চীনের সাতটি শহরে ধূমপান নিষিদ্ধ হচ্ছে

চীনের সাতটি বড় শহরে জনসমাগম হয়, এমন স্থানে ও কর্মক্ষেত্রে ধূমপান নিষিদ্ধ হচ্ছে। এ উপলক্ষে ওই শহরগুলোতে চলছে প্রচারাভিযান। দেশটির জনস্বাস্থ্যসংশ্লিষ্ট আইনজীবী ও সরকারি কর্মকর্তারা এ প্রচারাভিযান চালাচ্ছেন। খবর চায়না ডেইলি ও এপির।
চীনের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন অ্যাগেইনস্ট টিউবারকুলোসিস অ্যান্ড লাং ডিজিজ (ইউএনআইওএন) একটি প্রকল্পের অধীনে যৌথভাবে এ অভিযান চালাচ্ছে। যে সাতটি শহরে প্রচারাভিযান চলছে সেগুলো হচ্ছে, তিয়ানজিন, চংকিং, শেনইয়াং, হারবিন, ন্যানচাং, লানঝু ও শেনঝেন। শহরগুলোর কিছু স্থানে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করে আইন থাকলেও তা কার্যকর নয়। সেই সঙ্গে রয়েছে আইনের ফাঁকফোকর। প্রচারাভিযানে জড়িত কর্মকর্তারা ধূমপান বন্ধের জন্য কঠোর আইন করার চেষ্টা করছেন।
চীনের সিডিসির পরিচালক ওয়াং উ গত শুক্রবার প্রকল্পটি উদ্বোধন করে বলেন, এ প্রকল্প জনসমাগম হয় এমন স্থানে ও কর্মক্ষেত্র শতভাগ ধূমপানমুক্ত করার জন্য কঠোর আইন প্রণয়নে সহায়তা করবে। সেই সঙ্গে আইন কার্যকরের জন্য সম্ভাব্য করণীয় বিষয়ে সুপারিশ পেশ করবে।
চীনের সরকারি হিসাবে, বিশ্বের ১৩০ কোটি ধূমপায়ীর মধ্যে এক-চতুর্থাংশ হচ্ছে চীনের। চীনে প্রতিবছর দুই ট্রিলিয়ন পিস সিগারেট বিক্রি হয়। চীনের ৬০ শতাংশ পুরুষ ধূমপান করে। ধূমপায়ীর বিষাক্ত ধোঁয়ায় ৫৪ কোটি অধূমপায়ীও স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়েছে। ধূমপানের কারণে প্রতিবছর চীনে ১০ লাখ মানুষের মৃত্যু হয়।
প্রকল্পে অর্থায়ন করা ইন্টারন্যাশনাল ইউনিয়ন অ্যাগেইনস্ট টিউবারকুলোসিস অ্যান্ড লাং ডিজিজের তামাক নিয়ন্ত্রণবিষয়ক পরিচালক সিনেড জোন্স জানান, প্রকল্পটি মানুষের ধূমপান গ্রহণের প্রবণতা কমিয়ে লক্ষাধিক মানুষের জীবন বাঁচাবে।

No comments

Powered by Blogger.