অনলাইনে কেনাকাটা by একরামুল হক শামীম

অনলাইনে কেনাকাটার কথা বললে প্রথমেই যে ওয়েবসাইটটির নাম উঠে আসবে তার নাম আমাজন ডটকম। অনলাইনে বই, ইলেকট্রনিকস পণ্য, জুয়েলারি, পোশাকসহ নানা ধরনের পণ্য বিক্রি হয় আমাজন থেকে।
এমনই আরেকটি জনপ্রিয় সাইট ই-বে। অনলাইনে কেনাকাটার ব্যাপারটি জনপ্রিয়তা পেয়ে যাওয়ায় বিশ্বের অনেক দেশেই ই-কমার্স ওয়েবসাইট তৈরি করা হয়েছে। প্রতিবেশী দেশ ভারতেও রয়েছে বেশ কিছু ই-কমার্স সাইট। এর মধ্যে ফ্লিপকার্ট নামে একটি ওয়েবসাইট খুবই জনপ্রিয়। বাংলাদেশেও এই স্রোতের ছোঁয়া লেগেছে। ই-কমার্সকেন্দ্রিক বেশ কিছু ওয়েবসাইট তৈরি হয়েছে। তবে এখানে অনলাইনে কেনাকাটার ব্যাপারটি যেন একটি গণ্ডিতে আটকে রয়েছে। এর জন্য বেশ কিছু অবকাঠামোগত অসুবিধা দায়ী। প্রযুক্তিগত অসুবিধার কথা শুরুতেই বলা যায়। অনলাইনে কেনাকাটা করতে চাইলে টাকা পরিশোধের বিষয়টি শুরুতেই আসে। এই টাকা পরিশোধ নিয়েই সবচেয়ে বেশি ঝামেলায় পড়েন বাংলাদেশের ক্রেতারা। আমাদের এখানে পেপ্যালের (অনলাইন পেমেন্ট মেথড) মতো সেবা চালু নেই। যদিও দীর্ঘদিন ধরে বাংলাদেশের অনলাইন ব্যবহারকারীরা পেপ্যাল চালু করার জন্য দাবি জানিয়ে আসছে। তবে তা চালু হয়নি। ফলে বিদেশি সাইট থেকে কিছু কেনাকাটার ক্ষেত্রে ঝামেলায় পড়তে হয় অনলাইন ব্যবহারকারীদের। বিদেশি সাইটগুলো থেকে সাধারণ ডোমেইন নেম, হোস্টিং, সফটওয়্যার, ই-বুক কেনার জন্য কোনো একটি পেমেন্ট পদ্ধতি প্রয়োজন। সম্প্রতি এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এই প্রজ্ঞাপন অনুযায়ী, আন্তর্জাতিক ক্রেডিট কার্ডধারী ব্যক্তি বিদেশি খ্যাতিমান ও নির্ভরযোগ্য উৎস থেকে বৈধ পণ্য বা সেবা ক্রয়ের বিপরীতে লেনদেন প্রতি সর্বোচ্চ ১০০ মার্কিন ডলার বা সমপরিমাণ অন্য বৈদেশিক মুদ্রা পরিশোধ করতে পারবেন। এভাবে বছরে সর্বোচ্চ এক হাজার ডলার ব্যয় করা যাবে। বাংলাদেশ ব্যাংকের এই প্রজ্ঞাপনের ফলে ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে আন্তর্জাতিক বাজার থেকে কেনাকাটার দ্বার উন্মুক্ত হলো। এটি নিঃসন্দেহে ইতিবাচক দিক। এই সুবিধার ফলে দেশের ই-কমার্স সুবিধা আরও প্রসারিত হবে। অনলাইনে কেনাকাটার পরিমাণ আরও বাড়বে। ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে অর্থ পরিশোধের সুবিধা চালু হওয়ায় সোস্যাল মিডিয়া মার্কেটিং নতুন মাত্রা পেয়েছে। দেশে থেকেই ব্যবহারকারীরা ক্রেডিট কার্ড ব্যবহার করে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ সাইটগুলোতে সহজেই বিজ্ঞাপন প্রদান করতে পারবেন। এ ধরনের আরও অনেক সুবিধা পাওয়া যাবে।
তবে বাংলাদেশ ব্যাংক প্রদত্ত এই সুবিধা শর্তসাপেক্ষ। প্রাথমিকভাবে ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে আগামী তিন মাস কেনাকাটা করা যাবে। এই তিন মাসে ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে কেনাকাটার মাধ্যমে কী পরিমাণ ডলার বিদেশে যাচ্ছে তা পর্যবেক্ষণ করবে বাংলাদেশ ব্যাংক। তিন মাস পর এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আশা করব বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ বিষয়টির ক্ষেত্রে কোনো রকমের সরলীকরণ করবে না। এটিই স্বাভাবিক যে, প্রাপ্ত সুবিধার বিপরীতে মানুষ শুরুতে নানা ধরনের কেনাকাটা করবে। কিন্তু এটি নিশ্চিতভাবেই বলা যায়, অনলাইনে কেনাকাটার ইতিবাচক ফলাফলই বেশি থাকবে। ফলে এ নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা জরুরি। আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে কেনাকাটার সুযোগ তৈরি করে দেওয়া হয়েছে। সামনে পেপ্যালের মতো পেমেন্ট মেথডগুলো বাংলাদেশে চালু করার ব্যবস্থা করা হোক। তাহলেই বাংলাদেশে ই-কমার্স জনপ্রিয়তা পাবে।

2 comments:

  1. অনলাইন শপিং সাইটগুলো যেমন ব্যস্ত্ মানুষের সময় বাঁচিয়েছে, ঠিক তেমনিভাবে আপনাকে আর শপিং সাইটের খোঁজে বিভিন্ন পেজে ঘুড়তে হবে না। আপনার প্রয়োজনের দিকটিা মাথায় রেখে দেশের সবগুলো অনলাইন শপিং সাইট নিয়ে একটি ওয়েব পোর্টাল তৈরী করেছি, যাতে করে আপনাকে আর বিভিন্ন শপিং সাইটের ঠিকানা আর মনে রাখতে না হয়, http://www.allonlineshopbd.com/
    শুধুমাত্র উপরের লিঙ্ক এর আড্রেস মনে লাখলেই দেশের সবগুলো অনলাইন শপিং সাইটের লিঙ্ক পাওয়া যাবে।

    ReplyDelete
    Replies
    1. এই উপকারের জন্য আপনাকে অনেকবার ধন্যবাদ...

      Delete

Powered by Blogger.