প্রার্থী-ইশতেহারের ভোট, নাকি ‘রাজনৈতিক’ ভোট? by এ কে এম জাকারিয়া

জাতীয় রাজনীতি আপাতত ‘নির্দলীয়’ সিটি নির্বাচনে মনোযোগী হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে প্রার্থীদের এখন আর শুধু ভোটারদের দুয়ারে দুয়ারে হেঁটে হচ্ছে না; অনেকেই এখন দৌড়াচ্ছেন, কেউ সাইকেল চালাচ্ছেন, কেউ রাস্তাও ঝাড়ু দিচ্ছেন। ভোটারদের আকর্ষণে যত কৌশল নেওয়া যায় আর কি! নগরবাসীর সেবা করতে চান সবাই। প্রায় সব প্রার্থীই নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন। আধুনিক ঢাকা, স্মার্ট ঢাকা, তিলোত্তমা ঢাকা, বাসযোগ্য ঢাকা, সবুজ ঢাকা, নিরাপদ ঢাকা—এসব প্রতিশ্রুতিতে ভেসে যাচ্ছেন নগরবাসী। দুনিয়ায় এখন বসবাসের সবচেয়ে অনুপযোগী শহর হিসেবে ঢাকার স্থান ২ নম্বরে। এমন একটি ‘গৌরব’ বয়ে বেড়াচ্ছে যে শহরটি, তার বাসিন্দাদের এখন আসলেই ধন্দে পড়ে যাওয়ার দশা। ঢাকার ‘সেবা’ করতে মরিয়া এই প্রার্থীদের কাকে রেখে কাকে যে তাঁরা ভোট দেবেন!
নির্দলীয় এই নির্বাচন নিয়ে যখন জাতীয় রাজনীতি মজেছে, তখন এই প্রশ্ন খুবই স্বাভাবিক যে এই নির্বাচনের সঙ্গে ঢাকা, এর উন্নয়ন বা এর বাসযোগ্যতার সম্পর্ক আসলে কতটুকু। যেসব প্রার্থী নির্বাচনে দাঁড়িয়েছেন, তাঁদের যোগ্যতা, ক্ষমতা বা তাঁদের দেওয়া ইশতেহার ও নির্বাচনী প্রতিশ্রুতির বিষয়টিই বা কতটা গুরুত্বপূর্ণ? এসব বিবেচনায় নিয়ে কি ভোটাররা ভোট দেবেন, নাকি বিবেচনাটি হবে শুধুই জাতীয় রাজনীতি? আর প্রার্থী বা তাঁদের দেওয়া প্রতিশ্রুতি বা ইশতেহারই যদি মূল বিবেচনার বিষয় হয়, তবে সবচেয়ে জরুরি প্রশ্ন হচ্ছে, এসবের বাস্তবায়ন কি আদৌ সম্ভব? বর্তমান সিটি করপোরেশন বা যিনি মেয়র নির্বাচিত হবেন, সে ক্ষমতা কি তাঁর বা তাঁদের আছে?
নির্দলীয় এই নির্বাচনে যাঁরা প্রার্থী হয়েছেন, তাঁদের অনেকের প্রতি জাতীয় রাজনৈতিক দলগুলোর ঘোষিত সমর্থন রয়েছে। দলের সমর্থন নিয়ে এবং দলের একক প্রার্থী হিসেবেই তাঁরা নির্বাচনে লড়ছেন। গণমাধ্যমেও কে কোন দল-সমর্থিত প্রার্থী, সেটা প্রচারিত হচ্ছে। কিন্তু এই প্রার্থীরা যে নির্বাচনী ইশতেহার ও প্রতিশ্রুতিগুলো দিয়েছেন, তা দলীয়ভাবে দেওয়া কোনো ইশতেহার নয়। নিজেদের মতো করে যে যা পেরেছেন, ভোটারদের সামনে হাজির করেছেন।
ঢাকা উত্তর ও দক্ষিণে সরকারি দলের সমর্থন পাওয়া দুই মেয়র প্রার্থী আনিসুল হক ও সাঈদ খোকন তাঁদের নির্বাচনী ইশতেহারের শুরুতেই বর্তমান আওয়ামী লীগ ও শেখ হাসিনার সরকার ঢাকার জন্য কী কী উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে, কী কী চলমান আছে বা ভবিষ্যতে কী কী নেওয়া হবে, তার বর্ণনা দিয়েছেন। সরকারের এসব উদ্যোগের ফলে ঢাকাবাসী কী সুবিধা পেয়েছেন বা পাবেন, তার চেয়ে বড় কথা হচ্ছে, এসব অধিকাংশ কাজের সঙ্গে সিটি করপোরেশনের কোনো সম্পর্ক নেই। এই দুই প্রার্থী ঢাকার জন্য সরকারের এসব ‘উন্নয়নকাজের’ বিবরণ দিয়ে নিজেদের পক্ষে ভোট চাইছেন, মেয়র হলে কী কী করবেন, সেগুলো তুলে ধরেছেন। উত্তরের প্রার্থী আনিসুল হক তো বিভিন্ন সময়ে বলেছেন যে সরকার-সমর্থিত প্রার্থী হওয়ায় ঢাকার জন্য কাজ করা অন্য যেকোনো প্রার্থীর চেয়ে তাঁর পক্ষে সহজ হবে।
সরকার-সমর্থিত দুই প্রার্থী ছাড়া আর কারও সেই সুযোগ নেই। বিএনপি-সমর্থিত দুই প্রার্থীর মধ্যে তাবিথ আউয়াল তাঁর ১২ দফা নির্বাচনী ইশতেহারে নানা প্রতিশ্রুতি দিয়েছেন। আর আদালত ও মামলার জটিলতায় মির্জা আব্বাস অবশ্য এখনো নিজে মাঠেই নামতে পারেননি। আওয়ামী লীগ ও বিএনপি-সমর্থিত প্রার্থীদের বাইরে ঢাকার উত্তরের প্রার্থীদের মধ্যে বিকল্পধারা-সমর্থিত প্রার্থী মাহী বি. চৌধুরী, বামধারার গণসংহতি-সমর্থিত প্রার্থী জোনায়েদ সাকি বা সিপিবি ও বাসদ-সমর্থিত প্রার্থী আবদুল্লাহ আল ক্বাফী, দক্ষিণের সিপিবি ও বাসদ-সমর্থিত প্রার্থী বজলুর রশীদসহ অন্য প্রার্থীরাও নানা প্রতিশ্রুতির নির্বাচনী ইশতেহার দিয়েছেন।
প্রার্থীরা যে দল-সমর্থিতই হোন না কেন, সবগুলো ইশতেহারেই ঢাকার জরুরি সমস্যাগুলো জায়গা পেয়েছে। প্রতিশ্রুতিগুলোর সঙ্গেও ঢাকাবাসীর চাওয়ার মিল রয়েছে। কিন্তু সমস্যা হচ্ছে, এই প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের ক্ষমতা বর্তমান কাঠামোর সিটি করপোরেশন বা মেয়রের নেই। এর পরও মেয়র প্রার্থীরা কেন এসব প্রতিশ্রুতি দিলেন? কারণ, ঢাকাবাসী এই সমস্যাগুলোরই সমাধান চান এবং আশা করেন সিটি করপোরেশনের মাধ্যমেই ঢাকার এসব সমস্যার সমাধান হবে।
সিটি করপোরেশন আইন ২০০৯-এ সাধারণভাবে সিটি করপোরেশনের ২৮টি কাজ চিহ্নিত আছে। অসংখ্য ধারা ও উপধারার মাধ্যমে এই কাজগুলোর বিস্তারিত দিকও লেখা রয়েছে। ‘বিস্তারিত কার্যাবলী’র (তৃতীয় তফসিল) মধ্যে স্বাস্থ্যসংক্রান্ত যে সুনির্দিষ্ট সাতটি কাজ নির্দিষ্ট করা আছে, যেমন জনস্বাস্থ্য, সংক্রামক ব্যাধি, স্বাস্থ্যকেন্দ্র ও মাতৃসদন ইত্যাদি, জনস্বাস্থ্যের উন্নয়ন, হাসপাতাল ও ডিসপেনসারি, চিকিৎসা, সাহায্য এবং স্বাস্থ্যশিক্ষা ইত্যাদি। ঢাকা শহরে শুধু এসব কাজ ঠিকভাবে করতে হলেই উত্তর ও দক্ষিণে বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের বর্তমান যে কাঠামো, তার চেয়েও একটি শক্তিশালী কাঠামো দরকার। বাকি কাজ তো দূরে থাক।
ইশতেহারে প্রার্থীরা যেসব উল্লেখযোগ্য প্রতিশ্রুতি দিয়েছেন, সেগুলোর মধ্যে রয়েছে যানজট দূর করা, যান চলাচলে শৃঙ্খলা আনা, শহরের পানি-বিদ্যুৎ সমস্যা দূর করা, জলাবদ্ধতা দূর করা, নগরীকে পরিকল্পিতভাবে গড়ে তোলা, নগরকে দখল-দূষণমুক্ত করা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ঘটানো। বাস্তবতা হচ্ছে, এসব ক্ষেত্রে ঢাকার দুই সিটি করপোরেশনে ভূমিকা রাখার কার্যত কোনো সুযোগ নেই। এসবের জন্য তাদের সরকারের বিভিন্ন সংস্থার ওপর নির্ভর করতে হবে। সবাই সেবা চায় সিটি করপোরেশনের কাছ থেকে, অথচ ১২টি মন্ত্রণালয়ের অধীন ৫৬টি সংস্থা নগরবাসীকে নানা ধরনের সেবা দিয়ে থাকে। এসব সেবার ক্ষেত্রে সমন্বয় করার কাজটি সিটি করপোরেশনের বর্তমান কাঠামোতে সম্ভব নয়।
অতীতের অভিজ্ঞতা বলছে, সিটি করপোরেশনের পক্ষ থেকে ঢাকার ব্যবস্থাপনা নিয়ে কোনো ধরনের সমন্বয় বৈঠক ডাকা হলে সেখানে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা যোগ দেন না। সিটি করপোরেশনের উদ্যোগে ডাকা এ ধরনের কোনো বৈঠককে দৃশ্যত মন্ত্রণালয়ের লোকজন পাত্তাই দিতে চান না। এ ধরনের পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিগত বিএনপি সরকারের আমলে ঢাকা-সংক্রান্ত সব প্রতিষ্ঠানের কাজ সমন্বয়ের বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে নেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডাকা এসব বৈঠকে তখন মন্ত্রণালয়ের লোকজনের পক্ষে উপেক্ষা করা কঠিন ছিল। এখন সে ধরনের কোনো ব্যবস্থাও কার্যকর নেই। একক ঢাকা সিটি করপোরেশনই যেখানে সব সেবা সংস্থাকে এক করতে বা তাদের মধ্যে সমন্বয়ের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে, সেখানে বিভক্ত দুই সিটি করপোরেশনের ডাকে তারা কতটুকু সাড়া দেবেন, কে জানে! সিটি করপোরেশনকে নগর সরকারে পরিণত করার দাবি অনেক পুরোনো। এক প্রার্থী নির্বাচিত হলে নগর সরকার করার প্রতিশ্রুতি দিয়েছেন, অনেকে বলেছেন সিটি করপোরেশনকে শক্তিশালী করবেন। কিন্তু কীভাবে? সরকারের চিন্তা–ভাবনায় তো তেমন কিছু নেই। সরকার না চাইলে মেয়র কীভাবে তা করবেন?
এই নির্বাচনের সঙ্গে তাই ঢাকার বাসযোগ্যতা, এর উন্নয়ন— এসবের সম্পর্ক খুবই কম। সিটি করপোরেশনের বর্তমান কাঠামোয় একজন মেয়র যদি সৎ, আন্তরিক, ব্যবস্থাপনায় দক্ষ, ভিশনারি ও আধুনিকমনস্কও হন, তাহলে তিনি বড়জোর ঢাকার রাস্তাঘাটগুলো নিয়মিত মেরামত, সংস্কার, পার্ক-ফুটপাতগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, কিছু গাছ লাগানো (এ কাজগুলোও পর্যপ্ত বাজেট ও তহবিলের ওপর নির্ভরশীল), যথাসময়ে নগরের ময়লা পরিষ্কার, বাজারগুলোর শৃঙ্খলা রক্ষা, জন্মনিবন্ধন বা এ ধরনের সনদ ও ট্রেড বা নানা ধরনের লাইসেন্স দেওয়ার কাজ সহজ করা, পৌরকরের ক্ষেত্রে শৃঙ্খলা আনা বা সিটি করপোরেশনের প্রশাসনে দুর্নীতি কমানো—এ ধরনের কিছু কাজ করতে পারবেন। এসবকে বড় পাওয়া মনে করে যারা সন্তুষ্ট থাকতে চান, এমন ভোটাররা হয়তো ভোট দেওয়ার সময় প্রার্থীর যোগ্যতাকেই সবচেয়ে বিবেচনায় নেবেন।
তবে অতীত বলছে, এ ধরনের নির্বাচনে প্রার্থী বা ইশতেহারে আস্থার চেয়ে রাজনৈতিক আস্থাই ভোটারদের কাছে বড় হয়ে ওঠে। সরকারি দল-সমর্থিত প্রার্থীরা যখন বলছেন, এই নির্বাচন মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির সঙ্গে যুদ্ধ আর বিএনপি যখন এই নির্বাচনের মাধ্যমে সরকারের বিরুদ্ধে ‘নীরব বিপ্লব’ ঘটানোর চেষ্টা করছে, তখন অতীতের মতো সম্ভবত রাজনীতিই চূড়ান্ত হয়ে উঠবে এই নির্বাচনে। এই দুই দলের বাইরে যাঁরা প্রার্থী হয়েছেন, তাঁদের জন্য যদি কোনো সম্ভাবনা তৈরি হয়, সেটাও হবে রাজনৈতিক কারণে, দুই দলের রাজনীতিতে বিরক্ত ঢাকাবাসী যদি নতুন কিছুর খোঁজ করে।
এ কে এম জাকারিয়া: সাংবাদিক।
akmzakaria@gmail.com

No comments

Powered by Blogger.