ব্যাংকে অলস টাকা - বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করুন

ব্যাংকে অতিরিক্ত তারল্য থাকা কেবল মুদ্রাবাজার নয়, যেকোনো দেশের উন্নয়নের চাকা শ্লথ হওয়ারই ইঙ্গিতবহ। সরকারের নীতিনির্ধারকেরা প্রায়ই ব্যাপক উন্নয়নের বিষয়ে জনসাধারণকে ধারণা দিয়ে চলছেন। কিন্তু অপ্রিয় হলেও সত্য যে ব্যাংকে কাঁড়ি কাঁড়ি অলস অর্থ পড়ে থাকাটা কোনো একটি বছরের বিচ্ছিন্ন সমস্যা নয়। যদিও গত রোববার ঢাকায় অনুষ্ঠিত বার্ষিক ব্যাংকিং সম্মেলনের মূল নিবন্ধে বলা হয়েছে, ২০১৪ সালটি মুদ্রাবাজারের জন্য ভালো ছিল না।
সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেছেন, আওয়ামী লীগের বিগত আমল থেকে এ পর্যন্ত বিনিয়োগের জন্য উদ্যোক্তাদের ব্যাংকপাড়ায় তেমন একটা দৌড়াদৌড়ি করতে দেখা যায়নি। তাঁদের এই নিরুৎসাহের মূলে রয়েছে ব্যবসা ও শিল্পবান্ধব পরিবেশের যথেষ্ট ঘাটতি থাকা। বিদ্যুৎ সমস্যার একটা সমাধান লক্ষ করা গেলেও সেই বিদ্যুতের দাম অনেক চড়া। উপরন্তু আমাদের উল্লেখযোগ্যসংখ্যক কলকারখানা গ্যাসনির্ভর, অথচ গ্যাস–সংকট ক্রমেই তীব্র আকার ধারণ করছে।
সার্বিক বিচারে এটা বলা অত্যুক্তি হবে না যে বিনিয়োগ বাড়ানোর পথের বড় বাধাগুলো বহুকাল ধরেই চিহ্নিত। বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠন বা ঢাকা–চট্টগ্রাম মহাসড়ক চার লেন করার মতো করণীয়গুলোর ক্ষেত্রে অগ্রগতি সন্তোষজনক পরিস্থিতি থেকে অনেক দূরে। আর এতে সন্দেহ সামান্য যে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে বিনিয়োগ পরিবেশ উন্নত না হওয়ার সরাসরি যোগসূত্র রয়েছে। একসময় হরতাল ও ধর্মঘটের মতো রাজনৈতিক কর্মসূচিকে বিনিয়োগ পরিবেশের প্রতি বিরাট হুমকি হিসেবে দেখা হয়েছে। কিন্তু লাগাতার অবরোধের মতো কিছু সহিংস ঘটনা বাদ দিলে বাংলাদেশ দৃশ্যত অনেকটাই রাজনৈতিক আন্দোলন কর্মসূচিমুক্তভাবে এগিয়ে চলছে। কিন্তু সেই পরিস্থিতি বিনিয়োগের পরিবেশকে উন্নত করার ক্ষেত্রে তেমন কোনো ভূমিকা রাখছে বলে অনুমান করা যাচ্ছে না।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত সম্মেলনে বলা হয়েছে, ব্যাংকগুলোকে অর্থ বিনিয়োগের জন্য রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে। সরকার অনুকূল বিনিয়োগ পরিবেশ সৃষ্টি করতে অপারগ থাকলে এই সংগ্রাম দীর্ঘতর হওয়ার আশঙ্কা থাকবে

No comments

Powered by Blogger.