যুক্তরাজ্যের ৭০ শতাংশ বিদ্যালয়ে ট্যাবলেট by কাজী আলম

যুক্তরাজ্যের প্রায় ৭০ শতাংশ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য রয়েছে ট্যাবলেট কম্পিউটার। বিদ্যালয়ে শিক্ষার্থীদের নতুন প্রযুক্তির সুবিধা দিতে এবং শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির সুবিধা নিতে ট্যাবলেট কম্পিউটার ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য। আর সে জন্যই বিদ্যালয়গুলোতে ট্যাবলেট কম্পিউটার দেওয়া হয়েছে। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য জানা গেছে। গবেষণার অংশ হিসেবে ৬৭১টি বিদ্যালয়ে জরিপ চালানো হয়। বিদ্যালয়গুলোতে ট্যাবলেটের এমন ব্যবহার বাড়ার ফলে প্রযুক্তির প্রতি শিক্ষার্থীদের আগ্রহ যেমন বাড়ছে তেমনি বাসা এবং বিদ্যালয়ে প্রযুক্তির নানা সুবিধাও ব্যবহার করছে শিক্ষার্থীরা। বার্বি ক্লাক অব দ্য ফ্যামিলি, কিডস অ্যান্ড ইয়ুথ রিসার্চ গ্রুপের করা এ গবেষণায় বলা হয়েছে, যুক্তরাজ্যের ৬৮ শতাংশ প্রাথমিক বিদ্যালয় এবং ৬৯ শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ট্যাবলেট কম্পিউটার ব্যবহারের সুযোগ পাচ্ছে। এর মধ্যে প্রায় ৯ শতাংশ বিদ্যালয়ে প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি ট্যাবলেট ব্যবহারের সুযোগ রয়েছে।
এসব শিক্ষার্থীর মধ্যে বিদ্যালয়ের বাইরে বাসায় প্রায় ৭০ শতাংশ তরুণ শিক্ষার্থী ট্যাবলেট কম্পিউটার ব্যবহার করে। শিক্ষার্থীদের ট্যাবলেট ব্যবহারের এমন হার ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রেও বেশ সহায়তা করছে বলে জানিয়েছে গবেষক দল। যে হারে এ সংখ্যা বাড়ছে তাতে ২০১৬ সালের মধ্যে ট্যাবলেট ব্যবহারের সংখ্যা বেড়ে হবে নয় লাখ। চলতি বছরে এ সংখ্যা হলো চার লাখ ৩০ হাজার।
তবে ট্যাবলেটের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে ইন্টারনেটের ব্যবহার সে হারে বাড়ছে না বলে মন্তব্য করেছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগের এক শিক্ষক। তিনি জানান, মূল প্রভাবটা বাড়বে তখন যখন শিক্ষকেরা ট্যাবলেট ব্যবহার করে কীভাবে ইন্টারনেট সুবিধা আরও বেশি নেওয়া যায় সেটি শিক্ষার্থীদের জানাতে পারলে।
বর্তমানে যুক্তরাজ্যের পাঁচ থেকে ১৫ বছরের শিক্ষার্থীদের মধ্যে প্রায় ৭০ শতাংশেরই বাসায় ব্যবহারের জন্য ট্যাবলেট রয়েছে। এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে শিক্ষা কার্যক্রম সুবিধা নিচ্ছে শিক্ষার্থীরা। প্রযুক্তি সুবিধা সহজে পৌঁছে দিতে ট্যাবলেট বেশ উপকারী পণ্য বলেও মত দিয়েছেন শিক্ষকেরা।
—বিবিসি অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.