যেভাবে দূর করবেন মুখের দুর্গন্ধ

অনেকে মুখের দুর্গন্ধের সমস্যায় ভোগেন কিন্তু লজ্জায় বলতে পারেন না। মুখের গন্ধের সমস্যার কারণে কর্মক্ষেত্র বা বন্ধুমহলে বিরক্তির শিকার হতে পারেন আপনি। এতে আপনার সম্মানহানি হতে পারে। আর মুখে দুর্গন্ধ হলে অনেকে আপনার সঙ্গে মিশতে নাও পারেন। তাই সুস্বাস্থ্যের পাশাপাশি সুন্দর দাঁত ও দুর্গন্ধমুক্ত মুখ একজন মানুষের স্বাভাবিক জীবনযাত্রার জন্য অত্যন্ত প্রয়োজন। মুখের দুর্গন্ধকে অনেকে বড় সমস্যা মনে করেন। কিন্তু এটি মোটেই তেমন কোনো সমস্যা নয়। আপনার সামান্য সচেতনতাই পারে আপনাকে এ সমস্যা থেকে মুক্তি দিতে।
আসুন জেনে নিই কীভাবে দূর করবেন মুখের দুর্গন্ধ-
খাওয়ার পর ব্রাশ করুন : খাবার খাওয়ার পর আমাদের দাঁতের ফাঁকায় খাবার আটকে থাকে, ফলে মুখে দুর্গন্ধ হয়। তাই যাদের মুখে দুর্গন্ধ বেশি হয়, তারা খাবারের পর ব্রাশ করতে পারেন। ব্রাশ করলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।
বেকিং সোডা : একটি স্ট্রবেরির পেস্ট ও আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এটি দাঁতে ৫ মিনিট লাগিয়ে রাখুন। এর পর দাঁত ব্রাশ করে ফেলুন। এটি সপ্তাহে এক থেকে দুবার করুন। মুখের ভেতরে তৈরি হওয়া অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দুর্গন্ধ দূর তো করেই, সেই সঙ্গে মুখ গহ্বর পরিষ্কার হবে। দাঁত হবে ঝকঝকে সাদা।
খাবার সোডা : হাফ চামচ খাবার সোডা, পরিমাণমতো পানিতে মেশান। এর পর সেই মিশ্রণটি দিয়ে ভালো করে কুলকুচি করুন। এমনটি করলে দেখবেন বদ গন্ধ একেবারে চলে গেছে।
গ্রিন টি: মুখের খাবার জমে ব্যাকটেরিয়া তৈরি হয়। এই ব্যাকটেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টি করে। গ্রিন টি খাবার পর পান করতে পারেন, যা মুখের ব্যাকটেরিয়া তৈরিতে বাধা দেয়।
তাজা ফল : ফাইবারসমৃদ্ধ ফল আপেল-পেয়ারা, গাজর ও আনারস। এই ফলগুলো দাঁতে আটকে থাকা খাদ্যকণা বের করে আনে। তাই এ ফল বেশি খেলে মুখের দুর্গন্ধ কম হয়।
দুধ : খাবার গ্রহণের আগে দুধ খেলে মুখের দুর্গন্ধ ভাব কম হয়। বিশেষ করে তেল, মসলাজাতীয় খাবার খাওয়ার আগে দুধ বেশি কার্যকরী।
ধনিয়া ও পুদিনা পাতা : দ্রুত মুখের দুর্গন্ধ দূর করতে ধনেয়া পাতা, পুদিনা পাতা চিবিয়ে খেলে সাময়িক দুর্গন্ধ দূর হয়।

No comments

Powered by Blogger.