সাত ভারতীয় সৈন্যের সম্মাননা আজ

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সাত ভারতীয় সেনাকে শনিবার আনুষ্ঠানিকভাবে সম্মাননা জানাচ্ছে বাংলাদেশ। এর মধ্য দিয়ে ভারতীয় সেনাদের সম্মাননা দেয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করছে বাংলাদেশ। পর্যায়ক্রমে মুক্তিযুদ্ধে আত্মত্যাগী সব ভারতীয় সৈন্যকেই সম্মাননা জানানো হবে। ভারতের দিল্লি সেনানিবাসের মানেকশ’ সেন্টারে বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থেকে সাত ভারতীয় সেনার উত্তরাধিকারের হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন। যে সাতজন ভারতীয় শহীদ সম্মাননা পাচ্ছেন, তাঁদের চারজন সেনাবাহিনীর।
অপর তিনজন বিমানবাহিনী, নৌবাহিনী ও বিএসএফ সদস্য। সম্মাননার জন্য নির্বাচিতরা হলেন- ল্যান্স নায়েক আলবার্ট এক্কা, মেজর অনুপ সিং, সুবেদার মালকিয়াত সিং, সিপাহী অনসু প্রসাদ, ল্যাফটেন্যান্ট সমির দাশ, স্কোয়াড্রন লিডার এ বি সামন্ত ও ল্যান্স নায়েক মোহিনী রঞ্জন চক্রবর্তী। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী যুগান্তরকে বলেন, এক দেশের যুদ্ধে শহীদ হওয়া অন্য দেশের নাগরিকদের সম্মাননা জানানোর ঘটনা বিশ্বে বিরল। বাংলাদেশ আজ বিরল এক ইতিহাস গড়তে যাচ্ছে। তিনি বলেন, বিশ্বের অনেক দেশের সেনারাই অন্য দেশে গিয়ে বিভিন্ন সময় যুদ্ধ করেছে। কিন্তু অন্য একটি দেশের সরকারপ্রধান যুদ্ধের পর নিহত সেনাদের দেশে গিয়ে তাদের প্রতি সম্মান দেখানো ও কৃতজ্ঞতা জানাচ্ছেন- এমনটি বিশ্বে নজিরবিহীন।
উল্লেখ্য, বাংলাদেশ সরকার ভারতের কাছ থেকে মুক্তিযুদ্ধে শহীদ মোট এক হাজার ৬৬১ জন সেনার তালিকা সংগ্রহ করেছে। পর্যায়ক্রমে তাঁদের সম্মাননা দেবে বাংলাদেশ।

No comments

Powered by Blogger.