হিলারির মতো ভুল আমি করব না : ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট প্রার্থী এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘হিলারি ক্লিনটন সেসব ভুল করেছেন তা তিনি করবেন না। এজন্য প্রথম দিন থেকে তিনি খুব সাবধানেই সামনের দিকে পা ফেলেছেন।’ বৃহস্পতিবার সিএনএনের মেলিসা বেলকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ফ্রান্সের মধ্যপন্থী এ প্রার্থী। গত ২৩ এপ্রিলের প্রথম পর্বের নির্বাচনে সর্বোচ্চ সংখ্যক ভোট পান তিনি। তবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আগামী ৭ মে কট্টর-ডানপন্থী প্রার্থী মেরিন লি পেনের মুখোমুখি হচ্ছেন ম্যাক্রোঁ। ফ্রান্সের সাবেক অর্থমন্ত্রী ম্যাক্রোঁ বলেন, ‘আমি দেশের ক্ষুদ্র অংশ বা কোন একক গোষ্ঠীর প্রার্থী নই। আমি ফ্রান্সের মধ্যবিত্ত শ্রেণী ও বঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে চাই।’ তিনি আরও বলেন, ‘আমার সরকার শিক্ষা ও শ্রমিকদের নীতি উন্নয়নে কাজ করবে। আমার উন্নয়ন প্রকল্প সবার জন্য। যেখানে শহর, গ্রাম, কৃষক, শিল্পপতি, শ্রমিক ও বিনিয়োগকারী সবাই অন্তর্ভুক্ত হবে।’ সাক্ষাৎকারে ম্যাক্রোঁ তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী লি পেন থেকে নিজেকে আলাদা করে উপস্থাপনের চেষ্টা করেছেন। লি পেন ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে কাজ করছেন। ম্যাক্রোঁ বলেন, আমি বার্লিন (জার্মানির রাজধানী) বিরোধী নই। আমি বার্লিনের সঙ্গেই আছি। ইইউয়ের পক্ষ নিয়ে ম্যাক্রোঁ আরও বলেন, ‘ইউরোপ হলো আমাদের শক্তভিত্তি। আমাদের শান্তি, সমৃদ্ধি ও স্বাধীনতার জন্যই অক্ষুণœভাবে ইউরোপ গঠনের সিদ্ধান্ত নিয়েছিলাম।’ এদিকে, ম্যাক্রোঁর নির্বাচনী টিম তাদের নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সংবাদমাধ্যমগুলোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। বৃহস্পতিবার ম্যাক্রোঁর মুখপাত্র বলেন,
রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত স্পুটনিক নিউজ এজেন্সি ও আরটি টিভি নেটওয়ার্কের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ দুই গণমাধ্যমের ওপর নির্বাচন নিয়ে মিথ্যা ও বানোয়াট খবর প্রকাশের অভিযোগ তুলেছে ম্যাক্রোঁর নির্বাচনী টিম। ফ্রান্সের নির্বাচনে লি পেনের পক্ষে রাশিয়া সাইবার হামলা চালিয়েছে বলে খবর প্রকাশের পর দেশটির গণমাধ্যমের বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা এলো। আমি ফ্রান্সের পক্ষে, প্রতিদ্বন্দ্বী বিপক্ষে-লি পেন : ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের কট্টর-ডানপন্থী প্রার্থী লি পেন বলেছেন, এবারের নির্বাচনের ফরাসি নাগরিকদের দেশের পক্ষের শক্তি ও বিরোধীশক্তির মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে হবে। নিজেকে ফ্রান্সের পক্ষের শক্তি দাবি করে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ম্যাক্রোঁর সমালোচনা করেন তিনি। বৃহস্পতিবার নিজ শহরে এক নির্বাচনী প্রচারণায় লি পেন বলেন, ম্যাক্রোঁ এ দেশের স্থায়িত্ব চান না। তিনি ফ্রান্সকে শুধু একটি স্থান, পতিত ভূমি বা বাণিজ্য ভূমি হিসেবে মনে করেন। ফ্রান্স একটি বৈচিত্র্য সাংস্কৃতির দেশ, যেখানে একটাই আইন প্রচলিত- সংগ্রাম করে টিকে থাক। তিনি আরও বলেন, এ নির্বাচন একটি গণভোট, যেখানে ফ্রান্সের পক্ষ ও বিরোধীশক্তির মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে হবে।

No comments

Powered by Blogger.