ইয়েমেনে এবার স্থলপথে বিদেশী সেনা অভিযান

অব্যাহত বিমান হামলার পর এবার স্থলপথে ইয়েমেনে প্রবেশ করেছে বিদেশী সেনারা। বিবিসি অনলাইনের এক খবরে বলা হয়েছে, হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধের জন্য ইয়েমেনের এডেন বন্দরে অবতরণ করেছে বিদেশী সেনারা। উল্লেখ্য, গত মাস থেকে ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি সেনাবাহিনী নেতৃত্বাধীন নয়টি দেশ। এডেন বন্দর কর্তৃপক্ষ ও স্থানীয়রা জানিয়েছে, কয়েক ডজন বিদেশী সেনা সেখানে অবতরণ করেছে। ৩১ মার্চ দেশটিতে স্থল অভিযান চালাতে সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলোকে অনুরোধ জানায় ইয়েমেন সরকার।
৩০০ বন্দিকে ছিনিয়ে নিল আল কায়দা ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি কারাগারের ফটক ভেঙে আল কায়দার একজন জ্যেষ্ঠ নেতাসহ তিন শতাধিক বন্দিকে ছিনিয়ে নিয়েছে জঙ্গিরা বলে দেশটির নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন। আল কায়দার জঙ্গিদের হামলায় ওই কারাগারের দুজন নিরাপত্তাকর্মী নিহত হয়েছে। নিরাপত্তাকর্মীদের পাল্টা গুলিতে আল কায়দার পাঁচ জঙ্গি নিহত হয়। নাম প্রকাশ না করে একজন কর্মকর্তা জানান, আল কায়দার ওই নেতার নাম খালিদ বাতারফি। তিনি চার বছরের বেশি সময় ধরে ওই কারাগারে বন্দি ছিলেন। খালিদ বাতারফি আল কায়দার আরব উপদ্বীপ শাখা অ্যারাবিয়ান পেনিনসুলার অন্যতম শীর্ষ আঞ্চলিক নেতা। ২০১১-১২ সালে ইয়েমেনের সরকারি বাহিনীর সঙ্গে আল কায়দার সংঘর্ষের সময় তিনি নেতৃত্বে ছিলেন। ওই সময় জঙ্গিরা দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলের একটি বড় অংশ দখল করে নেয়। ইয়েমেনের বন্দর শহর এডেনে বিদেশী সেনারা অবস্থান নিয়েছে।
বিবিসি অনলাইনে জানানো হয়েছে, বিদেশী সেনাদের অবস্থান নেয়ার বিষয়টি নিরপেক্ষ সূত্র থেকে নিশ্চিত হতে পারেনি তারা। বিদেশী সেনারা কোন দেশের তাও জানা যায়নি। এডেন শহরের নিয়ন্ত্রণ হুথিদের হাতে চলে গেছে। তারা নতুন নতুন এলাকায় অগ্রসর হচ্ছে। এ অবস্থায় সেখানে বিদেশী সেনাদের উপস্থিতি যুদ্ধের ব্যাপকতা আরও বাড়িয়ে দেবে এটিই স্বাভাবিক। হুথিদের তাড়া খেয়ে এডেন ছেড়ে বিদেশে পালিয়েছেন প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদি। এরপর সানা ও এডেনের নিয়ন্ত্রণ নিয়েছে হুথিরা। হুথিদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ হামলায় শতাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছে। সৌদি আরব আগেই জানিয়ে রেখেছে, বিমান হামলা চলবে। প্রয়োজনে স্থলপথে হুথিদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। অবশেষে হয়তো সে পথেই হাঁটছে সৌদি আরব। সৌদি আরবের সঙ্গে ইয়েমেনের দীর্ঘ স্থলসীমান্ত রয়েছে।

No comments

Powered by Blogger.