ফের ৩৬ ঘণ্টার হরতাল অবরোধের ১৯তম দিনে গ্রেপ্তার ৪ শতাধিক

সদরঘাটে লঞ্চে আগুন দেয় দুর্বৃত্তরা
২০দলীয় জোটের টানা অবরোধের ১৯তম দিনে সারা দেশে গ্রেপ্তার, মামলা, হামলা ও বিক্ষিপ্ত মিছিল-সমাবেশ অব্যাহত ছিল। তবে অন্যদিনের মতো গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনা তেমন ঘটেনি। পুলিশ বিভিন্ন জেলা থেকে ২০দলীয় জোটের প্রায় চার শ’ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে বলে জোটের পক্ষ থেকে দাবি করা হয়। এদিকে টানা অবরোধ চলমান অবস্থায় আজ সকাল থেকে আবার ৩৬ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে ২০দলীয় জোট। বিকালে অবরোধকারীরা সদরঘাটে একটি লঞ্চে আগুন দেয়। তবে শুক্রবার রাতে ডেমরায় একটি বাসে পেট্রলবোমা হামলার পর গতকাল রাজধানীতে গণপরিবহনের সংখ্যা কমে যায়। প্রায় সারাদিনই নগরীর রাস্তাঘাট ছিল ফাঁকা। সন্ধ্যায় কোতোয়ালি থানাধীন সদরঘাটের তিন নম্বর জেটিতে নোঙর করে রাখা টিপু সুলতান-৬ নামে একটি লঞ্চের সামনের দিকে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কেউ হতাহত হয়নি। বিকাল পাঁচটার দিকে রমনা থানাধীন মালিবাগের সোহাগ পরিবহনের সামনে দুর্বৃত্তরা ৫টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, দিনাজপুরে জামায়াতের ৬ সহ ৩৪ জনকে আটক করেছে পুলিশ। পুলিশ সুপার মো. রুহুল আমিন জানান, নাশকতার পরিকল্পনার অভিযোগে তাদের আটক করা হয়। এদিকে নাশকতা রোধে দেশের বৃহত্তম রেল জংশন দিনাজপুরের পার্বতীপুর রেলস্টেশনে প্রতিটি যাত্রীবাহী ট্রেনে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাসকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল কেদারগঞ্জ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে। পুলিশ সুপার মো. রশীদুল হাসান জানান, সম্প্রতি চুয়াডাঙ্গা শহরে পুলিশের গাড়িতে বোমা হামলার ঘটনা  ঘটে। ওই ঘটনার পর থেকে তিনি পুলিশ নজরদারিতে ছিলেন। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।
সাদুল্যাপুর (গাইবান্ধা) প্রতিনিধি জানান, সাদুল্যাপুরে রায়হানুল ইসলাম ও আলমঙ্গীর কবির নামের শিবিরের ২ নেতাকে আটক করেছে রংপুর র‌্যাব-১৩। শনিবার রাত ২টার দিকে সাহাপাড়া এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। রায়হানুল ইসলাম সদর থানার ছাত্রশিবিরের সভাপতি ও সাদুল্যাপুর উপজেলার খোর্দ্দকোমরপুর ইউনিয়নের ফুলবাড়ি গ্রামের শাহজাহান আলীর ছেলে। আলমগীর কবির পলাশবাড়ি থানার (পূর্ব) ছাত্রশিবিরের সভাপতি ও সাহাপাড়া ইউনিয়নের ভাজনের খামার গ্রামের কলিম উদ্দিনের ছেলে।
কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় পুলিশের বাধায় প- হয়ে গেছে অবরোধের সমর্থনে বিএনপির বিক্ষোভ মিছিল। গতকাল সকালে মজমপুর গেট ও জেলা বিএনপির কার্যালয় থেকে জেলা বিএনপির সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমী ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিনের নেতৃত্বে পৃথক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিল দু’টি কিছুদূর যাওয়ার পর পুলিশি বাধায় তা প- হয়ে যায়। এদিকে নাশকতা রোধে গতরাতে বিএনপির ৩ কর্মীকে আটক করেছে পুলিশ।
পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান, অবরোধের কারণে জয়পুরহাট থেকে হিলি অভিমুখে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। তবে সকাল থেকে রাত ১১টা পর্যন্ত পুলিশ ও বিজিবি’র প্রহরায় কিছু পণ্যবাহী ট্রাক জয়পুরহাট হয়ে দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে। অন্যদিকে ঢাকা থেকে পণ্যবাহী ট্রাক পুলিশ-বিজিবি প্রহরায় হিলি স্থলবন্দরে প্রবেশ করছে। অবরোধের প্রথম সপ্তাহে পাঁচবিবি-জয়পুরহাট সড়কের শিমুলতলী নামকস্থানে অবরোধকারীরা ১টি কয়লা ভর্তি ট্রাকে আগুন দেয়া ছাড়া অবরোধের ১৮ দিনে উপজেলায় কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ-বিজিবি’র টহল অব্যাহত রয়েছে।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, সদর উপজেলার ধীনগরে শুক্রবার রাতে একটি ট্রাকে হামলা চালিয়েছে অবরোধকারীরা। এতে ট্রাকের চালক নসিব আলী ও  চালকের সহকারী হারুনুর রশীদ আহত হয়েছেন। চালক নসিব আলী জানান, রাতে ট্রাক নিয়ে চাল বোঝাইয়ের জন্য একটি রাইস মিলে যাচ্ছিলেন তারা। ট্রাকটি ধীনগর এলাকায় পৌঁছলে চলন্ত ট্রাকে দুটি ককটেল ছুড়ে মারে অবরোধকারীরা। এসময় ট্রাকটি উল্টে যায়। ককটেলের স্প্লিন্টারে তিনিসহ তার সহকারী হারুনুর রশীদ আহত হন। তাদের চাঁপাই নবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সদর থানার ওসি জসীম উদ্দীন জানান, পুলিশের নিরাপত্তা ছাড়াই ট্রাকটি চাল আনতে যাওয়ার সময় হামলার শিকার হয়।
চাঁদপুর প্রতিনিধি জানান, হরতালকে ঘিরে পুলিশ-বিজিবি’র বিশেষ অভিযানে এ পর্যন্ত ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার বিকাল থেকে এ অভিযান শুরু হয় বলে পুলিশ সূত্রে জানা যায়। এতে গ্রেপ্তার আতঙ্কে ভুগছে ২০দলীয় জোটের  নেতাকর্মীরা। এদিকে নেতাকর্মীদের  গ্রেপ্তারের প্রতিবাদে চাঁদপুরে গতকাল এবং আজ হরতাল আহ্বান করে জেলা ২০দলীয়  জোট।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর সদর উপজেলা, রায়পুর, রামগতি, কমলনগর, রামগঞ্জ ও চন্দ্রগঞ্জসহ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত- শিবিরের ২৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার ভোর রাতে জেলার বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি জানান, দামুড়হুদায় মুখোশধারী অবরোধকারীরা চলন্ত ট্রাকে ইটপাটকেল নিক্ষেপ করছে। রাস্তার আড়ালে থাকা এসব মুখোশ পরিহিত অবরোধকারীরা যে কোন চলন্ত যানে ইটপাটকেল নিক্ষেপ করছে। শুক্রবার রাত পৌনে ৯টার সময় উপজেলার জয়রামপুর কাঁঠালতলার অদূরে ১টি ট্রাকে ইট নিক্ষেপ করে গাড়ির সামনের গ্লাস ভেঙে দিয়েছে। ভাঙা গ্লাসের টুকরায় ট্রাকচালক আব্দুস সাত্তার চোখে আঘাত পান। দামুড়হুদা থানা পুলিশ ঘটনাস্থলে হাজির হয়ে নিরাপত্তা বলয়ে ট্রাকটি দর্শনা পর্যন্ত পৌঁছে দেয়।  
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি জানান, পরিত্যক্ত অবস্থায় ২টি ককটেল উদ্ধার করেছে দামুড়হুদা পুলিশ। শুক্রবার রাত ৮টার দিকে দামুড়হুদা মডেল থানার এসআই জামাল হোসেন উপজেলার গোবিন্দহুদা গ্রামের একটি বাঁশঝাড়ের মধ্য থেকে পরিত্যক্ত অবস্থায় ককটেল দুটি উদ্ধার করে।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, হবিগঞ্জের বানিয়াচং উপজেলা কৃষক দল সভাপতি ইয়াহিয়া খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যায় উপজেলা সদরের নতুন বাজার থেকে তাকে আটক করা হয়েছে। সহকারী পুলিশ সুপার মাসুদুর রহমান মনির জানান, ইয়াহিয়া খানের বিরুদ্ধে মামলা রয়েছে। বানিয়াচং থানার ওসি লিয়াকত আলী জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার গাড়ি ভাঙচুর মামলায় তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
এদিকে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কের আলমপুরে ইজিবাইকের ধাক্কায় মারা গেছে রিকশাচালক ফুরুক মিয়ার ৫ বছর বয়সী শিশুপুত্র রকিবুল। এলাকাবাসী জানান, শুক্রবার বিকালে শিশু রকিবুল ইসলাম রাস্তার পাশে খেলা করছিল। এ সময় একটি ইজিবাইক ওয়াজ মাহফিলের লিফলেট বিতরণ করে মাইকিং করছিল। রকিবুল ইজিবাইক থেকে লিফলেট নেয়ার সময় পেছন থেকে একটি সিএনজি অটোরিকশা ধাক্কা দেয়। এতে ইজিবাইকটি নিয়ন্ত্রণ হারিয়ে শিশুটির গায়ের ওপর উঠে যায়। এছাড়া অবরোধের সমর্থনে হবিগঞ্জে সকাল থেকে দুপুর পর্যন্ত রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল, সমাবেশ করেছে জেলা বিএনপি ও অঙ্গসংগঠন। গতকাল দুপুরে শহরের পোদ্দারবাড়ি এলাকায় জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক সেলিমের নেতৃত্বে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করা হয়। এ সময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র ও বিএনপি নেতা আবুল হাসিম, সদর থানা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক এমএ মন্নান, সৈয়দ তোফায়েল আহমেদ কামাল, জেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক শামসুল ইসলাম মতিন, জেলা ওলামা দলের সভাপতি ক্বারী কবির আহমেদ, সাধারণ সম্পাদক কাশেম বিল্লাহ, এজাজ ঠাকুর, আবুল কালাম আজাদ প্রমুখ। জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক এনামুল হক সেলিম বলেন, অবৈধ সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র। তিনি গণতন্ত্র পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত বিএনপি ও এর অঙ্গ-সংগঠনসহ সকল নেতাকর্মীকে রাজপথে থেকে সর্বাত্মক আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, সহিংসতা ও জ্বালাও-পোড়াওয়ের প্রতিবাদে চাঁপাই নবাবগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ। বেলা সাড়ে ১১টার দিকে জেলা আওয়ামী লীগের ব্যানারে দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়।  মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ সাটু হলের সামনে এসে সমাবেশে মিলিত হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি মঈনুদ্দীন ম-লের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্থানীয় এমপি আব্দুল ওদুদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি শরীফুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান, জেলা যুবলীগের সভাপতি মাসিদুর রহমান, সাধারণ সম্পাদ শহীদুল হুদা প্রমুখ।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনা মহানগরী থেকে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীসহ ১৯ জনকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত মহানগরীর বিভিন্ন স্থান থেকে তাদের আটক করা হয়। খুলনা মেট্রোপলিটন পুলিশ বিশেষ শাখার এডিসি মনিরুজ্জামান মিঠু জানান, মহানগরী ৮ থানা থেকে বিএনপির ও জামায়াতের কর্মীসহ ১৯ জনকে আটক করা হয়েছে।  অবরোধের ১৯তম দিনে খুলনায় মিছিল ও সমাবেশ করেছে ২০ দলীয় জোট। সকালে নগরীর পিটিআই মোড় থেকে মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর নেতৃত্বে এক মিছিল বের হয়। মিছিলটি নগরীর সকল প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর কে ডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে অবরোধ কর্মসূচির সমর্থনে সমাবেশ হয়।
সমাবেশে বক্তৃতা করেন, বিএনপির নির্বাহী কমিটির এডভোকেট এসএম শফিকুল আলম মনা, সাবেক এমপি মো. মজিবর রহমান, সৈয়দা নার্গিস আলী, পিপলস লীগের সভাপতি ডাঃ সৈয়দ আফতাব হোসেন, বিএনপি নেতা শেখ মোশারফ হোসেন, সিরাজুল ইসলাম মেঝো ভাই, এডভোকেট এসআর ফারুক, এডভোকেট বজলার রহমান, বিজেপির সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন সেন্টু, মুসলিম লীগ সাধারণ সম্পাদক এডভোকেট আক্তার জাহান রুকু, জাপা (জাফর) সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, বিএনপি নেতা ফখরুল আলম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, আমির এজাজ খান, এডভোকেট ফজলে হালিম লিটন, জামায়াত নেতা জাহাঙ্গীর হোসেন হেলাল, এহতেশামুল হক শাওন প্রমুখ।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা মহানগরীতে বাসে পেট্রল রাখার দায়ে নূরে আলম নামে এক বাস হেলপারকে আটকের পর ১ বছরের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আটক নূরে আলম মহানগরীর শাসনগাছা এলাকার আবুল কাসেমের পুত্র এবং কুমিল্লা-সিলেট রুটের বাস হেলপার। শুক্রবার রাত ২টার দিকে মহানগরীর শাসনগাছা বাসস্ট্যান্ড থেকে নূরে আলমকে আটক করে পুলিশ। কুমিল্লা জেলা প্রশাসনের এনডিসি ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট নাজমুল হাসান গতকাল ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ১ বছরের কারাদ- প্রদান করেন।
বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি জানান, সিলেটের বিশ্বনাথে ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় জামায়াত-বিএনপির ৪৪ নেতাকর্মীকে অভিযুক্ত করে মামলা করেছে পুলিশ। গতকাল বিশেষ ক্ষমতা আইনে এ মামলা দায়ের করেন থানা পুলিশের ইন্সপেক্টর (তদন্ত) শওকত হোসেন। মামলায় উপজেলা শিবির সভাপতি জহির উদ্দিনকে প্রধান আসামি করে ২৪ জনের নাম উল্লেখসহ ১৫-২০ জন অজ্ঞাতদের আসামি করা হয়।
শ্রীমঙ্গল প্রতিনিধি জানান, শ্রীমঙ্গলে ট্রাকে আগুন দেয়ার ঘটনায় জাতীয় দৈনিকের সাংবাদিকসহ ২০ দলীয় জোটের ৪৪নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত ২০/২৫ জন নেতাকর্মীর নামে শ্রীমঙ্গল থানায় পুলিশ মামলা করেছে।
পুলিশ জানায়, গত ২২শে জানুয়ারি রাত সাড়ে ১১টার দিকে উপজেলার কালাপুর ইউনিয়নের ভৈরবগঞ্জ বাজার এলাকায় মৌলভীবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী একটি ট্রাকে অগ্নি সংযোগ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় শুক্রবার রাতে শ্রীমঙ্গল থানার এএসআই হুমায়ুন কবির বাদী হয়ে শ্রীমঙ্গল থানায় একটি মামলা করা হয়। মামলায় দৈনিক নয়াদিগন্তের শ্রীমঙ্গল সংবাদদাতা এম এ রকিব, ঢাকা ট্রিবিউনের শ্রীমঙ্গল প্রতিনিধি সাইফুল ইসলাম, উপজেলা বিএনপির সদস্য সচিব এম ইদ্রিছ আলী, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ মুজিবুর রহমান (হাজী মুজিব), বাংলাদেশ জামায়াতে ইসলামের শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি মো. আব্দুল আউয়ালসহ জোটের ৪৪ নেতাকর্মীর নাম উল্লেখ করে এ মামলা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ছাত্রদল ও যুবদলের ৭ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ।
চবি প্রতিনিধি জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষকদের শহরগামী একটি বাসে পাথর নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে বাসটির সামনের গ্লাস  ভেঙে যায়। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। শনিবার সকাল সাড়ে সাতটার দিকে নগরীর বিআরটিএ এলাকার একটি স্থানে এ ঘটনা ঘটে। সারা দেশে চলমান অবরোধের সমর্থনকারীরা এ ঘটনা ঘটিয়েছে বলে জানায় পুলিশ। এ ব্যাপারে চবি ছাত্রদল সাধারণ সম্পাদক সাইফুদ্দিন সালাম মিঠু বলেন, ছাত্রদল কখনও ধ্বংসের রাজনীতি করে না। বাসে হামলা করার মত কোন ঘটনার সঙ্গে ছাত্রদল জড়িত নয়। বিশ্ববিদ্যালয়ের পরিবহন দপ্তরের প্রধান (ভারপ্রাপ্ত) রবিউল আলমের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বাসটি শিক্ষক-কর্মকর্তাদের ক্যাম্পাসে আনতে যাচ্ছিল। পথিমধ্যে বাসটিতে দুর্বৃত্তরা পাথর নিক্ষেপ করে পালিয়ে যায়। এতে বাসটির সামনের গ্লাস ভেঙে যায়। তবে কেউ আহত হয়নি।

No comments

Powered by Blogger.