সিটিজেন মুভমেন্ট ইউকের সমাবেশে ৪ ব্রিটিশ এমপির একাত্মতা- ত্রুটিপূর্ণ নির্বাচনই বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার কারণ

বাংলাদেশে ক্ষমতাসীন সরকারের ‘অগণতান্ত্রিক, অসংবিধানিক ও অমানবিক’ কার্যকলাপের প্রতিবাদে ব্রিটিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ-সমাবেশ করেছে সিটিজেন মুভমেন্ট ইউকে। ২৭ জানুয়ারি স্থানীয় সময় বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠিত এই বিক্ষোভ-সমাবেশে উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করেছেন কয়েকজন লর্ড ও ব্রিটিশ এমপি। তারা হলেন ব্রিটিশ লর্ড সভার সদস্য লর্ড কোরবান আলী, সায়মন ডানসাক এমপি, লর্লি বাট এমপি ও টিম ইয়ো এমপি। তারা বিক্ষোভ-সমাবেশে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে বক্তব্য দেন। সভায় ব্রিটিশ লর্ড ও এমপিরা বলেন, বাংলাদেশে গণতন্ত্র হুমকির সম্মুখীন। পদে পদে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতায় উদ্বেগ প্রকাশ করে লর্ড ও এমপিরা বলেন, ৫ জানুয়ারির ত্রুটিপূর্ণ নির্বাচনের ফলে বাংলাদেশে বর্তমানে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এ থেকে উত্তরণের জন্য গ্রহণযোগ্য নির্বাচনের বিকল্প নেই। তারা আরো বলেন, ৫ জানুয়ারির নির্বাচন ব্রিটেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্যতা পায়নি। এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। ভোটারবিহীন এই নির্বাচনে জনগণের আশা-আকাক্সার প্রতিফলন ঘটেনি। উন্নয়ন সহযোগী দেশ হিসেবে ব্রিটেন বালাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা দেখতে চায়। তাই বাংলাদেশের গণতন্ত্রের স্বার্থে বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার রক্ষায় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপে নির্বাচন অতীব জরুরি। বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা, মানবাধিকার লঙ্ঘন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে তার কার্যালয়ে অবরুদ্ধ রাখা, সাংবাদিক ও রাজনৈতিক নেতাদের নির্যাতনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশে দ্রুত একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন জরুরি বলে তারা মত দেন।
সমাবেশে সভাপতিত্ব করেন ইউরোপভিত্তিক প্রবাসী বাংলাদেশীদের সংগঠন সিটিজেন মুভমেন্ট ইউকের আহ্বায়ক এম এ মালেক। বিক্ষোভ-সমাবেশে সংগঠনের নেতাকর্মীরা ব্রিটিশ পার্লামেন্টের সামনে অবস্থান নিয়ে শেখ হাসিনার পদত্যাগ এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আয়োজনে চাপ প্রয়োগের জন্য ব্রিটিশ সরকারের প্রতি দাবি জানান।
সমাবেশে আরো বক্তব্য রাখেন প্রফেসর সালেহ আহমেদ, ব্যারিস্টার আবু বকর মোল্লা, তারেক রহমানের মানবাধিকারবিষয়ক উপদেষ্টা ব্যারিস্টার এম এ সালাম, যুক্তরাজ্য বিএনপির সহসভাপতি আখতার হোসেন, আনোয়ার হোসেন খোকন, শরীফুজ্জামান চৌধুরী তপন, প্রফেসর ফরিদ উদ্দিন, নাসিম আহমেদ চৌধুরী, শামসুর রহমান মাতাব, আতিকুর রহমান চৌধুরী, জাভেদ ইকবাল, কামাল উদ্দিন, খসরুজ্জামান খসরু প্রমুখ।

No comments

Powered by Blogger.