বিশ্বশক্তি আত্মসমর্পণ করেছে : ইসরাইল

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালুন ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু চুক্তিকে তেহরানের কাছে বিশ্ব শক্তিগুলোর আত্মসমর্পণ হিসেবে অভিহিত করেছেন। ইসরাইলি দৈনিক জেরুজালেম পোস্ট লিখেছে, ইয়ালুন এক বিবৃতিতে ইরানের পরমাণু চুক্তিকে ঐতিহাসিক ভুল হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এ চুক্তির ফলে ইরানের পরমাণু প্রকল্পের আর কোনো ক্ষতি করা যাবে না। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এভিগডোর লিবারম্যানও ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু চুক্তির প্রতিক্রিয়ায় বলেছেন, এ চুক্তি ইরানের জন্য বিরাট কূটনৈতিক বিজয় এবং এর মাধ্যমে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণকে স্বীকৃতি দেয়া হয়েছে। পরমাণু চুক্তির ফলে ইরানের পরমাণু তৎপরতাকে আর থামানো যাবে না উল্লেখ করে ইসরাইলের অর্থমন্ত্রীও বলেছেন, এ চুক্তি থেকে বোঝা যায়, আন্তর্জাতিক সমাজ ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে আলোচনার ব্যাপারে ইসরাইলের অবস্থানকে সমর্থন করে না। ডিসেম্বরেই নিষেধাজ্ঞা প্রত্যাহার শুরু করবে ইইউ : ইউরোপীয় ইউনিয়ন আগামী মাসে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে শুরু করবে বলে খবর দিয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াস। জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণুবিষয়ক চুক্তি স্বাক্ষরিত হওয়ার একদিন পর সোমবার এ ঘোষণা দিলেন ফ্যাবিয়াস।
এএফপি। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী সোমবার ইউরোপ ওয়ান রেডিও চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, আগামী দু’এক সপ্তাহের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন। ইইউ’র পক্ষ থেকে আরোপিত কোনো নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য এর ২৮টি সদস্যদেশের সবগুলোর অনুমোদন প্রয়োজন। ফ্যাবিয়াস বলেন, সীমিত পর্যায়ে সুনির্দিষ্ট কিছু ক্ষেত্রে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে এবং তা ডিসেম্বর থেকেই কার্যকর হতে পারে। তবে এসব নিষেধাজ্ঞা প্রয়োজনে আবার আরোপ করা হতে পারে বলেও হুমকি দিয়েছেন তিনি। আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য হ্রাস : ইরানের সঙ্গে পশ্চিমা বিশ্বের সমঝোতা চুক্তি হওয়ায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে গেছে। সোমবার এশিয়ার বাজারে অশোধিত তেলের দাম কমেছে ২ শতাংশ। প্রতি ব্যারেল তেলে ২.৮৪ ডলার কমে যায়। ইরান কিছু শর্তে তার দেশের পরমাণু প্রকল্পের কাজ বন্ধ রাখতে রাজি হওয়ায় দেশটির ওপর আরোপ করা অবরোধ শিথিল করে পশ্চিমা দেশগুলো। ফলে এর প্রভাব পড়ে আন্তর্জাতিক বাজারে। যদিও তেল রফতানির ক্ষেত্রে ইরানের ওপর আরোপ করা অবরোধ আগামী ৬ মাস পর্যন্ত বলবৎ থাকবে। অর্থাৎ এ সময়ের মধ্যে দেশটি তেল রফতানি করতে পারবে না।
তারপরও এ চুক্তি তেল উৎপাদনকারী অঞ্চল মধ্যপ্রাচ্যে উত্তেজনা লাঘব করবে এমন আশায় তেলের দাম কমতে শুরু করেছে। ইরান বিশ্বের চতুর্থ তেল মজুদকারী দেশ। তবে পরমাণু প্রকল্প ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ইস্যু নিয়ে বিরোধের জের ধরে পশ্চিমা বিশ্ব দেশটির তেল রফতানির ওপর কঠোর অবরোধ আরোপ করে। এতে বিশ্ব বাজারে ইরানের তেল রফতানি বাধাগ্রস্ত হয়। চুক্তিতে ইরানের ওপর আরোপ করা অনেক অবরোধই শিথিল করা হয়েছে যার মাধ্যমে ইরান আবারও তেল রফতানি করতে পারবে। তবে সমঝোতা হলেও তেল রফতানির ক্ষেত্রে আরও ৬ মাস এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ সময়ের মধ্যে ইরান চুক্তির শর্ত পূরণ করতে সক্ষম হলে দেশটির ওপর তেল রফতানি নিষেধাজ্ঞা তুলে নেবে পশ্চিমা বিশ্ব। বিবিসি, এএফপি, রয়টার্স, টেলিগ্রাফ।
ইরানি মুখে বিজয় হাসি
এক দশকের সায়ুযুদ্ধে জয়ের কেতন উড়িয়ে দেখে বিজয় হাসি তার ফুটে উঠেছে ইরানি জনগণের মুখে। মিষ্টি বিতরণ সহ দেশব্যাপী বিচ্ছিন্ন বিজয় র‌্যালিতে বিজয় র‌্যালিতে রোববার ব্যস্ত ছিল ইরানের রাজপথ। সোমবারও সে জোয়ারে-ভাটা আসেনি। ৬ জাতির সঙ্গে ইরানের এ সমঝোতা চুক্তিকে স্বাগত জানিয়েছে দেশটির জনগণ। ইরানের পরমাণু আলোচক দলের প্রতিনিধিরা রোববার রাতে দেশে ফিরলে তেহরানের মেহেরাবাদ বিমানবন্দরে তাদের অভিনন্দন জানায় শত শত সমর্থক। জাতীয় পতাকা ও ফুল হাতে নিয়ে আসেন সমর্থকরা। তারা পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের ভূমিকার প্রশংসা করেন। এ সময় তারা ‘কোন যুদ্ধ, অবরোধ, আত্মসমর্পণ বা অপমান নয়’ বলে স্লোগান দেন।
ওবামা-নেতানিয়াহু ফোনালাপ
তেহরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে বিশ্বশক্তি ৫+১’র (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি) সঙ্গে ইরানের ঐতিহাসিক সমঝোতা চুক্তির ব্যাপারে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউস সূত্র জানিয়েছে, ক্রমেই মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্রদের জন্য হুমকি হয়ে ওঠা ইরানের লাগাম টানতে পারায় নেতানিয়াহুর সঙ্গে এই আলাপ করেন ওবামা। হোয়াইট হাউসের উপ-মুখপাত্র জোশ আর্নেস্ট সংবাদ মাধ্যমকে বলেন, ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখতে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের একই লক্ষ্যের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন দুই নেতা। ফোনালাপে ইরান ইস্যুতে সুদূরপ্রসারী সমাধানের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহুর কাছে পরামর্শ চেয়েছেন ওবামা। আর্নেস্ট বলেন, নেতানিয়াহুকে প্রেসিডেন্ট জোর দিয়ে বলেছেন, এ চুক্তির ফলে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরে আসবে। ইরানের পরমাণু প্রকল্পের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ ও নিরাপত্তার কথা মাথায় রেখেই দীর্ঘস্থায়ী, শান্তিপূর্ণ ও সমন্বিত সমাধানের লক্ষ্যে কাজ করবে পাওয়ার সিক্স।

No comments

Powered by Blogger.