ইউনূস-মোদি ফোনালাপ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এ ব্যাপারে প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে, নরেন্দ্র মোদি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানিয়েছেন। প্রধান উপদেষ্টা মোদিকে ধন্যবাদ জানান। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতীয় নেতা এবং জনগণকে অভিনন্দন জানিয়েছেন ইউনূস।

   

ভারতের প্রধানমন্ত্রী নতুন সরকারের প্রতি শুভকামনা ব্যক্ত করেন এবং ঘনিষ্ঠ বন্ধু হিসেবে বাংলাদেশের জনগণের স্বার্থে কাজ করার কথা জানান। তিনি অধ্যাপক ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছাও ব্যক্ত করেন। ২০০৬ সালে শান্তিতে নোবেল জয়ী ইউনূসের নেতৃত্বের প্রশংসা করে মোদি বলেছেন, তিনি তাকে দীর্ঘদিন ধরে চেনেন। মোদি বলেছেন, অধ্যাপক ইউনূসের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে এবং তার নেতৃত্বে বাংলাদেশের মানুষের জন্য মঙ্গল বয়ে আনবে। ইউনূস মোদিকে বাংলাদেশের সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবেদন অতিরঞ্জিত করা হয়েছে। ইউনূস ভারতীয় গণমাধ্যমকর্মীদের বাংলাদেশে এসে সংখ্যালঘু ইস্যুতে প্রতিবেদন তৈরির আহ্বান জানিয়েছেন।

মোদি অধ্যাপক ইউনূসকে ১৭ই আগস্ট নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য তৃতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

ইউনূস ওই সম্মেলনে যোগ দিতে সম্মত হয়েছেন বলে তার প্রেস উইং জানিয়েছে। ছাত্র আন্দোলনকে বাংলাদেশের দ্বিতীয় বিপ্লব উল্লেখ করে ইউনূস মোদিকে বলেছেন, ছাত্র আন্দোলনের ফলে অন্তর্বর্তী সরকারের ক্ষমতা গ্রহণ করেছেন তিনি। ছাত্র ও জনতার গণতান্ত্রিক ইচ্ছা পূরণই এই সরকারের একমাত্র লক্ষ্য। ইউনূস আরও বলেন, তার সরকার সকল রাষ্ট্রযন্ত্রকে সম্পূর্ণরূপে কার্যকর করতে এবং দেশের প্রতিটি নাগরিকের মানবাধিকার নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ ইউনূসের টেলিফোন কল রিসিভ করেছি। বিরাজমান পরিস্থিতি নিয়ে মতবিনিময় হয়েছে। একটি গণতান্ত্রিক, স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল বাংলাদেশের প্রতি ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করেছি। তিনি (ইউনূস) বাংলাদেশের হিন্দু ও সকল সংখ্যালঘুদের সুরক্ষা ও নিরাপত্তার আশ্বাস দিয়েছেন।

No comments

Powered by Blogger.