বিশ্বাসযোগ্য নির্বাচনের তাগিদ জাতিসংঘের

জাতিসংঘ বাংলাদেশে স্বচ্ছ, সবার অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের আহ্বান জানিয়েছে। এ আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি বলেছেন, প্রচারণার পরিবেশ সুরক্ষিত ও নিরাপদ হলেই এমন নির্বাচন হতে পারে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সিটি করপোরেশনের নির্বাচনী প্রচারণার সময় তার ওপর হামলার প্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব এমন মন্তব্য পুনর্ব্যক্ত করেছেন। বুধবার জাতিসংঘ মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টিফেন ডুজাররিক নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা তুলে ধরেন। সাংবাদিকরা এদিন তাকে এ বিষয়ে প্রশ্ন না করলেও তিনি বাংলাদেশ ইস্যুতে জাতিসংঘের অবস্থান পরিষ্কার করেন। বললেন, আমার কাছে অনেক প্রশ্ন এসেছে। আমাকে বাংলাদেশ ইস্যুতে অনেকবার প্রশ্ন করা হয়েছে। প্রশ্ন করা হয়েছে জাতীয়তাবাদী দল (বিএনপি)র প্রধান খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনা নিয়ে। এর জবাবে বলছি, দায়িত্বশীল কর্তৃপক্ষ এসব ঘটনা তদন্ত করছে বলে আমরা জানতে পেরেছি। তবে স্বচ্ছ, সবার অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন মহাসচিব বান কি মুন। এমন নির্বাচন হতে পারে একমাত্র তখনই, যদি প্রচারণার পরিবেশ হয় সুরক্ষিত ও নিরাপদ। ওদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় খালেদা জিয়ার ওপর হামলার ঘটনায় বিবৃতি দিয়েছে বুধবার। এর কয়েক ঘণ্টা আগে বাংলামোটরে তার ওপর একই ঘটনা ঘটে। এ নিয়ে ওই দিনই সাংবাদিকরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফের কাছে ব্রিফিংকালে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে চান। জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র এর আগে যে বিবৃতি দিয়েছে এখনও তাদের সেই প্রতিক্রিয়া। ওই বিবৃতিতে যুক্তরাষ্ট্র ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক সহিংসতার তীব্র নিন্দা জানায়। রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থের জন্য সহিংসতার ব্যবহারকে তারা তীব্র ভাষায় নিন্দা জানান। নির্বাচন যাতে অবাধ, নিরপেক্ষ ও অহিংস হয়, তা নিশ্চিতে এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনেরও আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। মেরি হার্ফ বলেন, আমরা নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলোকে নির্বাচনী প্রচারণা চলাকালীন মত প্রকাশের স্বাধীনতা ও নির্বাচনী সভা-সমাবেশে বাধা সৃষ্টি না করতে, প্রার্থীদের রাজনৈতিক সহিংসতা থেকে সুরক্ষা দিতে এবং যারা আইন লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছি। ওদিকে বুধবার খালেদা জিয়ার ওপর হামলার পরই এক সাংবাদিক ব্রিফিংয়ের সময় মেরি হার্ফের কাছে পরিবর্তিত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে চান। তা এখানে প্রশ্নোত্তর আকারে তুলে ধরা হলো-
প্রশ্ন: বাংলাদেশ নিয়ে আমার প্রশ্ন।
উত্তর: হ্যাঁ।
প্রশ্ন: আপনাকে ধন্যবাদ, মেরি। নির্বাচনী সহিংসতা ও বিএনপি সভানেত্রী বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ব্যাপারে আপনি এর আগেই একটি বিবৃতি দিয়েছেন। কিন্তু তার মাত্র ছয়/সাত ঘণ্টা আগে, সরকার সমর্থক কর্মীরা আবারও খালেদা জিয়ার গাড়িবহরে হামলা চালিয়েছে। তারা দুটি গাড়ি ভাঙচুর করেছে। খালেদার ব্যক্তিগত দুই নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন। এ ব্যাপারে আপনার সর্বশেষ পর্যবেক্ষণ কি?
উত্তর: আমরা মঙ্গলবার যে প্রতিক্রিয়া ব্যক্ত করেছি, সেই একই প্রতিক্রিয়া জানাচ্ছি। আপনার জন্য আমার কাছে এর বাইরে আর কোন তথ্য নেই।

No comments

Powered by Blogger.