রাশিয়া থেকে ডুবোজাহাজ ইজারা নেবে ভারত

রাশিয়ার কাছ থেকে পরমাণুশক্তিসম্পন্ন ডুবোজাহাজ নেরপাকে ১০ বছরের জন্য ইজারা নেবে ভারত। এ বছরের গ্রীষ্মকাল বা শরত্কালে ডুবোজাহাজটি ভারতের কাছে হস্তান্তর করা হতে গত মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর জি নিউজের।
এর আগে রাশিয়ার সামরিক বাহিনী ভারতকে নেরপা ডুবোজাহাজ ইজারা দেওয়ার ব্যাপারে গণমাধ্যমের প্রতিবেদন অস্বীকার করেছিল।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র দেশটির বার্তা সংস্থা ইতার-তাসকে জানায়, নেরপা পরমাণু ডুবোজাহাজ ১০ বছরের জন্য ভারতকে ইজারা দেওয়া হবে। এটা এ বছরের গ্রীষ্মকাল বা শরত্কালে দেওয়া হবে।
ভারতীয় কর্মকর্তারাও ইজারা চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় নৌবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘রাশিয়া থেকে শিগগিরই আমরা ডুবোজাহাজ পাচ্ছি।’ ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘যত শিগগির সম্ভব আমরা ডুবোজাহাজটি পেতে চাই। এটা নৌবাহিনীর ক্রমবর্ধমান শক্তি বাড়াতে বাড়তি ভূমিকা রাখবে।’
কত টাকার বিনিময়ে ইজারা চুক্তি হয়েছে তা জানা যায়নি। ইতার-তাস জানিয়েছে, ডুবোজাহাজটি রাশিয়ার সামরিক ঘাঁটি ভ্লাদিভস্তক বন্দরে ভারতীয় এক নাবিকের কাছে হস্তান্তর করা হবে।
প্রচলিত টর্পেডো ও দ্রুতগতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম নেরপার সাংকেতিক নাম ‘আকুলা’। ন্যাটো এই নাম দিয়েছে। নেরপাকে প্রথম পানিতে ডোবানো হয় ১৯৯৩ সালে। তবে ২০০৮ সাল থেকে সমুদ্রে নেরপার পরীক্ষামূলক যাত্রা শুরু হয়। ওই বছরের নভেম্বর মাসে পরীক্ষামূলকভাবে সমুদ্রে চলার সময় হঠাত্ করে নেপরার একটি অংশে অগ্নিকাণ্ড ঘটে। এতে বিষাক্ত গ্যাস নিঃসরণ হয়ে ২০ জনের মৃত্যু হয়। ২০০০ সালের পর ওটিই ছিল রাশিয়ার নৌবাহিনীর বড় দুর্ঘটনা।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ মুখপাত্র বলেন, নেরপা গত বছরের শেষে রাশিয়ান নৌবাহিনীতে যুক্ত হয়। বিভিন্ন অসুবিধা দূর করে ফেব্রুয়ারি মাসে আরও কয়েকবার পরীক্ষামূলকভাবে ডুবোজাহাজটি চালানো হবে।

No comments

Powered by Blogger.