১৫০ জনে একটি ওয়াই–ফাই by কাজী আলম

বর্তমানে সারা বিশ্বের প্রতি ১৫০ জন মানুষের জন্য একটি তারহীন দ্রুতগতির ওয়াই-ফাই হটস্পট সুবিধা রয়েছে। আর শুধু যুক্তরাজ্যের জন্য এ সংখ্যা প্রতি ১১ জনে একটি করে। এ অবস্থায় চলতি বছরের শেষ নাগাদ সারা বিশ্বের গণ-হটস্পটের সংখ্যা হবে চার কোটি ৭৭ লাখ। সম্প্রতি ওয়াই-ফাই সেবাদাতা প্রতিষ্ঠান আইপাসের এক গবেষণায় এ তথ্য জানা গেছে। গবেষণা প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি হটস্পট রয়েছে ফ্রান্সে। এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের স্থান। বেশির ভাগ হটস্পটই বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিচ্ছে। এ গবেষণায় প্রতিটি বাসা, ট্রেন, বিমানবন্দর, বিমান এবং বিভিন্ন খুচরা দোকান—কোথায় হটস্পট রয়েছে, সেগুলো একটি মানচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এ মানচিত্রের বিস্তারিত দেখা যাবে www.ipass.com/wifi-growth-map ঠিকানার ওয়েবসাইটে।
গবেষণার তথ্য অনুযায়ী, চার বছর পর বিশ্বে হটস্পটের সংখ্যা হবে ৩৪ কোটি এবং বিশ্বের প্রতি ২০ জন মানুষের জন্য একটি ওয়াই-ফাই হটস্পট থাকবে। তবে বিশ্বের বিভিন্ন অঞ্চলে এ সংখ্যার ব্যতিক্রম হতে পারে। উত্তর আমেরিকায় ২০১৮ সালে প্রতি চারজন মানুষের জন্য একটি হটস্পট এবং আফ্রিকায় একই সময়ে প্রতি ৪০৮ জনের জন্য হবে একটি হটস্পট। বর্তমানে ইউরোপে ওয়াই-ফাই সেবার বিস্তৃতি সবচেয়ে বেশি। তবে এশিয়া ২০১৮ সালের মধ্যে সবচেয়ে বেশি ওয়াই-ফাই হটস্পট তালিকায় শীর্ষে থাকবে বলেও গবেষণা তথ্যে জানানো হয়।

গবেষকদের মতে, দ্রুতগতির ইন্টারনেট সবার কাছে সহজে পৌঁছানোর ক্ষেত্রে ওয়াই-ফাই বেশ কার্যকর। আর এ ব্যবস্থা যত দ্রুত বিভিন্ন স্থানে ছড়িয়ে যাবে, ততই ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের সুবিধা বাড়বে।
—বিবিসি অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.