ফিলিস্তিনের 'রাষ্ট্রের' মর্যাদা-প্রত্যাখ্যান করে ইসরায়েলি মন্ত্রিসভায় প্রস্তাব পাস

ফিলিস্তিনের 'পর্যবেক্ষক রাষ্ট্রের' স্বীকৃতিকে প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। গত রবিবার ইসরায়েলের মন্ত্রিপরিষদের বৈঠকে এ-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ফিলিস্তিনের হয়ে তোলা করের অর্থ ফিলিস্তিন কর্তৃপক্ষের কাছে ফেরত না দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে তারা।
ইসরায়েল বলছে, জাতিসংঘে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দাবি করে ফিলিস্তিন অন্যায় করেছে। তাদের শিক্ষা দিতেই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।
ইসরায়েলের প্রস্তাবে বলা হয়, 'রাজধানী জেরুজালেমসহ জন্মভূমির প্রতি ইহুদিদের স্বাভাবিক, ঐতিহাসিক ও বৈধ অধিকার রয়েছে। ইহুদি রাষ্ট্র ইসরায়েলের ভূখণ্ডে বিরোধপূর্ণ যেকোনো অঞ্চলের ওপর ইসরায়েলিদের অধিকার রয়েছে। গত সপ্তাহে জাতিসংঘে সাধারণ পরিষদে ফিলিস্তিনকে 'পর্যবেক্ষক রাষ্ট্রের' মর্যাদা দিতে যে ভোট হয়েছে, সে বিষয়টি ভবিষ্যৎ শান্তি আলোচনায় বিবেচনা করা হবে না।' বৈঠকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, 'ফিলিস্তিন কর্তৃপক্ষে একতরফা উদ্যোগ শান্তিচুক্তির চরম লঙ্ঘন। ইসরায়েল জাতিসংঘের ওই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছে।'
'ফিলিস্তিন' লেখা কাগজপত্র ব্যবহারে নিষেধাজ্ঞা : ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন দেশে তাদের রাষ্ট্রদূতদের 'ফিলিস্তিন' লেখা কাগজপত্র বা চিঠিপত্র ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশে বলা হয়েছে, ইসরায়েলের জন্য আপত্তিকর বিবেচিত 'ফিলিস্তিন' বা এ-জাতীয় 'শব্দ বা পদ' সংবলিত কাগজপত্র যেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়। এগুলো ব্যবহার করা যাবে না। গত সপ্তাহে জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষ থেকে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা চেয়ে প্রস্তাব তোলার আগেই এ নির্দেশ দেওয়া হয়। সূত্র : হারেৎজ।

No comments

Powered by Blogger.