মেডিক্যাল কলেজে শিক্ষার মান বজায় রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রতিষ্ঠিত মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষার মান বজায় রাখতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। বলেছেন, ইতিমধ্যে অনেক বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপিত হয়েছে। এর সঙ্গে শিগগিরই আরও ৬টি বেসরকারি মেডিক্যাল কলেজ চালু হবে। এজন্য এসব প্রতিষ্ঠানের শিক্ষার মান কঠোরভাবে নিয়ন্ত্রণ করা এবং এখান থেকে যেন ‘রোগী-মারা’ কোন চিকিৎসক বের না হন সে ব্যাপারে সজাগ থাকতে হবে। তিনি গতকাল নতুন ১১টি মেডিক্যাল কলেজের শিক্ষা কার্যক্রম উদ্বোধনের সময় একথা বলেন। সকালে গণভবন থেকে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলে এসব মেডিক্যালের উদ্বোধন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম। প্রধানমন্ত্রী বলেন, দেশের মেডিক্যাল কলেজগুলোর শিক্ষা কার্যক্রম পাঠ্যক্রম ও অন্যান্য বিষয় সম্পর্কে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সজাগ থাকতে হবে। এসব প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণদের ভাল ডাক্তার হতে হবে। আপনাদের এসব কলেজ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক, সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. আবুল কালাম আজাদ, প্রেস সচিব একেএম শামীম চৌধুরী এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
নতুন কলেজগুলো হচ্ছে- সিরাজগঞ্জ মেডিক্যাল কলেজ, টাঙ্গাইল মেডিক্যাল কলেজ, মানিকগঞ্জ মেডিক্যাল কলেজ, জামালপুর মেডিক্যাল কলেজ, পটুয়াখালী মেডিক্যাল কলেজ, রাঙ্গামাটি মেডিক্যাল কলেজ, রংপুর মেডিক্যাল কলেজ, যশোর সেনাবাহিনী মেডিক্যাল কলেজ, চট্টগ্রাম সেনাবাহিনী মেডিক্যাল কলেজ, কুমিল্লা সেনাবাহিনী মেডিক্যাল কলেজ ও বগুড়া সেনাবাহিনী মেডিক্যাল কলেজ।
রাঙ্গামাটি প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙ্গামাটি মেডিক্যাল কলেজের পাঠদান উদ্বোধনকালে রাঙ্গামাটি মেডিক্যাল কলেজের কনফারেন্স রুমে সাবেক প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার, মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, পার্বত্য সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিপু সুলতান উপস্থিত ছিলেন। এসময় কলেজের ৫১ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এদিকে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়া পর্যন্ত রাঙ্গামাটি মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সকল কার্যক্রম স্থগিত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) উদ্যোগে গতকাল সকাল-সন্ধ্যা সড়ক ও জলপথ অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। এসময় বিচ্ছিন্ন কিছু ঘটনাও ঘটে।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ৫১ জন শিক্ষার্থী ও ১৪ জন শিক্ষক নিয়ে শুরু হয়েছে মানিকগঞ্জ মেডিক্যাল কলেজের যাত্রা। গতকাল সকাল ১০টায় ভিডিও  কনফারেন্সের মাধ্যমে মানিকগঞ্জ সরকারি মেডিক্যাল কলেজসহ দেশের ১১টি মেডিক্যাল কলেজের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন সংসদ সদস্য মমতাজ বেগম ও জেলা পরিষদের প্রশাসক এডভোকেট গোলাম মহিউদ্দিন। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস, সিভিল সার্জন ডা. মো. শাহ আলম, পৌর মেয়র মো. রমজান আলী।  মেডিক্যাল কলেজটির অস্থায়ী কার্যালয়ে  মানিকগঞ্জ নার্সিং ইনস্টিটিউশনের প্রথম শিক্ষাবর্ষের কার্যক্রম শুরু করা হয়েছে।
পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালী মেডিক্যাল কলেজ ৫০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু হয়েছে। মেডিক্যাল কলেজের লেকচার হলে শিক্ষাকার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সংসদের চিফ হুইপ আ.স.ম ফিরোজ, সাবেক ধর্ম প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. শাহজাহান মিয়া, কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাড. আফজাল হোসেন,  জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান মোশারেফ হোসেন, পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য আ.খ.ম জাহাঙ্গীর হোসেন, জেলা প্রশাসক অমিতাভ সরকার, পুলিশ সুপার সৈয়দ মুশফিকুর রহমান, পটুয়াখালী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. এমএ মান্নান, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. তারিকুজ্জামান মনি ও মেডিক্যাল কলেজের নবাগত ৫০ শিক্ষার্থী সহ জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, জামালপুর থেকে জানান, জামালপুরে উদ্বোধনী অনুষ্ঠানে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা এমপি, সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ এমপি উপস্থিত ছিলেন। ৫১ ছাত্রছাত্রী নিয়ে জামালপুর জেনারেল হাসপাতালে কলেজের ক্লাস শুরু হবে।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ সেবা ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এবং জেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি আব্দুল লতিফ বিশ্বাস, নবনির্বাচিত সাধারণ সম্পাদক আবু মোহাম্মদ গোলাম কিবরিয়া, জেলা প্রশাসক বিল্লাল হোসেন, পুলিশ সুপার এসএম এমরান হোসেন, জেলা সিভিল সার্জন ডা. মো. শামসুদ্দিন, বিভিন্ন সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, চিকিৎসক, নার্স ও সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোর সেনানিবাসের জিওসি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলার মাধ্যমে প্রধানমন্ত্রী কলেজের উদ্বোধন করেন। যশোর সেনানিবাসের জিওসি মেজর জেনারেল এসএম মতিউর রহমান, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, অ্যাডভোকেট মনিরুল ইসলাম এমপি, রণজিৎ কুমার রায় এমপি, জেলা প্রশাসক ডক্টর হুমায়ূন কবির উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, সেনা অডিটরিয়ামে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর আর্মি মেডিক্যাল কলেজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি ও রংপুর এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. সালাহ উদ্দিন মিয়াজী পিএসসি, জেলা পরিষদ প্রশাসক মমতাজ উদ্দিন আহমেদ, সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দিন আহমেদ ঝন্টু, বিভাগীয় কমিশনার মুহম্মদ দিলোয়ার বখত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, রংপুর রেঞ্জের ভারপ্রাপ্ত ডিআইজি হুমায়ুন কবির, জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ, পুলিশ সুপার আব্দুর রাজ্জাক পিপিএম, রংপুর প্রেস ক্লাবের সভাপতি একেএম ফজলুল হক, সাধারণ সম্পাদক ওয়াদুদ আলীসহ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণী-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.