১১২ দিন পর ক্লাসে ফিরেছেন ঢাবি শিক্ষার্থীরা

উত্তাল জুলাই-আগস্ট পেরিয়ে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এসে প্রাণ ফিরেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১১২ দিন পর গতকাল ক্লাসে ফিরেছেন শিক্ষার্থীরা। গতকাল পূর্ব ঘোষণা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে ক্লাস শুরু হয়। শিক্ষার্থীরা এতদিন ক্লাস ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ফিরে যাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। দীর্ঘ অপেক্ষার পর সহপাঠীদের সঙ্গে ক্লাসে ফিরতে পেরে তাদের বেশির ভাগই স্বস্তি প্রকাশ করেছেন।

যদিও গতকাল সব বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী, প্রথম বর্ষ ছাড়া অন্য সব বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। প্রথম বর্ষের ক্লাস ৩০শে সেপ্টেম্বর থেকে শুরু হবে। সকাল থেকে কলা, সামাজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষাসহ বিভিন্ন অনুষদ ঘুরে শিক্ষার্থীদের প্রাণচাঞ্চল্য দেখা গেছে। এতদিন এক রকম শূন্য থাকা ক্লাসরুম সেমিনারগুলো ফের মুখরিত ছিল শিক্ষার্থীদের কোলাহলে। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে আসা বিশ্ববিদ্যালয়ের লাল বাসগুলো এদিন পরিপূর্ণ ছিল ক্লাস করতে আসা শিক্ষার্থীদের ভিড়ে।

ক্যাম্পাসের শ্যাডো, টিএসসি, মল চত্বরের মতো জায়গাগুলোতে গতকাল চিরচেনা শিক্ষার্থীদের ভিড়, গান, আড্ডা জমতে দেখা যায়। কেউ কেউ ক্লাস শেষে বন্ধুদের সঙ্গে বসেছেন চায়ের আসরে। শিক্ষার্থীদের উপস্থিতিতে মধুর ক্যান্টিনেও ফিরেছিল পুরনো কোলাহল।
ক্লাসে ফিরতে পেরে স্বস্তি প্রকাশ করে ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাওসিফ বলেন, দীর্ঘদিন ধরে এক বদ্ধ পরিবেশ থেকে মুক্তি পেয়ে স্বাধীন ক্যাম্পাসে ক্লাসে ফেরার আনন্দ অন্যরকম। বন্ধু-বান্ধবদের সঙ্গে অনেকদিন পরে দেখা হওয়ায় আরও ভালো লাগছে। আরবি বিভাগের শিক্ষার্থী মাহফুজ বলেন, রাষ্ট্রের প্রয়োজনে রাজপথের কাজ শেষ করে এখন আবার একাডেমিক কার্যক্রমে ফেরার পালা। ক্লাস শুরু হলেও রাষ্ট্র সংস্কারের সব পদক্ষেপ সঠিকভাবে বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সহযোগিতা করতে প্রস্তুত বলেও তিনি জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়াজ আহমেদ খানসহ পদস্থ শিক্ষকরা সকাল থেকে কয়েকটি অনুষদ ঘুরে শ্রেণি কার্যক্রমের চিত্র দেখেছেন। পাঁচটি বিভাগ ছাড়া সব বিভাগ-ইনস্টিটিউটে গতকাল ক্লাস হয়েছে।

চলতি বছরের ২রা জুন থেকে ৩০শে জুন পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি ও ঈদুল আজহা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস ছুটি দেয়া হয়। কোনো কোনো বিভাগে এই ছুটির মধ্যে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১লা জুলাই থেকে ক্লাস খোলার কথা থাকলেও প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি ঘোষণা করেন। শিক্ষকদের সঙ্গে কর্মবিরতি ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় অচল হয়ে পড়ে। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন। ৭ই জুলাই থেকে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করেন। ফলে বিশ্ববিদ্যালয়ের ক্লাস আর শুরু হয়নি। এরমধ্যে কোটা আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়ে এবং আন্দোলনের কেন্দ্রবিন্দু হয়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৭ই জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

৫ই আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেয়া হয়। এরপর থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফেরা শুরু করেন। সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম বর্ষ বাদে সব বর্ষের ক্লাস শুরু হয়। প্রথম বর্ষের ক্লাস আগামী ৩০শে সেপ্টেম্বর শুরু হবে।

mzamin

No comments

Powered by Blogger.