শেকড়ের ডাক-এই শোকের শেষ কোথায়? by ফরহাদ মাহমুদ

মিরসরাইয়ের সেই সব মা-বাবাকে সান্ত্বনা দেওয়ার মতো ভাষা আমাদের জানা নেই। সন্তান হারিয়ে যাঁদের বুক খালি হয়েছে, কেবল তাঁরাই বুঝতে পারবেন তাঁদের বুকের মধ্যে কী ধরনের দহন চলছে কিংবা তাঁদের বুকের কোন গভীর থেকে আর্তনাদ উঠে আসছে। তার পরও এই একটি দুর্ঘটনা সারা দেশের বিবেকবান সব মানুষকে নাড়া দিয়েছে, কাঁদিয়েছে।


কারণ, ওরা সবাই ছিল প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র। জীবনের শুরুতেই এভাবে ৪৮টি তাজা প্রাণ ঝরে যাবে_সেটি ভাবতেও কষ্ট হয়। ফুটবল অনুরাগী এই কিশোররা সবাই গিয়েছিল তাদের বিদ্যালয়ের সঙ্গে অন্য একটি বিদ্যালয়ের ফুটবল প্রতিযোগিতা দেখতে। তাদের বিদ্যালয় সে খেলায় জিতেও ছিল। আনন্দে উদ্বেলিত হয়েছিল ছোট হৃদয়গুলো। কিন্তু কে জানত, খেলায় জেতার সে আনন্দ মুহূর্তেই থেমে যাবে? তাদের উল্লাসধ্বনি মুহূর্তেই রূপ নেবে বুকফাটা আর্তনাদে? চট্টগ্রামের মিরসরাইয়ের ৯টি গ্রামের ঘরে ঘরে এখন যে দুঃসহ শোকের হৃদয়বিদারী মাতম চলছে, স্বাভাবিকভাবেই তা সারা দেশের শোকে পরিণত হয়েছে। আর সে কারণেই সেটিই হচ্ছে কয়েক দিন ধরে প্রচারমাধ্যমের প্রধান খবর। সারা দেশের শিক্ষাঙ্গনে পালিত হয়েছে সেই শোক।
কিন্তু কেন ঘটল এমন শোকাবহ ঘটনা? কেন আমাদের বারবার এমনভাবে শোকের সাগরে ভাসতে হবে? এটিই প্রথম নয়। কম-বেশি এমন শোকাবহ ঘটনা প্রায়ই সারা দেশকে কাঁদায়। উইলস লিটল ফ্লাওয়ারের সেই মা ও সন্তানকে বাসের চাকায় পিষ্ট করে হত্যা করার ঘটনা আমরা ভুলতে পারিনি। ঢাকা-আরিচা সড়কে সেতুর রেলিং ভেঙে বাস পড়ে গিয়ে প্রায় অর্ধশত মানুষের সলিল সমাধি হওয়ার বেদনাও আমরা বিস্মৃত হইনি। এমনি আরো অনেক ঘটনা ও দুর্ঘটনার স্মৃতি আমাদের হৃদয়-মনকে এখনো ভারাক্রান্ত করে। আর এসব দুর্ঘটনার বেশির ভাগই ঘটে চালক নামের কিছু মানুষের দায়িত্বজ্ঞানহীন আচরণের কারণে। কিন্তু তাদের নিয়ন্ত্রণের বা দুর্ঘটনার সংখ্যা হ্রাস করার কোনো কার্যকর উদ্যোগ কি আমাদের চোখে পড়ে। কেন সংশ্লিষ্ট প্রশাসন এসবের প্রতিকারে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না?
গত ১১ জুলাইয়ের দুর্ঘটনাটি ঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়তাকিয়া বাজারের কাছে। শিক্ষার্থীদের বহন করা মিনি ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে উল্টে পড়ে যায়। এতে ৪৮ শিক্ষার্থীর প্রাণবায়ু তাৎক্ষণিক উড়ে যায় এবং ১৫ জন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এরা কি পারবে স্বাভাবিক জীবনে ফিরে আসতে, নাকি পঙ্গু হয়ে সারা জীবন একটি দুর্ঘটনার মাসুল দেবে। পত্রিকায় প্রকাশিত খবর থেকে জানা যায়, ট্রাকটি চালাচ্ছিল চালক নয়, চালকের হেলপার। তার ড্রাইভিং লাইসেন্সও ছিল না। তদুপরি দুর্ঘটনার সময় সে মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ি চালাচ্ছিল। এই দৃশ্যটি আমাদের অতি চেনা। গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা নিষিদ্ধ হলেও গাড়ির চালকরা তা মোটেও মানছেন না। আর তা মানানোর দায়িত্ব যাঁদের তাঁরাও বিশেষ কারণে দৃশ্যটি দেখেও না দেখার ভান করেন। ফলে পথচারীকে চাপা দেওয়া, অন্য গাড়িকে ধাক্কা দেওয়া_এসব অহরহ ঘটে চলেছে। পৃথিবীর যেকোনো উন্নত ও সভ্য গণতান্ত্রিক দেশে এভাবে আইন বা নিয়মকানুন লঙ্ঘনকারীদের জন্য জেল-জরিমানার ব্যবস্থা রয়েছে। সেসব দেশে আইনের প্রয়োগ নিশ্চিত করা হয়েছে। ফলে কেউ আইন অমান্য করে রেহাই পায় না। আমাদের দেশেও আইন আছে, কিন্তু আইনের যথাযথ প্রয়োগ নেই। আমরা জানি না, এভাবে আর কতকাল আমাদের দেশে আইন অমান্য করার প্রতিযোগিতা চলবে? কতকাল জনগণের জানমালের নিরাপত্তা উপেক্ষিত হতে থাকবে।
বিভিন্ন সময়ে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, আমাদের দেশে অর্ধেকেরও বেশি গাড়ির চালকের কোনো বৈধ লাইসেন্স নেই। যাদের লাইসেন্স আছে তাদেরও প্রায় ৮০ শতাংশ অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে চালক হিসেবে প্রশিক্ষণ নেয়নি। কোনো একজন চালকের কাছ থেকে কোনো রকমে স্টিয়ারিং ধরা শিখতে পারলেই অর্থের বিনিময়ে তারা লাইসেন্স পেয়ে যায়। গাড়ি চালনার অন্য সব নিয়মকানুন সম্পর্কেও তাদের কোনো ধারণা নেই। এমনকি রাস্তার সব সংকেতও তারা চেনে না। ফলে তাদের হাতে গাড়ি চালানোর লাইসেন্স তুলে দেওয়া আর মানুষ হত্যার লাইসেন্স দেওয়া সমান কথা হলেও প্রক্রিয়াটি আজও অব্যাহত রয়েছে। অভিযোগ আছে, রাস্তায় চলাচলের অনুপযোগী গাড়িও অর্থের বিনিময়ে 'ফিটনেস সার্টিফিকেট' পেয়ে যায় এবং সহজেই নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটায়। সংশ্লিষ্ট প্রশাসন ও রাস্তায় আইনশৃঙ্খলা দেখার দায়িত্ব যাঁদের, তাঁরা যদি বিশেষ কারণে এ রকম অন্ধ হয়ে যান, তাহলে দুর্ঘটনার সংখ্যা কমবে কী করে।
বিশেষজ্ঞদের আলাপ-আলোচনা থেকে জানা যায়, বাংলাদেশে অত্যধিক সড়ক দুর্ঘটনার সবচেয়ে বড় কারণ হচ্ছে, দুর্বল আইন ও আইনের প্রয়োগ বা দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না থাকা। শাস্তির ভয় না থাকায় গাড়িচালকরা রাস্তায় নিয়মকানুনের কোনো পরোয়া করে না এবং সড়ক দুর্ঘটনাকে কোনো বিষয় বলেই মনে করে না। এই চট্টগ্রামেই ২০০৩ সালে আরেকটি সড়ক দুর্ঘটনায় ১১ জন কিশোর ক্রিকেটারের মৃত্যু হয়েছিল। তখনো শোকে কেঁদেছিল চট্টগ্রাম, কেঁদেছিল সারা দেশ। কিছুদিন আগে সেই মামলাটির রায় হয়েছে। যে দ্রুতগামী হিউম্যান হলারের ধাক্কায় সেদিন এতগুলো তাজা প্রাণ ঝড়ে গিয়েছিল, সেই চালকের মাত্র তিন বছরের কারাদণ্ড হয়েছে। তার ওপর সেই চালককে এখন পর্যন্ত গ্রেপ্তার করা যায়নি। হয়তো ভিন্ন নাম নিয়ে আর কোথাও সে নতুন করে মানুষ মারার প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছে।
আমরা মনে করি, মিরসরাইয়ের ঘটনায় গাড়ির মালিক, চালক এবং যে হেলপার গাড়ি চালাচ্ছিল_তিনজনকেই বিচারের মুখোমুখি করা প্রয়োজন। এরা কেন এবং কিভাবে হেলপারকে গাড়ি চালাতে দিয়েছিল তা জেনে সেভাবেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে গাড়িটি বাজেয়াপ্ত করতে হবে। আর রাস্তায় গাড়ি চলাচলের সঙ্গে যেহেতু বহু মানুষের জীবনহানির বিষয়টি জড়িত, তাই এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যেসব গাফিলতি রয়েছে সেগুলো যেকোনো মূল্যেই হোক দূর করতে হবে। বিভিন্ন পরিসংখ্যান থেকে জানা যায়, ১০ থেকে ১৫ শতাংশ দুর্ঘটনার কারণ যান্ত্রিক ত্রুটি। তাই গাড়ির ফিটনেস প্রদানের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম-দুর্নীতি চলা উচিত নয়। আইন প্রয়োগকারী সংস্থাগুলো যাতে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে, তার ব্যবস্থা করতে হবে। লাইসেন্স ছাড়া কিংবা ভুয়া লাইসেন্স নিয়ে কেউ যাতে গাড়ি চালাতে না পারে, তা নিশ্চিত করতে হবে। সর্বোপরি চালকের লাইসেন্স দেওয়ার বিষয়টি যেন স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন হয় তার ওপর সর্বাধিক গুরুত্ব দিতে হবে। অভিযোগ আছে, বর্তমানে ৮ থেকে ১০ হাজার টাকা দিলে যে কেউ ড্রাইভিং লাইসেন্স পেতে পারে। এভাবে অনভিজ্ঞ লোকজনের হাতে যদি লাইসেন্স তুলে দেওয়া হয়, তাহলে কোনো দিনই দুর্ঘটনা এবং অনাকাঙ্ক্ষিত মৃত্যুর সংখ্যা কমবে না। এ ক্ষেত্রে কোনো অনুমোদিত প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেওয়াকে বাধ্যতামূলক করতে হবে। আর বিদ্যমান আইনগুলো সংশোধন করে ভুয়া চালক, নিয়ম না মানা এবং বেপরোয়া গাড়ি চালানোর জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। চালকের দোষে সড়ক দুর্ঘটনায় কারো মৃত্যু হলে তাকে হত্যা হিসেবেই গণ্য করা উচিত এবং এর জন্য সর্বোচ্চ শাস্তির বিধান রেখে আইনের সংশোধন করতে হবে।
বিভিন্ন পরিসংখ্যান থেকে জানা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে সড়ক দুর্ঘটনায় এক হাজারেরও বেশি মানুষ মারা গেছে। আহত হয়েছে আরো বেশি, যাদের বেশির ভাগকেই পঙ্গু জীবনযাপন করতে হচ্ছে। এটি এক ধরনের নৈরাজ্য এবং এই নৈরাজ্য কোনোভাবেই কাম্য নয়। আমাদের বিশ্বাস, মিরসরাইয়ের দুর্ঘটনা সরকার ও সংশ্লিষ্ট প্রশাসনকে কিছুটা হলেও সম্বিৎ ফিরিয়ে দেবে এবং তারা আইন সংশোধনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

লেখক : সাংবাদিক

No comments

Powered by Blogger.