ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভব

কেস স্টাডি-১ : জনাব মহীন্দ্রনাথ। একটি বেসরকারি কলেজের রিটায়ার্ড অধ্যাপক। ৬৫ বছরের এ রোগীর ১০ বছর ধরে উচ্চ রক্তচাপ ও অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ছিল। সকালে ইনসুলিন ৩০ ও রাতে ২৬ ইউনিট নিতে হতো। দীর্ঘ সময়ের এ অসুস্থতা তাকে হতাশাগ্রস্থ করে তুলেছিল। জানতে পারলেন হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের নাম। এক মাসের চিকিৎসায় তাকে আর ইনসুলিন নিতে হচ্ছে না। এখন খালি পেটে রক্তের সুগার ৭-এর নিচে। জানালেন এ সেন্টারে টানা ৩ দিনের চিকিৎসায় তার প্রায় রোগমুক্তি হয়েছে। তিনি আশাবাদী, ডাক্তারের দেয়া পরামর্শ পুরোপুরি মেনে চলতে পারলে সুস্থ হয়ে উঠবেন।
কেস স্টাডি-২ : মিসেস ভারতী। পাবনার একটি স্কুলের শিক্ষক। বয়স ৫৩। কিছুতেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসছিল না। ডাক্তারের পরামর্শে কিছু শৃঙ্খলাবদ্ধ জীবনযাপন ও সঠিক খাদ্যাভ্যাস মেনে চলার মাধ্যমে ডায়াবেটিস এখন পূর্ণ নিয়ন্ত্রণে।
৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণের কৌশল : সকালে ঘুম থেকে ওঠার পর মেডিটেশন, তারপর ১০টি তুলসী পাতা ও ১ টুকরা আদা ৫ মিনিট ধরে চিবাতে হবে। এছাড়া গাইনোরা পাতা, মেথি, লবঙ্গ ও দারুচিনির মিক্স পাউডার, ৪টি এলমন্ড, ১টি আখরুট খেতে হবে। যোগব্যায়াম, প্রাণায়াম, নিউরোবিক জিম, আকুপ্রেসার ৩০-৬০ মিনিট করতে হবে। সকালে সূর্যের আলোতে ৩০ মিনিট হাঁটতে হবে ও ডাবের পানি খেতে হবে। একইভাবে প্রাতঃরাশ বা সকালের নাস্তা, নাস্তার ২-৩ ঘণ্টা পর খাবার, দুপুরের খাবার, বিকালের নাস্তা, রাতের খাবারের আগেও মেডিটেশনের কিছু সুনির্দিষ্ট নিয়মকানুন মেনে চলতে হয়।
অধ্যাপক ডা. গোবিন্দ্র চন্দ্র দাস
হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার,পান্থপথ, ঢাকা।
মোবাইল ফোন : ০১৭২১৮৬৮৬০৬

No comments

Powered by Blogger.