সহিংসতা ও হতাহতের ঘটনায় স্বচ্ছ তদন্তে বাংলাদেশ সরকারকে চাপ দেয়ার আহ্বান দুই এমপির: বৃটিশ পার্লামেন্টে বাংলাদেশ প্রসঙ্গ by আরিফ মাহফুজ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেরে সৃষ্ট বাংলাদেশের পরিস্থিতি নিয়ে মঙ্গলবার আলোচনায় সরব ছিল বৃটিশ পার্লামেন্ট অধিবেশন। ক্ষমতাসীন লেবার পার্টির দুই এমপি বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক ও আপসানা বেগম অধিবেশন চলাকালীন সময়ে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করে আলোচনা করেন। বাংলাদেশের গত তিন সপ্তাহের অবস্থা পুনঃবিশ্লেষণ করে সরকারের পদক্ষেপ জানতে চান। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সৃষ্ট সহিংসতা ও হতাহতের ঘটনায় স্বচ্ছ তদন্তের জন্য বাংলাদেশ সরকারের ওপর চাপ সৃষ্টি করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানান আপসানা বেগম ও রুপা হক। তাদের উত্থাপিত এই দাবিতে হাত চাপড়ে সমর্থন করেন হাউজে উপস্থিত অনেক এমপি।

রূপা হক স্পিকারের উদ্দেশ্যে বলেন, আপনি ও আমি দুজনেই চীনের তিয়েন আনমেন স্কয়ারের ঘটনা মনে রাখার মতো বয়সী। বাংলাদেশে কোটা আন্দোলনকারীদের ওপর প্রাণঘাতী বলপ্রয়োগকে আমাদের সরকার যথাযথভাবে নিন্দা করেছে। এই ঘটনায় স্বচ্ছ তদন্তের চাপ তৈরির জন্য আমি কি অনুরোধ করতে পারি?

রূপা হক স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, কীভাবে আমরা তাদের  তদন্তের ওপর আস্থা রাখতে পারি? যারা সব প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করতে পারে এবং বহির্বিশ্বের সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে যেখানে আন্তর্জাতিক উপাদান রয়েছে।

রূপা হকের প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি ক্যাথেরিন ওয়েস্ট বলেন, আমরা বাংলাদেশ সরকারের কাছে বিচার বিভাগীয় পর্যালোচনার প্রকৃতিসহ কয়েকটি বিষয় উত্থাপন করেছি, যা বাংলাদেশ সরকার গ্রহণ করছে।
এ বিষয়ে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর অবস্থান খুবই স্পষ্ট আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর প্রতিবেদনের বরাত দিয়ে অধিবেশনে বলেন, বাংলাদেশে কোটা আন্দোলনকারীদের গণগ্রেপ্তার, জোরপূর্বক গুম, নির্যাতন, বেআইনি হত্যা ও ভিন্নমতের বিরুদ্ধে সরকারের দমন–পীড়ন আরও তীব্র হয়েছে।

আপসানা বেগম মন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন বলেন, আমাদের মন্ত্রী কি আমার সঙ্গে একমত, বাংলাদেশিদের অবশ্যই প্রতিবাদ করার অধিকারসহ তাদের মৌলিক মানবাধিকার প্রয়োগের অধিকার রয়েছে? তিনি কি বাংলাদেশে এবং সারা বিশ্বে দমন–পীড়নের মুখোমুখি বাংলাদেশিদের সঙ্গে সংহতি প্রকাশ করতে আমার সঙ্গে একত্র হবেন?

আফসানার প্রশ্নের জবাবে মন্ত্রী ক্যাথরিন আপসানার প্রশংসা করেন এবং একটি স্বাধীন নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের মাধ্যমে জবাবদিহি এবং ন্যায়বিচার নিশ্চিত করার প্রচেষ্টা অব্যাহত রাখা হবে বলে জানান।

No comments

Powered by Blogger.