সমাধানের পথ সরকারকেই বের করতে হবে -ড. ইমতিয়াজ আহমেদ

সরকারের একটি উদ্যোগেই চলমান সঙ্কট নিরসন সম্ভব। তা না করে উল্টোপথে হাঁটছে সরকার। খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বা গ্রেপ্তার- এ সঙ্কটকে আরও ঘনীভূত করবে। তখন বিএনপি পুরো পৃথিবীকে বলবে এই হলো বাংলাদেশের গণতন্ত্রের নমুনা। তাই এটা না করে সমাধান বের করতে হবে এবং এটি করতে হবে দ্রুতই। সঙ্কট সমাধানের পথ সরকারকেই বের করতে হবে। এটিকে জিইয়ে রাখার মধ্যে কোন ফায়দা নেই। গায়ের জোরে কোন সমাধান হয়নি। দমন-নিপীড়ন করে সাময়িক সমাধান সম্ভব। কিন্তু সদূরপ্রসারী সমাধানের জন্য একটি ফলপ্রসূ সংলাপ দরকার। যদিও সংলাপ করে এখন পর্যন্ত কোন সমাধান হয়নি। তার পরও যদি একটি কার্যকর সংলাপ হয় সেখান থেকে একটি সমাধানের পথ বের হবে। তার আগে জাতীয় কনভেশনের মাধ্যমে সমস্যার মূল জায়গাগুলো চিহ্নিত করতে হবে। দ্রুত সমাধানের জন্য দুই পক্ষকে দুটি করে কাজ করতে হবে। সরকারের উচিত নির্যাতন-নিপীড়ন কমানোর পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানে সাড়া দেয়া। বিএনপিকে সহিংসতার পথ পরিহার করা এবং জনসম্পৃক্ততা অর্জন করা।
সরকারের ভাষায়, ৫ই জানুয়ারি নির্বাচন ছিল সংবিধান রক্ষার নির্বাচন। তাহলে সরকার কেন সবার অংশগ্রহণে একটি নির্বাচনের পদ্ধতি বের করছে না। আগামীতে কোন পদ্ধতিতে সব দলের অংশগ্রহণের আরেকটি নির্বাচন করা যায় তা সরকারের খুঁজে বের করতে হবে। সেখানে বিএনপি এবং সুশীলসমাজের সহায়তা নিতে পারে সরকার। কিন্তু কাজের কাজ সরকারকেই করতে হবে। সরকার না চাইলে পক্ষগুলো যতই দাবি দাবি করুক, লাভ হবে না। তাই সরকারকে এগিয়ে আসতে হবে।
নোট: প্রতিক্রিয়াটি দিয়েছেন অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ও আন্তর্জাতিক রাজনীতি-বিশ্লেষক

No comments

Powered by Blogger.