তেরশ্রী ট্র্যাজেডি দিবস by-মো. নুরুল ইসলাম

২২ নভেম্বর ছিল মানিকগঞ্জের ঐতিহাসিক ‘তেরশ্রী ট্র্যাজেডি দিবস’। ১৯৭১ সালের এই দিনে মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার তেরশ্রী গ্রামে পাকিস্তানি হানাদার বাহিনী পরিকল্পিতভাবে হামলা চালিয়ে তেরশ্রী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমান, তেরশ্রীর সাবেক জমিদার সিদ্ধেশ্বর প্রসাদ রায়চৌধুরীসহ ৪৩ জন নিরপরাধ গ্রামবাসীকে নির্মমভাবে হত্যা করে।
ঘিওরের এই তেরশ্রী গ্রামটি শিক্ষার উজ্জ্বল আলোকবর্তিকা হিসেবে পরিচিত ছিল। ১৯৪২ সালে বঙ্গবন্ধুর পারিবারিক চিকিৎসক এম এন নন্দী এবং এলাকার বিদ্যোৎসাহী ব্যক্তিদের প্রচেষ্টায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতিসহ তেরশ্রী কলেজ প্রতিষ্ঠিত হয়। পরবর্তীকালে কলেজটি মহকুমা সদরে স্থানান্তরিত হয়। এলাকাবাসীর অনেক ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে ১৯৬৫ সালে পুনরায় তেরশ্রী কলেজ প্রতিষ্ঠিত হয়।
সেদিন কাকাডাকা ভোরের আগে মানুষ যখন ঘুমিয়ে, তখন গ্রামের দুই দিক থেকেই অতর্কিত হামলা চালায় পাকিস্তান সেনাবাহিনী। তারা কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমানকে ধাওয়া করে ধরে ফেলে এবং বেয়নেট দিয়ে কুপিয়ে কুপিয়ে নির্মম ও বর্বরোচিতভাবে হত্যা করে। একইভাবে তারা সিদ্ধেশ্বর প্রসাদ রায়চৌধুরীর গায়ে আগুন লাগিয়ে নির্মমভাবে হত্যা করে। এভাবে যাকে কাছে পেয়েছে, তাকেই হত্যা করেছে। অনেকে পালিয়ে আত্মরক্ষা করেছিল। শহীদদের স্মরণ করতে প্রতিবছর এই দিনকে ‘তেরশ্রী ট্র্যাজেডি দিবস’ হিসেবে পালন করা হয়। দিনটি যেন ইতিহাসের পাতা থেকে হারিয়ে না যায়।
মো. নুরুল ইসলাম
শিক্ষক, তেরশ্রী কলেজ, মানিকগঞ্জ।

No comments

Powered by Blogger.