মোনালিসা চীনা! লিওনার্দোর মা!

মোনালিসা। লিওনার্দো দ্য ভিঞ্চির কালজয়ী এই চিত্রকর্ম নিয়ে তর্ক-বিতর্ক অনুসন্ধিৎসা চলছে সেই পঞ্চদশ শতক থেকে। চিত্রকলার ইতিহাসে মোনালিসার মতো আলোচিত আর কোনো শিল্পকর্ম হয়নি। রহস্যময় এই সৃষ্টি আর তার স ষ্টা ভিঞ্চি আবারও আলোচনায় উঠে এসেছে ইতালির ঐতিহাসিক ও ঔপন্যাসিক অ্যাঞ্জেলো প্যারাতিকোর নতুন তত্ত্বে। তিনি বলেছেন, মোনালিসা ছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চির মা। আর তিনি ছিলেন মূলত একজন চীনা ক্রীতদাসী। তার এ নতুন তত্ত্বে অনলাইন দুনিয়া জুড়ে বিস্ময় আর অবিশ্বাসের ঝড় তুলেছে। প্যারাতিকো বলেন, ১৯১০ সালে অস্ট্রীয় মনোবিজ্ঞানী ও তাত্ত্বিক সিগমন্ড ফ্রয়েডও দাবি করেছিলেন, মোনালিসা সম্ভবত ভিঞ্চির মায়ের প্রতিকৃতি। বুধবার এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
‘সাউথ চায়না মর্নিং পোস্ট’কে দেয়া সাক্ষাৎকারে প্যারাতিকো বলেছেন, মোনালিসার পেছনে যে ল্যান্ডস্কেপ রয়েছে তা চীনা। তাছাড়া মোনালিসার মুখ দেখতে চীনাদের মতো। বুধবার দুপুর পর্যন্ত সংবাদপত্রের ওই লেখাটি ৪০ লাখের বেশি দর্শক দেখেছেন এবং এ নিয়ে এক লাখ ৬০ হাজার পোস্টিং দেয়া হয়েছে।
প্যারাতিকো ‘লিওনার্দো দা ভিঞ্চি : ইতালির রেনেসাঁর হারিয়ে যাওয়া চীনা মনীষা’ নামে একটি বই লিখছেন। ভিঞ্চির বহু অজানা কাহিনী সমৃদ্ধ বইটি আগামী বছর বাজারে আসবে বলে আশা করা হচ্ছে। প্যারাতিকো বলেন, আমি নিশ্চিত ভিঞ্চির মা প্রাচ্যেরই ছিলেন। গবেষণায় আমরা অবরোহী পদ্ধতি ব্যবহার করে দেখেছি তিনি চীনা ছিলেন।
তার মতে, লিওনার্দোর বাবার ক্যাটেরিনা নামে একজন দাসী ছিল। ১৪৫২ সালে লিওনার্দোর জন্মের পর ক্যাটেরিনা নথিপত্র থেকে হারিয়ে যান। তিনি তার দাবির সত্যতা নির্ণয়ের জন্য দ্য ভিঞ্চির পরিবার সদস্যদের ডিএনএ পরীক্ষা করারও অনুরোধ করেছেন।
উল্লেখ্য, প্যারাটিকো গত ২০ বছর ধরে হংকংয়ে বাস করছেন। তিনি তার মাতৃভূমি ও চীনের মধ্যে গত ৫০০০ বছরের সম্পর্ক নির্ণয়ে গবেষণা চালাচ্ছেন।

No comments

Powered by Blogger.