল ভেঙে অন্য ছাদে যাওয়া সম্ভব নয়, অর্থাৎ কিছু সীমাবদ্ধতা তাদের আছে, কাজেই গার্মেন্টগুলোতে অবশ্যই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকা জরুরি। আমাদের সবারই চেষ্টা থাকবে এই শিল্পকে ভালোভাবে বাঁচিয়ে রাখার।
হ নারীস্থান প্রতিবেদক

No comments

Powered by Blogger.