ইথিওপিয়ায় বেসামরিকদের ওপর গণহত্যার প্রমাণের দাবি মার্কিন গবেষণা প্রতিষ্ঠানের

টাইগ্রে যুদ্ধের সময় বেসামরিকদের ওপর গণহত্যা এবং ব্যাপক লুটপাটের প্রমাণ পেয়েছে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান দ্য নিউ লাইনস ইন্সটিটিউট। মঙ্গলবার প্রতিষ্ঠানটিকে উদ্বৃত করে এ বিষয়ে খবর প্রকাশ করেছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়েছে, ২০২০ সালে ইথিওপিয়ার সরকারি বাহিনী এবং টাইগ্রে বাহিনী এক রক্তক্ষয়ী গৃহযুদ্ধে লিপ্ত হয়। এই যুদ্ধ টানা দুই বছর চলে। এতে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। পরে ওই গৃহযুদ্ধটিকে টাইগ্রে যুদ্ধ নামে উল্লেখ করে বিশ্লেষকরা।

সম্প্রতি ওই গৃহযুদ্ধে বেসামরিকদের ওপর ব্যাপক গণহত্যা এবং লুটপাটের প্রমাণ পেয়েছে বলে দাবি করেছে মার্কিন ওই প্রতিষ্ঠানটি। প্রায় ১২০ পাতা সম্বলিত ওই প্রতিবেদনে ইথিওপিয়ায় ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বেসামরিকদের ওপর যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের মতো অভিযোগের প্রমাণ হাজির করা হয়েছে।

দ্য নিউ লাইনস ইনস্টিটিউটের প্রতিবেদনে বলা হয়েছে, ইথিওপিয়ার সরকারি বাহিনী ন্যাশনাল ডিফেন্স ফোর্স, ইরিত্রিয়ার ডিফেন্স ফোর্স এবং স্থানীয় সশস্ত্র গোষ্ঠীর মধ্যে ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত গৃহযুদ্ধ চলে। পরে সমঝোতার মাধ্যমে ভয়ঙ্কর ওই সংঘাতের ইতি টানে তারা। কিন্তু ২০২২ সালের নভেম্বরে জাতিসংঘ এক প্রতিবেদনে সেখানে যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তোলে। তার ভিত্তিতে প্রমাণাদি সংগ্রহ করা শুরু করে দ্য নিউ লাইনস ইন্সটিটিউট।
ইথিওপিয়ায় গৃহযুদ্ধের সময় বেসামরিকদের ওপর গণহত্যা, নারীদের ধর্ষণের মতো যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের তথ্য প্রমাণাদি হাজির করার দাবি করেছে মার্কিন ওই প্রতিষ্ঠান। সংশ্লিষ্ট অভিযুক্তদের আন্তর্জাতিক অপরাধ আদালতে হাজির করার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।



No comments

Powered by Blogger.