আজ আখেরি মোনাজাত- টঙ্গী জনসমুদ্র by ইকবাল আহমেদ সরকার ও এম এ হায়দার সরকার

আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ানের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে ৬ দিনব্যাপী বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব। ইজতেমার দ্বিতীয় দিন গতকাল পুরো টঙ্গী শহর এক জনসমুদ্রে পরিণত হয়। অবরোধ, শীতসহ বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় এলাকায় লাখ লাখ মুসল্লির পদভারে মুখরিত হয়ে উঠেছে। শিল্পনগরী টঙ্গী এখন যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। আজ আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে টঙ্গীমুখী। ইতিমধ্যে ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন সিট ও কাপড়ের সামিয়ানা টানিয়ে অবস্থান নিয়েছেন। বিদেশী নিবাসের পূর্বপাশে বিশেষ মোনাজতমঞ্চ থেকেই সকাল ১০টা থেকে ১১র মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়তি বয়ান। এবার দোয়া পরিচালনা করবেন প্রখ্যাত আলেম ও বিশ্ব তাবলীগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ। বিশ্ব তাবলীগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা জোবায়েরুল হাসান গত বছর ইন্তিকাল করেন। জোবায়েরুল হাসান ছিলেন তাবলীগের সাবেক বিশ্ব আমীর মাওলানা এনামুল হাসানের ছেলে।
বয়ানে যা বলা হলো: বয়ানে তাবলীগের মুরব্বিরা বলেন, মোহতারাম ভাই ও দোস্ত আওর বুজুর্গ, আল্লাহ তায়ালা আপনাকে আমাকে দুনিয়াতে পাঠিয়েছেন এবং আল্লাহ তায়ালা এটা সিদ্ধান্ত নিয়েছেন, দুনিয়াতে যে একবার আসবে তাকে মৃত্যুবরণ করতে হবে। আল্লাহপাকের এ সিদ্ধান্তের কোন পরিবর্তন হবে না। কারণ তিনি কোরআনপাকে বলে দিয়েছেন, পৃথিবীতে যত কিছু আছে তা সবকিছুই একদিন শেষ হয়ে যাবে। আল্লাহপাকের সত্তা চিরস্থায়ী, যার কোন শুরু নেই আর শেষও নেই। আল্লাহপাক পূর্বে ছিলেন যার পূর্বে কোন কিছু ছিল না এবং তিনি সবকিছুর পরে থেকে যাবেন যার পরে কিছুই থাকবে না। মাখলুকের শুরু আছে কিন্তু আল্লাহপাকের কোন শুরু নেই। প্রকাশ্যে যা কিছু হয় তা তিনি দেখতে পারেন আর গোপনে যা কিছু হয় তাও তিনি দেখতে পাচ্ছেন। আল্লাহপাকের দৃষ্টির বাইরে একটা অণু বা একটা জাররাও নেই। মেরে ভাইও! এ দুনিয়া হচ্ছে ধোঁকার ঘর, এ দুনিয়া হচ্ছে ধোঁকার জীবন। দুনিয়ার জীবন ধোঁকার জীবন। আল্লাহ বলছেন, তুমি এর সবকিছু থেকে ফিরে এসে আমার দিকে আসো, আমাকে পেতে চেষ্টা করো, তুমি যদি আমাকে পেয়ে যাও তাহলে মনে করবে তুমি দুনিয়ার সবকিছু পেয়ে গেছো। আর যদি তুমি আমাকে হারিয়ে ফেলো তাহলে মনে রেখো তুমি পৃথিবীর সবকিছু হারিয়ে ফেলেছো। ওই আল্লাহকে সন্তুষ্ট করাই আমাদের জীবনের উদ্দেশ্য হতে হবে। আল্লাহ বলতেছেন, তোমরা আল্লাহর দিকে ফিরে এসো। তোমরা কোথায় পলায়ন করছো? তোমরা কোথায় মুতাওয়াজ্জু হচ্ছো? আসো, আল্লাহর দিকে ফিরে এসো। ওই আল্লাহকে সন্তুষ্ট করাই আমাদের জীবনের লক্ষ্যবস্তু হওয়া দরকার।
যৌতুকবিহীন বিয়ে: গতকাল বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ ছিল যৌতুকবিহীন বিয়ে। সম্পূর্ণ শরিয়ত মেনে তাবলীগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন বাদ আসর ইজতেমার বয়ানমঞ্চের পাশেই বসে যৌতুকবিহীন বিয়ের আসর। কনের সম্মতিতে বর ও উভয় পক্ষের লোকজনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় ওই বিয়ে। গত বৃহস্পতিবার ইজতেমা শুরুর আগের দিন থেকেই অভিভাবকরা দম্পতিদের নাম তালিকাভুক্ত করান। বিয়ের পর বয়ানমঞ্চ থেকে মোনাজাতের মাধ্যমে নবদম্পতিদের সুখ-সমৃদ্ধিময় জীবন কামনা করা হয় এবং মঞ্চের আশপাশের মুসল্লিদের মধ্যে খোরমা-খেজুর ছুড়ে দেয়া হয়। ইজতেমার প্রথম পর্বে দ্বিতীয় দিন আসরের নামাজের আগে ওই যৌতুকবিহীন বিয়ের জন্য ১২০ জনের নাম তালিকাভুক্ত হয়। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমি’র নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানার পরিমাণ ধরা হয় দেড় শ’ তোলা রুপা বা এর সমমূল্য অর্থ (১ লাখ ৫ হাজার টাকা)।
বিভিন্ন সংস্থার বিনামূল্যে চিকিৎসাসেবা: টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠে আসা মুসল্লিরা পেটের পীড়া, সর্দি-কাঁশি, জ্বরসহ নানা রোগে আক্রান্ত প্রায় সাড়ে ১৬ হাজার মুসল্লির চিকিৎসা নিয়েছেন। মুসল্লিদের মধ্যে বিনামূল্যে ওষুধ সরবরাহসহ চিকিৎসাসেবা দিচ্ছেন টঙ্গী থানা প্রেস ক্লাব, হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশ, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, জনকল্যাণ ফার্মা, টঙ্গী ওষুধকল্যাণ ব্যবসায়ী সমিতিসহ সরকারি-বেসরকারি ৪৪টি সংস্থা। সমিতির সভাপতি এম এ লতিফ বলেন, প্রতি বছরের মতো এ বছরও ৮-১০ হাজার রোগীর বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাবো।
ট্রাফিক বিভাগ: গাজীপুরের ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার মো. সাখাওয়াত হোসেন জানান, শনিবার রাত ২টার পর থেকে রোববার আখেরি মোনাজাতের সময় পর্যন্ত ভোগড়া বাইপাস মোড় থেকে কুড়িল বিশ্বরোড, সাভারের বাইপাইল থেকে আবদুল্লাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে মোনাজাতের দিন রোববার সকাল থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস মোড় এলাকা থেকে ইজতেমাস্থল পর্যন্ত মুসল্লিদের সুবিধার্থে ৪০টি (ইজতেমার স্টিকার লাগানো) বাস চলাচল করবে বলে জানান তিনি।
টঙ্গীবাসীর ঘরে ঘরে ইজতেমার মেহমান: টঙ্গীর ঘরে ঘরে এখন ইজতেমার মেহমান। বিভিন্ন সময় দাওয়াত দিয়েও যাদের আনা সম্ভব হয় না, তাদের অনেকেই আখেরি মোনাজাতে অংশ নিতে এসে টঙ্গীতে আত্মীয়ের বাসায় উঠেছেন।
তাশকিলের কামরায় চিল্লাভুক্ত মুসল্লি: ইজতেমার প্যান্ডেলের উত্তর- পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহনেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগী মুরব্বিদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগী কাজে পাঠানো হবে।
মহিলাদের ভিড়: বিশ্ব ইজতেমায় মহিলাদের অংশগ্রহণ ও অবস্থানের কোন সুযোগ নেই। ইজতেমা স্থলে আসার ব্যাপারে আয়োজক কর্তৃপক্ষের নিষেধ রয়েছে। তার পরও আখেরি মোনাজাতে অংশ নিতে ইজতেমা মাঠের বাইরে স্থানে স্থানে বিভিন্ন জেলা ও স্থান থেকে এসে মহিলাদের ভিড় করতে দেখা গেছে।
পকেটমার ৮: টঙ্গী ইজতেমাস্থল ও আশপাশের এলাকায় অভিযান চালিয়ে পুলিশ গতকাল বিকালে ১২ জন পকেটমার ও চোর আটক করেছে বলে পুলিশ জানায়।
হাসপাতালে ভর্তি: টঙ্গী হাসপাতালে গতকাল বিকাল পর্যন্ত প্রায় ৫ হাজার মুসল্লি চিকিৎসা নিয়েছেন। অ্যাজমা, পেটের পীড়াসহ বিভিন্ন রোগে প্রায় ৫৯ মুসল্লি আক্রান্ত হয়েছেন। হাসপাতালে ভর্তি হয়েছেন ২৯ এবং ৩০ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন টঙ্গী সরকারি হাসপাতালের আ. এম ও মাহবুবুর রহমান।
৫ মুসল্লির মৃত্যু: এ পর্যন্ত বিশ্ব ইজতেমায় আসা পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ১১টায় ইজতেমা মাঠেই অসুস্থ হয়ে মারা যান জাহাঙ্গীর আলম (৭০)। তিনি ঢাকার দক্ষিণ বাড্ডার মাহমুদুল হাসানের ছেলে। একই দিন সন্ধ্যা সাড়ে ৭টায় মারা যান মো. আবদুস সালাম (৫০)। তিনি গাজীপুরের কাপাসিয়া উপজেলার কিত্তনীয়া এলাকার মহর আলীর ছেলে। রাত ১২টায় মারা যান নাটোরের নলডাঙ্গা এলাকার মৃত নাদের মণ্ডলের ছেলে কফিলউদ্দিন (৬৫)। শনিবার সকাল ৯টা অসুস্থ হয়ে পড়েন রিয়াজউদ্দিন (৭০)। তাৎক্ষণিক টঙ্গী হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়। রিয়াজউদ্দিন কিশোরগঞ্জের অষ্টগ্রাম থানার বাসিন্দা ছিলেন। তার পিতার নাম আক্কাস আলী। সকাল ৯টায় মারা যান কিশোরগঞ্জের ভৈরব এলাকার খাইরুল কবীর (৬০)। এর মধ্যে ৭ জন টঙ্গী হাসপাতালে ভর্তি রয়েছেন।
ভ্রাম্যমাণ আদালত: ইজতেমা ময়দানে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পরিবেশন ও ভেজাল খাদ্য পরিবেশ রোধকল্পে ভ্রাম্যমাণ আদালতের ১০টি টিম ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে।
আখেরি মোনাজাত উপলক্ষে বাড়তি নিরাপত্তা: আখেরি মোনাজাত উপলক্ষে গাজীপুর পুলিশ প্রশাসন বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। গতকাল দুপুরে গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন-অর-রশিদ পিপিএম জানান, আখেরি মোনাজাত উপলক্ষে বাড়তি নিরাপত্ত ব্যবস্থা নেয়া হয়েছে। মোনাজাতের দিন অন্যান্য দিনের চেয়ে দ্বিগুণ ফোর্স (দুই শিফটের ফোর্স এক শিফটে) মোতায়েন করা হবে। তিনি বলেন, গত শুক্রবার লাখ লাখ মুসল্লির সমাগম ঘটেছিল। টঙ্গী থানা এলাকা থেকে স্টেশন রোড পর্যন্ত এবং কামারপাড়া থেকে মন্নুগেট পর্যন্ত সব রাস্তা ব্লক হয়ে গিয়েছিল। মুসল্লিরা রাস্তায় নামাজ আদায় করেছেন। আমরা আশা করছি, আখেরি মোনাজাতের দিনও প্রচুর লোকের সমাগম ঘটবে। সেই কারণে ট্রাফিক ব্যবস্থাও জোরদার করা হয়েছে। তিনি জানান, গতকাল টঙ্গী ব্রিজ থেকে ভোগড়া বাইপাস, টঙ্গী স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত কোন যানবাহন চলাচল করতে দেয়া হবে না।
মোনাজাতে অতিরিক্ত মাইকের ব্যবস্থা: বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত প্রচারের জন্য গণযোগাযোগ অধিদপ্তর ও গাজীপুর জেলা তথ্য অফিস বিশেষ ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে গণযোগাযোগ অধিদপ্তর ইজতেমা ময়দান থেকে আবদুল্লাহপুর ও বিমানবন্দর রোড পর্যন্ত এবং গাজীপুর জেলা তথ্য অফিস ইজতেমা ময়দান থেকে চেরাগাআলী, টঙ্গী রেলস্টেশন, স্টেশন রোড ও আশপাশের অলিগলিতে পর্যাপ্ত মাইক সংযোগের ব্যবস্থা করেছে বলে জানিয়েছেন জেলা তথ্য অফিসার নাসিমা আক্তার।
ইজতেমা এলাকায় হাজার হাজার অবৈধ দোকান: বিশ্ব ইজতেমা উপলক্ষে টঙ্গীর ইজতেমা মাঠের আশপাশে গজিয়ে উঠেছে হাজার হাজার অবৈধ দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান। স্থানীয় কিছু রাজনৈতিক দলের নেতাদের ছত্রছায়ায় এসব অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান বসানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া দোকানের ভিট ভাড়ার নামে টঙ্গী বাজার, হোন্ডা রোড, কামারপাড়া স্টেশন রোড, আবদুল্যাহপুর, স্লুইসগেট এলাকা ব্যাঙ্গের ছাতার মতো হাজার হাজার দোকান গড়ে উঠেছে। ফলে সুযোগ-সন্ধানীরা হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা।
বিশেষ ট্রেন: টঙ্গীর রেলওয়ে স্টেশনের কর্মকর্তা জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা, ময়মনসিংহসহ বিভিন্ন রুটে প্রায় ৩০টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া আখেরি মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে। এ ছাড়া ইজতেমায় আসা যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।
আখেরি মোনাজাতে বিআইপি: এদিকে আজ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে বিআইপিদের মধ্যে প্রেসিডেন্ট অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বেগম রওশন এরশাদ, তিন বাহিনীর প্রধানসহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিদের অংশ নেয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.